৮ বছর নিষিদ্ধ আমিরাতের দুই ক্রিকেটার

আরব আমিরাতের টপ অর্ডার ব্যাটসম্যান আশফাক আহমেদ। ছবি: টুইটার

আরব আমিরাতের টপ অর্ডার ব্যাটসম্যান আশফাক আহমেদ। ছবি: টুইটার

আইসিসি দুর্নীতি বিরোধী বিধির ধারা ভাঙার দায়ে বড় ধরনের শাস্তি পেয়েছেন সংযুক্ত আরব আমিরাতের এই দুই ক্রিকেটার আমির হায়াত ও আশফাক আহমেদ। সব ধরনের ক্রিকেট থেকে তাদের ৮ বছরের জন্য নিষিদ্ধ করার কথা জানিয়েছে আইসিসি।

দুর্নীতি বিরোধী ট্রাইব্যুনালের তদন্তে দোষী সাব্যস্ত হন তারা। এরপরই বৃহস্পতিবার (১ জুলাই) আইসিসি এক বিবৃতিতে  শাস্তির ঘোষণা দেয়।

২০১৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে দুর্নীতির পাঁচটি ধারা ভাঙার অভিযোগ ওঠে আমির ও আশফাকের বিরুদ্ধে। পরে গত বছর ১৩ সেপ্টেম্বরে এই দুই জনকে সাময়িক নিষিদ্ধ করে আইসিসি। ওই সময় থেকেই বিবেচনা করা হবে দুজনের নিষেধাজ্ঞার মেয়াদ।

আশফাক-আমিরের বিরুদ্ধে আনিত অভিযোগগুলোর মধ্যে অন্যতম হলো, আন্তর্জাতিক ম্যাচ পাতানো বা ম্যাচের ফলাফলে প্রভাব ফেলার জন্য কোনো ঘুষ বা পুরস্কার গ্রহণ। এছাড়া উপহার, অর্থ, আতিথ্য বা সুবিধা গ্রহণ করেও তা প্রকাশ না করা এবং তদন্তকাজে বাধা দেয়া ও দেরি করানো। সবকিছু মিলিয়েই এত বড় শাস্তি।

আন্তর্জাতিক ক্রিকেটে কেবল এক বছর কাটিয়েই থেমে গেল আমির ও আশফাকের পথচলা। ২০১৮ সালের জানুয়ারিতে ওয়ানডে অভিষেক হয়েছিল তাদের।

দেশের হয়ে ১৬ ওয়ানডে ও ১২ টি-টোয়েন্টি খেলেছেন আশফাক। ৩৬ বছর বয়সী এই টপ অর্ডার ব্যাটসম্যানের সবশেষ ম্যাচ ২০১৯ সালের অক্টোবরে। আর ৩৮ বছর বয়সী পেসার আমির খেলেছেন কেবল ৯ ওয়ানডে ও ৪ টি-টোয়েন্টি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //