অবসর ভেঙে ফিরছেন না ডি ভিলিয়ার্সের

এবি ডি ভিলিয়ার্স / ছবি : সংগৃহিত

এবি ডি ভিলিয়ার্স / ছবি : সংগৃহিত

আন্তর্জাতিক ক্রিকেটে এবি ডি ভিলিয়ার্সকে আবার দেখতে পাওয়ার সম্ভাবনা আর নেই। ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জানিয়ে দিয়েছে, সাবেক অধিনায়কের অবসরের সিদ্ধান্ত পাকাপাকিভাবেই থেকে যাচ্ছে।

মঙ্গলবার (১৮ মে) ক্রিকেট দক্ষিণ আফ্রিকার বিবৃতিতে ডি ভিলিয়ার্সের প্রসঙ্গে বিস্তারিত খুব বেশি কিছু বলা হয়নি। ওয়েস্ট ইন্ডিজ সফরের দল নিয়েই সেখানে ছিল মূল আলোচনা। পাশাপাশি স্রেফ জানানো হয়েছে, ‘অবসরের সিদ্ধান্ত চূড়ান্তই থাকবে বলে ডি ভিলিয়ার্স শেষবারের মতো ঠিক করেছেন।’

ডি ভিলিয়ার্সের ফেরা নিয়ে নানা গুঞ্জন চলছিল গত কিছুদিন ধরেই। গত মাসে আইপিএলে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর হয়ে খেলার সময় তিনি জাতীয় দলে ফেরার ইঙ্গিত দিয়ে জানান, কোচ মার্ক বাউচারের সঙ্গে আলোচনার অপেক্ষায় আছেন।

এই আলোচনা ছিল আরও আগে থেকে। ২০১৮ সালে অনেকটা আচমকাই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানান ডি ভিলিয়ার্স। বিশ্বকাপের আগের বছরে তার অমন বিদায় চমকে দিয়েছিল অনেককেই। তবে অবসরের কিছুদিন পর থেকেই উঠতে থাকে তার ফেরার গুঞ্জন।

২০১৯ বিশ্বকাপের আগে আগে ডি ভিলিয়ার্স নিজে থেকেই ফেরার আগ্রহের কথা জানান। তবে বিশ্বকাপের ঠিক আগে দলীয় পরিকল্পনা ও সংহতিতে ব্যাঘাত না ঘটানোর কথা ভেবে তার ফেরার প্রস্তাবে রাজি হয়নি বোর্ড।

২০১৯ সালের শেষ দিকে বোর্ডের ক্রিকেট পরিচালক হিসেবে গ্রায়েম স্মিথ ও দলের প্রধান কোচ হিসেবে মার্ক বাউচার দায়িত্ব নেয়ার পর আবার ডি ভিলিয়ার্সের ফেরার গুঞ্জন শুরু হয়। এবার মূলত টি-টোয়েন্টি বিশ্বকাপকে ঘিরে চলতে থাকে তার ফেরার আলোচনা। তবে কোভিডের প্রকোপে বিশ্বকাপ পিছিয়ে গেলে তার ফেরার আয়োজনও থমকে যায়।

গত অক্টোবর-নভেম্বরে আইপিএলের সময় আবার বাউচারের সঙ্গে তার ইতিবাচক আলোচনা হয়। এবারও টি-টোয়েন্টি বিশ্বকাপকে ভাবনায় রেখে ছিল আলোচনা। গত মাসে আইপিএল চলার সময়ও জাতীয় দলে ফেরা নিয়ে তাকে বেশ উৎসাহী বলে মনে হয়েছে। এখন সবকিছুর সমাপ্তি। কারণ যদিও স্পষ্ট করা হয়নি এখনও।

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার পরও দাপটে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট খেলে যাচ্ছেন ডি ভিলিয়ার্স। ৩৭ বছর বয়সে এবার আইপিএলে তার পারফরম্যান্স ছিল দুর্দান্ত।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh