ভারতীয় ক্রিকেটারদের এক লিফটে চড়তে দেয়নি অস্ট্রেলীয়রা

ভারতীয় ক্রিকেটাররা

ভারতীয় ক্রিকেটাররা

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজে সিডনিতে মোহাম্মদ সিরাজদের উদ্দেশে গ্যালারি থেকে উড়ে আসা বর্ণবিদ্বেষী মন্তব্যেই থেমে থাকছে না অস্ট্রেলিয়া সফর ঘিরে বিতর্ক। 

এবার আর ভারতীয় স্পিনার অশ্বিন আরো মারাত্মক অভিযোগ তুলেছেন। নিজের ইউটিউব চ্যানেলে ফিল্ডিং কোচ আর শ্রীধরের সাথে কথোপকথনে অশ্বিন জানিয়েছেন, সিডনিতে লিফ্‌টের ভিতরে অস্ট্রেলীয় ক্রিকেটারেরা থাকলে, তাদের ঢুকতে দেয়া হত না।

অশ্বিন বলেন, আমরা সিডনি পৌঁছনো মাত্র কঠোরতম সব নিষেধাজ্ঞা আমাদের উপরে চাপিয়ে দেয়া হয়। কার্যত বন্দি করে ফেলা হয় আমাদের। খুব অবাক করার মতো একটা অভিজ্ঞতাও হয়েছিল আমাদের। অস্ট্রেলীয় খেলোয়াড়েরা যখন লিফ্‌টের ভিতরে থাকতো আমাদের প্রবেশ করতে দেয়া হত না। 

এই তারকা অফস্পিনার আরো বলেন, ঘটনাটা খুব বিস্মিত করার মতো। দু’টো দলই তো একই জৈব সুরক্ষা বলয়ে ছিল। সত্যি কথা বলতে কী, আমাদের সকলকেই খুব অবাক করেছিল এই নিষেধাজ্ঞা। 

অশ্বিন জানিয়েছেন, বিশেষ করে সিডনিতে যে রকম আচরণ তাদের সাথে করা হচ্ছিল, তাতে ভারতীয় ক্রিকেটারদের খুবই খারাপ লেগেছিল। সিডনিতেই টেস্ট ম্যাচ চলার মধ্যে গ্যালারি থেকে বর্ণবিদ্বেষী মন্তব্য করা হয় সিরাজ, যশপ্রীত বুমরাদের উদ্দেশে। তা নিয়ে আম্পায়ারদের কাছে, ম্যাচ রেফারির কাছে অভিযোগও জানায় ভারতীয় দল। 

শুধু লিফট-কাণ্ডই নয়,  পুরো সিরিজে আরো অনেক ব্যাপারে বৈষম্যের কথা তুলে ধরেছেন ভারতীয়রা। সিডনিতে তৃতীয় টেস্ট খেলে ব্রিসবেনে ভারত উঠেছিল সোফিটেল নামের একটি পাঁচ তারকা হোটেলে। চতুর্থ টেস্টের ভেন্যু গ্যাবা থেকে চার কিলোমিটার দূরের হোটেলটাকে নাকি ভারতীয় ক্রিকেটারদের কাছে ঠিক ‘জেলখানা’ মনে হয়েছিল তখন।

নাম প্রকাশে অনিচ্ছুক ভারতীয় দলের এক সদস্য জানিয়েছিলেন, বিছানা করতে হচ্ছে নিজেদের, পরিষ্কার করতে হচ্ছে টয়লেটও। খাবার এসেছে কাছের এক ভারতীয় রেস্তোরাঁ থেকে, যেগুলো আমাদের ফ্লোরে পৌঁছে দেয়া হয়েছে। আমরা এক ফ্লোর থেকে অন্য ফ্লোরে যেতে পারিনি। পুরো হোটেল খালি পড়ে থাকলেও আমরা সুইমিংপুল ব্যবহার করতে পারিনি। হোটেলের সব ক্যাফে ও রেস্তোরাঁও বন্ধ ছিল।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh