এখনই ক্রিকেট ছাড়ছেন না মাশরাফি

সদ্য ঘোষিত ওয়ানডে স্কোয়াড থেকে ছিটকে পড়লেও ঘরোয়া ক্রিকেট চালিয়ে যাবেন বলে জানিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। ঘরোয়া ক্রিকেট দিয়ে আবারো জাতীয় দলে ফেরার প্রচেস্টা অব্যাহত রাখতে চান টাইগার দলের সাবেক অধিনায়ক নড়াইল এক্সপ্রেস।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে আসন্ন হোম সিরিজে মাশরাফিকে দলে রাখেনি নির্বাচকরা। অনেকটা যেন নির্বাচকরা স্পস্ট করেই জানিয়ে দিয়েছেন তার আন্তর্জাতিক ক্যারিয়ার শেষ। ২০২৩ বিশ্বকাপে শক্তিশালী দল গঠনের লক্ষ্যে তরুণদের বিকশিত হবার সুযোগ দিতে চান নির্বাচকরা।

বিষয়টিকে পেশাদারিত্বের বিচারে গ্রহণ করে মাশরাফি বলেন, সব কিছুরই শেষ আছে। জাতীয় দল থেকে বাদ পড়ার বিষয়টি আমার ও পরিবারের কাছে বিষ্ময়কর ছিল না। সব কিছুরই শেষ আছে। তবে আমি ঘরোয়া ক্রিকেট খেলে যেতে চাই।

তবে নিজেকে প্রমাণের জন্য সেরাটা দিয়ে চেষ্টা করার কথা জানিয়েছেন দেশের সবচেয়ে সফল এ অধিনায়ক। 

গত বছর মার্চে জিম্বাবুয়ের বিপক্ষে হোম সিরিজ খেলেই ওয়ানডে নেতৃত্ব থেকে সরে দাঁড়িয়েছিলেন মাশরাফি। তার নেতৃত্বেই সর্বশেষ ওয়ানডে সিরিজটি জিতেছিল স্বাগতিক বাংলাদেশ।

নেতৃত্ব ছাড়লেও বিগত দুই বছর যাবত দেশর ক্রিকেট অঙ্গনে ঘুরপাক খাচ্ছে মাশরাফির অবসরের বিষয়টি। বিশেষ করে ২০১৯ বিশ্বকাপের পর থেকে। কিন্তু বাংলাদেশের হয়ে ওয়ানডে ক্রিকেটে সর্বোচ্চ উইকেট শিকারী এই ফাস্ট বোলার কখনো ‘বিদায় সম্বর্ধনা’ নিতে সম্মত হননি। এমনকি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকেই তাকে এমন প্রস্তাব দেয়ার পরও। বরং যতটুকু সম্ভব ক্রিকেট ক্যারিয়ারকে আরো প্রলম্বিত করার আগ্রহ প্রকাশ করে গেছেন মাশরাফি।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু বলেন, তারা ২০২৩ বিশ্বকাপের জন্য শক্তিশালী দল গঠনের লক্ষ্যে নিজেদের পরিকল্পনার বিষয় নিয়ে মাশরাফিরর সাথে কথা বলেছেন।

মাশরাফিও বলেছেন, নির্বাচকদের সাথে তার আলোচনা হয়েছে এবং জানিয়ে দিয়েছেন যে ম্যানেজমেন্টের এই সিদ্ধান্তের বিষয়ে তার কোনো অভিযোগ নেই।

তিনি বলেন, বিষয়টিকে আমি পেশাদারিত্বের চোখে দেখছি। ইতিমধ্যে আমি আমার অবসর বিষয়ে কথা বলেছি। আমার মন ও শরীর যতক্ষণ ভাল ও উপযুক্ত থাকবে ততক্ষণ আমি আমার ক্যারিয়ারকে টেনে নিয়ে যেতে চাই। আমার জন্য কি অপেক্ষা করছে সেটি নিয়ে ভাবতে চাই না। আমার আন্তর্জাতিক ক্যারিয়ার নিয়ে সিদ্ধান্ত নিবে নির্বাচকরা। তবে আমি চাই নিজের সেরাটা দিয়ে যেতে।

মাশরাফির সবচেয়ে বড় বাঁধা হচ্ছে তার ফিটনেস। তবে বিগত পাঁচ বছরের রেকর্ড বিবেচনা করলে এই মহুর্তে সেরা অবস্থানে রয়েছেন মাশরাফি। এমনকি কভিড-১৯ ও হ্যামস্ট্রিং ইনজুরি থেকে ফিরেও বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপ ক্রিকেটে এক ম্যাচে ৫ উইকেট সংগ্রহ করেছেন এই পেসার। মাঠে একবারের জন্যও তাকে ক্লান্ত মনে হয়নি।

ফিটনেস নিজেকে অনুপ্রানীত করছে ও সেটিকে অক্ষুন্ন রাখার ইচ্ছা জানিয়ে মাশরাফি বলেন, আমার ১৮ বছরের ক্যারিয়ারে কেউ বলতে পারবে না ফিটনেস পরীক্ষায় আমি অকৃতকার্য্য হয়েছি। এমনকি বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপেও আমি ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হয়েছি। ফর্ম ও ফিটনেস পরীক্ষায় উত্তীর্ণ হওয়ায় আমি আমার ক্রিকেট খেলা চালিয়ে যেতে আগ্রহী হয়েছি। -বাসস

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //