র‍্যাঙ্কিংয়ে সাকিব-মুমিনুলদের উন্নতি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম টেস্টে বাংলাদেশ হারলেও ব্যক্তিগত পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মেহেদী হাসান মিরাজ, মুমিনুল হক ও সাকিব আল হাসান। আইসিসির টেস্ট র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে তাদের।

সদ্য শেষ হওয়া চট্টগ্রাম টেস্টে প্রথম ইনিংসে ২৬ রান করা মুমিনুল দ্বিতীয় ইনিংসে করেন ক্যারিয়ারের দশম টেস্ট সেঞ্চুরি, ১১৫ রান। এতে আট ধাপ এগিয়ে র‍্যাঙ্কিংয়ের ৩৩তম স্থানে উঠেছেন বাংলাদেশ অধিনায়ক।

চোটের কারণে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং করতে না পারলেও প্রথম ইনিংসে সাকিব করেন ৬৮ রান। চার ধাপ এগিয়ে তিনি উঠেছেন ৩০তম স্থানে। উন্নতি হয়েছে মুশফিকুর রহিমেরও, এখন তিনি ২২তম।

চট্টগ্রাম টেস্টের দুই ইনিংসেই খারাপ করা তামিম ইকবাল নেমে গেছেন ৩৭ নম্বরে।

ব্যাটসম্যানদের শীর্ষে আগের মতোই আছেন নিউ জিল্যান্ডের কেন উইলিয়ামস। দুই নম্বরে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ। চেন্নাইয়ে ভারতের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাঁকানো জো রুট উঠেছেন তিন নম্বরে।

বোলারদের মধ্যে চার ধাপ এগিয়ে ২৪তম স্থানে উঠে এসেছেন চট্টগ্রাম টেস্টে ৮ উইকেট নেওয়া অফ স্পিনার মিরাজ। বোলারদের র‍্যাঙ্কিংয়ে অপরিবর্তিত সাকিব (উমেশ যাদবের সঙ্গে যুগ্মভাবে ২২তম) ও তাইজুল ইসলাম (২৭তম)।

ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে ৫ উইকেট নেয়া ইংলিশ পেসার জেমস অ্যান্ডারসন বোলারদের র‍্যাঙ্কিংয়ে তিন ধাপ এগিয়ে তৃতীয় স্থানে উঠে এসেছেন। দ্বিতীয় স্থান ধরে রেখেছেন তার সতীর্থ পেসার স্টুয়ার্ট ব্রড। শীর্ষেই আছেন অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স।

অলরাউন্ডারদের র‍্যাঙ্কিংয়ে শীর্ষ পাঁচে কোনো পরিবর্তন নেই। আগের মতোই চার নম্বরে আছেন সাকিব।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh