টেস্ট অভিষেকে রেকর্ডের ডালি সাজিয়েছেন কনওয়ে

ডেভন কনওয়ে

ডেভন কনওয়ে

লর্ডস টেস্ট অভিষেকেই যোগত্যার প্রমাণ দিলেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যান ডেভন কনওয়ে। ইংল্যান্ডের বিপক্ষে ডাবল সেঞ্চুরি হাকিয়ে তোলপাড় করেন রেকর্ড বই। রেকর্ড বইয়ের পর র‍্যাঙ্কিংয়েও দাপট দেখিয়েছেন কনওয়ে। অভাবনীয় উত্থানে র‍্যাঙ্কিংয়েও রেকর্ড গড়েছেন তিনি।

বুধবার (৯ জুন) সাপ্তাহিক হালনাগাদ র‍্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। সেখানে বাজিমাত কনওয়ের। লর্ডস টেস্টে অসাধারণ ব্যাটিং প্রদর্শনীতে টেস্ট র‍্যাঙ্কিংয়ে ব্যাটসম্যানদের তালিকায় ৭৭ নম্বরে উঠে এসেছেন ২৯ বছর বয়সী এই বাঁহাতি ব্যাটসম্যান। ইংল্যান্ডের বিপক্ষে অভিষেকে তার ২০০ রানের ইনিংসটি দেশটিতে অভিষেকে প্রথম ব্যাটসম্যান হিসেবে ডাবল সেঞ্চুরির কীর্তি।

সব মিলিয়ে টেস্ট ইতিহাসে সপ্তম ও নিউ জিল্যান্ডের দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে অভিষেকে ডাবল সেঞ্চুরি করেন কনওয়ে। এই পারফরম্যান্সেই তিনি টপকে যান লু ভিনসেন্টকে। ২০০১ সালে পার্থে অস্ট্রেলিয়ার বিপক্ষে অভিষেক টেস্টের দুই ইনিংসে ১০৪ ও ৫৪ রান করেন ডানহাতি এই ব্যাটসম্যান। এতে নিউ জিল্যান্ডের হয়ে টেস্ট অভিষেকে সর্বোচ্চ ৪৪০ রেটিং পয়েন্টের রেকর্ড গড়েন তিনি।

টেস্ট অভিষেকে সবচেয়ে বেশি রেটিং পয়েন্ট পাওয়াদের তালিকায় তৃতীয় কনওয়ে। ৪৪৯ পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ইংল্যান্ডের টিপ ফস্টার। ১৯০৩ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে তার খেলা ২৪৭ রানের ইনিংস এখনও অভিষেকে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংসের রেকর্ড।

গত ফেব্রুয়ারিতে বাংলাদেশের বিপক্ষে চট্টগ্রাম টেস্টে ৪০ ও ২১০ রানের অবিশ্বাস্য ইনিংস খেলেন ওয়েস্ট ইন্ডিজের কাইল মেয়ার্স। এতে অভিষেকেই ৪৪৮ রেটিং পয়েন্ট অর্জন করে তিনি জায়গা করে নেন দ্বিতীয় স্থানে।

দুই দলের এই টেস্ট দিয়ে ব্যাটম্যানদের ক্যাটাগরিতে এগিয়েছেন ইংলিশ ওপেনার ররি বার্নস। প্রথম টেস্টের প্রথম ইনিংসে ১৩২ রান করে র‍্যাঙ্কিংয়ে ২১ ধাপ এগিয়ে উঠে এসেছেন ২২তম স্থানে। র‍্যাঙ্কিংয়ে উন্নতি হয়েছে অলি পোপ ও ডম সিবলিরও।

বোলারদের বিভাগে এগিয়েছেন নিউজিল্যান্ডের পেসার টিম সাউদি। প্রথম ইনিংসে ৬ উইকেটসহ ম্যাচে মোট ৭টি উইকেট নিয়ে এক ধাপ উন্নতি করে ক্যারিয়ার সেরা তৃতীয় স্থানে উঠে এসেছেন তিনি। ম্যাচে ৪ উইকেট পাওয়া মার্ক উড এগিয়েছেন ৬ ধাপ। ইংলিশ পেসার আছেন ৪২ নম্বরে।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh