লিটনের নেতৃত্বে শেষ টি-টোয়েন্টিতে নামছে বাংলাদেশ

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুসের দেয়া মাহমুদউল্লাহর না খেলার আভাস সত্য হতে চলেছে। শেষ টি-টোয়েন্টিতে দেখা যাবে না সাইল্যান্ট কিলার খ্যাত মাহমুদউল্লাহকে। 

মাহমুদউল্লাহর পরিবর্তে অধিনায়কের দ্বায়িত্ব পালন করবে লিটন দাস। ম্যাচ শুরুর সোয়া ঘণ্টা আগে বিসিবির মিডিয়া বিভাগ গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেন। 

এর আগে জালাল ইউনুস বলেছিলেন, ‘মাহমুদউল্লাহর ফিটনেসে সমস্যা আছে। মুশফিক তো আগে থেকেই ইনজুরিতে। শেষ ম্যাচে এই দুজনের খেলার সম্ভাবনা নেই।’

আজ বৃহস্পতিবার (১ এপ্রিল) অকল্যান্ডের ইডেন পার্কে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে জয়ের জন্য মুখিয়ে আছে টাইগাররা। সফরের শেষ টি-টোয়েন্টি ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ১২টায়। বাংলাদেশ টেলিভিশন (বিটিভি), গাজী টেলিভিশন ও টি-স্পোর্টস সরাসরি ম্যাচটি সম্প্রচার করবে।

তৃতীয় টি-টোয়েন্টিতে জয় দিয়ে অন্তত একটি সাফল্য নিয়ে সফর শেষ করতে চায় বাংলাদেশ। যাতে অন্তত হোয়াইটওয়াশের লজ্জাও এড়ানো সম্ভব হয়। ইতিমধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ হয়েছে বাংলাদেশ। টি-টোয়েন্টিতে প্রথম দুই ম্যাচ হেরে আরো একবার হোয়াইটওয়াশের মুখে বাংলাদেশ।

একটি জয়ই নিউজিল্যান্ডের মাটিতে জয়ের বন্ধ্যাত্ব ঘোচাবে বাংলাদেশের। নিউজিল্যান্ডের কাছে টানা ২৬ ম্যাচে হারের লজ্জা রয়েছে টাইগারদের। এর সাথে হয়েছে এই সফরের পাঁচটি ম্যাচও। অর্থাৎ নিউজিল্যান্ডের মাটিতে সব মিলিয়ে ৩১টি ম্যাচই হেরেছে বাংলাদেশ (১৬টি ওয়ানডে, ৯ টেস্ট ও ছয়টি টি-টোয়েন্টি)।

দেশ ছাড়ার আগে নিউজিল্যান্ডের মাটিতে প্রথম জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী ছিলো বাংলাদেশ। কিন্তু এখনো লক্ষ্য পূরণ হয়নি টাইগারদের। সিরিজের প্রথম ওয়ানডে ৮ উইকেটে হারে তারা। ওই ম্যাচে ১৩১ রানে অলআউট হয়েছিলো বাংলাদেশ। দ্বিতীয় ম্যাচে ব্যাটিং ভালো হলেও পাঁচ উইকেটে হেরে সিরিজ হাতছাড়া করে টাইগাররা। তৃতীয় ও শেষ ওয়ানডেতে আবারো ব্যাটসম্যানরা ব্যর্থতার পরিচয় দেয়। ১৬৪ রানের বড় ব্যবধানে হারের ঢেঁকুর তুলে টাইগাররা।

এরপর প্রথম টি-টোয়েন্টি ম্যাচে খেলতে নেমে নিজের ভাগ্য পরিবর্তন করতে পারেনি বাংলাদেশ। ৬৬ রানে ম্যাচ হারে তারা। আর দ্বিতীয় ম্যাচে বৃষ্টি কারণে টার্গেট নিয়ে হওয়া নাটক বেশ ভুগিয়েছে বাংলাদেশ।

দ্বিতীয় ম্যাচ থেকে শুধুমাত্র ইতিবাচক দিক হলো সৌম্য সরকারের ব্যাটিং। সৌম্যর বিধ্বংসী ব্যাটিং ১০ ওভার পর্যন্ত বাংলাদেশকে ম্যাচে রেখেছিলো। কিন্তু তার আউটের পর মিডল-অর্ডার ব্যাটসম্যানরা ব্যর্থতার পরিচয় দেন। ২৭ বলে ৫১ রান করেন সৌম্য। শেষ পর্যন্ত বৃষ্টি আইনে ২৮ রানে ম্যাচ হারে বাংলাদেশ।

আগের ম্যাচে সৌম্যর বিধ্বংসী ব্যাটিং তৃতীয় ও শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে হারাতে দলের অন্য খেলোয়াড়দের আত্মবিশ্বাস দিচ্ছে বলে মনে করেন বাংলাদেশ কোচ রাসেল ডোমিঙ্গো।

ইডেন পার্কের উইকেট বরাবরই ব্যাটিং বান্ধব। সাথে মাঠের আকার ছোট বলে এখানে রানের জোয়ার বয়ে যায় নিয়মিতই। এই ম্যাচে অবশ্য চোখ রাঙাচ্ছে প্রকৃতি। আবহাওয়ার পূর্বাভাস বলছে, আগের ম্যাচের মতো এই ম্যাচেও বাগড়া দিতে পারে বৃষ্টি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //