মেজাজ হারানোর শাস্তি পেলেন তামিম

আম্পায়ারের সিদ্ধান্ত না মেনে মাঠেই মেজাজ হারিয়ে ফেলেছিলেন তামিম ইকবাল, ব্যবহার করেন অপ্রীতিকর ভাষাও। এর শাস্তিও পেলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। ছবি: বিসিবি

আম্পায়ারের সিদ্ধান্ত না মেনে মাঠেই মেজাজ হারিয়ে ফেলেছিলেন তামিম ইকবাল, ব্যবহার করেন অপ্রীতিকর ভাষাও। এর শাস্তিও পেলেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। ছবি: বিসিবি

শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডে শেষে তামিমের ম্যাচ ফি’র ১৫ শতাংশ কেটে নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা- আইসিসি। শুক্রবার মিরপুর মাঠে দ্রুত দুই উইকেট হারিয়ে দল যখন বিপদে, তামিম ইকবাল ছিলেন প্রতিরোধ গড়ার চেষ্টায়। কিন্তু আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে বাংলাদেশ অধিনায়ক টিকতে পারেননি বেশিক্ষণ। এতে মেজাজ হারিয়ে ফেলেন তিনি। অপ্রীতিকর ভাষা ব্যবহার করে পেয়েছেন শাস্তি।

আইসিসির শনিবারের (২৯ মে) বিবৃতিতে বলা হয়েছে, শ্রীলঙ্কার বিপক্ষে শুক্রবার হেরে যাওয়া তৃতীয় ওয়ানডেতে ‘অনুপযোগী’ ভাষা ব্যবহার করায় তামিমকে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানা করা হয়েছে। সঙ্গে বাঁহাতি এই ব্যাটসম্যানের নামের পাশে যোগ হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট। ২৪ মাসের মধ্যে যা তার প্রথম।

ম্যাচটি বাংলাদেশ হেরে যায় ৯৭ রানে।

ফলে শ্রীলঙ্কার বিপক্ষে আইসিসি সুপার লিগের এই সিরিজে পূর্ণ পয়েন্ট পাওয়া হয়নি স্বাগতিকদের। প্রথম দুই ম্যাচ জিতে অবশ্য শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম সিরিজ জয়ের স্বাদ পায় টাইগাররা। ৫০ পয়েন্ট নিয়ে সুপার লিগের টেবিলে শীর্ষে বাংলাদেশ।

শ্রীলঙ্কার ২৮৬ রান তাড়ায় বাংলাদেশ ইনিংসের দশম ওভারের ঘটনা এটি। মোহাম্মদ নাইম শেখ ও সাকিব আল হাসানকে হারিয়ে ধুকছে স্বাগতিকরা। দলের হাল ধরার পথে কেবলই থিতু হয়ে উঠছিলেন তামিম, তখনই খান ধাক্কা।

দুশমন্থ চামিরার ফুল লেংথ বল ড্রাইভ করার চেষ্টা করে ব্যর্থ হন বাঁহাতি এই ওপেনার। লঙ্কানদের কট বিহাইন্ডের আবেদনে আঙুল তুলতে খুব একটা সময় নেননি আম্পায়ার শরফুদ্দৌলা ইবনে শহীদ। একটা শব্দও অবশ্য শোনা যায়।

সঙ্গে সঙ্গেই রিভিউ নেন তামিম। আল্ট্রা-এজ-এ ধরা পড়ে শব্দ। তবে বল যখন ব্যাটের পাশে, ঠিক ওই সময়টাতেই ব্যাট লাগে মাটিতেও। তাই শব্দ আসলে কোনটির, নিশ্চিত হওয়া যায়নি বারবার রিপ্লে দেখেও। মাঠের আম্পায়ারের সিদ্ধান্ত বদলে দেওয়ার মতো যথেষ্ট প্রমাণ না পাওয়ায় সিদ্ধান্ত বহাল রাখেন তৃতীয় আম্পায়ার।

১৭ রানে আউট হওয়া তামিম তাতে নাখোশ হন যথেষ্টই। ড্রেসিং রুমে ফেরার পথে অসন্তোষ ফুটে ওঠে তার শরীরী ভাষায়। সে সময়ই বাজে ভাষা ব্যবহার করেন তিনি। আম্পায়াররা অভিযোগ আনেন তামিমের বিরুদ্ধে। ম্যাচ রেফারি নিয়ামুর রশিদের কাছে ভুল স্বীকার করেছেন তিনি। তাই আনুষ্ঠানিক শুনানির প্রয়োজন পড়েনি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh