ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনে একাত্মতা

ছবি: ইউএনবি

ছবি: ইউএনবি

বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ প্রথম ওয়ানডে শুরুর আগে হাঁটু গেড়ে বসে মুষ্টিবদ্ধ হাত দেখিয়ে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের প্রতি সংহতি জানালো দুই দল।

আজ বুধবার (২০ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে সিরিজের প্রথম ওয়ানডে শুরুর আগে দুই দলের ক্রিকেটার, কর্মকর্তা ও ম্যাচ অফিসিয়ালরা হাঁটু গেড়ে বসে ও এক হাত তুলে একাত্মতা জানান বর্ণবাদবিরোধী এই আন্দোলনের সাথে।

গত বছরের মে মাসে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর সারা বিশ্বে বর্ণবাদবিরোধী যে আন্দোলন-প্রতিবাদ শুরু হয়, সেটাই ‘ব্ল্যাক লাইভস ম্যাটা ‘ আন্দোলন নামে পরিচিত। আর এই আন্দোলন নিয়ে দারুণ সোচ্চার ক্যারিবিয়ানরা। বাংলাদেশের আগে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডও এই আন্দোলনে সমর্থন জানিয়ে একাত্মতা প্রকাশ করেছে।

প্রথম ওয়ানডেতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ। তার আগে ১০ মাস পর আন্তর্জাতিক ক্রিকেটে মাঠে নামা বাংলাদেশের অধিনায়ক তামিম ইকবাল খান টস নামক ভাগ্য পরীক্ষায় জয় লাভ করেন।

দীর্ঘদিন পর আইসিসির নিষেধাজ্ঞা শেষে আন্তর্জাতিক ক্রিকেটে ফিরছেন বাংলাদেশের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান। এছাড়া আজকের ম্যাচে অভিষেক হয়েছে তরুণ পেসার হাসান মাহমুদের। এর আগে গত বছর জিম্বাবুয়ের বিপক্ষে টি-টিয়োন্টিতে অভিষেক হয় তার।

ওয়ানডে সিরিজের পরের ম্যাচটি ২২ জানুয়ারি একই ভেন্যুতে হবে। এছাড়া চূড়ান্ত ও তৃতীয় ওয়ানডে ২৫ জানুয়ারি চট্টগ্রামে অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh