২২ বছর পর ইংল্যান্ডে সিরিজ জিতল নিউজিল্যান্ড

জয়ের দ্বার তৈরি হয়ে গিয়েছিল আগেই। নতুন দিনের প্রথম বলেই ইংল্যান্ডের শেষ উইকেট তুলে নিয়ে সে পথে আরেকটু এগিয়ে যায় নিউজিল্যান্ড। পরে ছোট্ট লক্ষ্য পেরিয়ে ইংল্যান্ডে ২২ বছর পর টেস্ট সিরিজ জয়ের স্বাদ পেল দলটি।

রবিবার (১৩ জুন) এজবাস্টন টেস্টের চতুর্থ দিন  প্রথম সেশনে জো রুটের দলকে ৮ উইকেটে হারিয়েছে নিউজিল্যান্ড।

ইংল্যান্ডের প্রথম ইনিংসে ৩০৩ রানের জবাবে নিউজিল্যান্ড করে ৩৮৮ রান। দ্বিতীয় ইনিংসে পেসারদের বিধ্বংসী বোলিংয়ে স্বাগতিকরা ১২২ রানে গুটিয়ে গেলে মাত্র ৩৮ রানের লক্ষ্য পায় নিউজিল্যান্ড। অনায়াসেই জয় তুলে নেয় তারা।

দুই টেস্টের সিরিজটি ১-০ তে জিতেছে নিউজিল্যান্ড। প্রথম টেস্ট হয়েছিল ড্র। ইংল্যান্ডের মাটিতে এটি তাদের তৃতীয় সিরিজ জয়, ১৯৯৯ সালের পর প্রথম।

হোম-অ্যাওয়ে মিলিয়ে ইংলিশদের বিপক্ষে নিউজিল্যান্ডের এটি টানা তৃতীয় সিরিজ জয়। আগের দুটি তারা জিতেছিল ঘরের মাঠে।

এজবাস্টনে ইংল্যান্ড প্রথম ইনিংসে অলআউট হয় ৩০৩ রানে। ররি বার্নস ৮১ ও ড্যান লরেন্স অপরাজিত ৮১ রান করেন। বোল্ট ৪টি ও হেনরি ৩টি উইকেট নেন।

জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ড প্রথম ইনিংসে ৩৮৮ রান তোলে। ডেভন কনওয়ে ৮০, উইল ইয়ং ৮২ ও রস টেলর ৮০ রান করেন। ব্রড ৪টি এবং উড ও স্টোন ২টি করে উইকেট নেন।

৮৫ রানে পিছিয়ে থেকে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস শেষ হয়ে যায় মাত্র ১২২ রানে। মার্ক উড ২৯ ও ওলি পোপ ২৩ রান করেন। হেনরি ও ওয়াগনার ৩টি করে এবং বোল্ট ও আজাজ প্যাটেল ২টি করে উইকেট দখল করেন।

জয়ের জন্য ৩৮ রানের লক্ষ্যমাত্রা সামনে নিয়ে শেষ ইনিংসে ব্যাট করতে নামে নিউজিল্যান্ড। কনওয়ে (৩) ও ইয়ংয়ের (৮) উইকেটের বিনিময়ে ৪১ রান তুলে ম্যাচ এবং সেই সঙ্গে সিরিজ জিতে নেয় নিউজিল্যান্ড।

১৯৯৯ সালের পর থেকে এই প্রথমবার ইংল্যান্ডে টেস্ট সিরিজ জিতলো কিউয়িরা। সুতরাং, নিউজিল্যান্ডের দীর্ঘ ২২ বছরের প্রতীক্ষার অবসান ঘটলো এবার।

টম লাথাম শেষ ইনিংসে ২৩ রানে অপরাজিত থাকেন। সে সঙ্গে তিনি নবম কিউই ক্রিকেটার হিসেবে টেস্টে ৪ হাজার রানের মাইলস্টোন টপকে যান।

ম্যাচের সেরা ক্রিকেটার নির্বাচিত হন ম্যাট হেনরি। নিউজিল্যান্ডের তরফে সিরিজের সেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ডেভন কনওয়ে। ইংল্যান্ডের তরফে সিরিজের সেরা হয়েছেন ররি বার্নস।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //