মুশফিকের ব্যাপারে আশাবাদী, অনিশ্চিত তামিম: ডমিঙ্গো

সাত জুলাই হারারে টেস্ট দিয়ে জিম্বাবুয়েতে প্রথম চ্যালেঞ্জ শুরু হবে বাংলাদেশের। সাকিবের উপস্থিতি চাঙা করেছে দলকে। বেশ ফুরফুরে মেজাজেই প্রস্তুতি সেরেছে জাতীয় ক্রিকেট দল। তবে চেনা প্রতিপক্ষের সামনে নামার বিষয়ে শঙ্কায় আছেন তামিম ইকবাল।

বিসিবির পাঠানো ভিডিও বার্তায় দলের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো জানান তামিম হয়তো খেলছেন না টেস্টে। তিনি বলেন, ‘তামিমকে নিয়ে শতভাগ নিশ্চিত নই। তাকে নিয়ে অনেক সন্দেহ আছে। আমি মনে করি দ্রুতই এটা নিয়ে সিদ্ধান্তে পৌঁছাব আমরা। মুশফিকের ব্যাপারে আশাবাদী। সে পুরোপুরি ফিট। পুনর্বাসন ভালোভাবে সেড়েছে।’

এদিকে প্রস্তুতি ম্যাচে ব্যাটে-বলে উজ্জল ছিলেন দেশসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। টেস্টে বাংলাদেশের জার্সিতে তার ফেরার সঙ্গে তার আগ্রহ নিয়ে আত্মবিশ্বাসী দল।

কোচের কথায় তা পরিষ্কার, ‘সাকিব টেস্ট খেলার জন্য মুখিয়ে আছে। বড় প্লেয়ারদের জন্য টেস্ট খেলায় তাদের আগ্রহ আর স্বদিচ্ছা বড় ফ্যাক্টর হয়ে দাঁড়ায়। সে বিষয়টি দারুণভাবে ভারসাম্য রাখে।

হারারের পিচ কিছুটা স্লো। স্পিননির্ভর হতে পারে। দলের সদস্যদের কাছে ধৈর্য্য চান কোচ।

ডমিঙ্গো বলেন, ‘আমি মনে করি হারারেতে খেলার সময় অনেক ধীরস্থির হতে হবে বোলিং ও ব্যাটিংয়ে। আমি এখানে বেশ কয়েকবার এসেছি। স্কোরিং রেটটা এখানে ওতো বেশি নয়। চাপ নিয়ন্ত্রণে রেখে অনেক সময় ধরে খেলতে হবে এখানে। উইকেট নেয়ার ক্ষেত্রেও তাই।

‘এটা সেই ভেন্যু না যে দিনে ৩৫০ রান তুলবেন। কঠিন কাজ হবে এটা। তারা স্মার্ট ক্রিকেট খেলে। আমাদের কয়েকদিনের মধ্যে সেটাও করতে হবে।’

ফিল্ডিংয়েও অনেক বড় চ্যালেঞ্জ নিতে হবে টাইগারদের। গত ছয় মাসের পারফরম্যান্সে ফিল্ডিংয়ে সেভাবে সাবলীল দেখা যায়নি সাকিব-মুশফিকদের।

‘আমাদের ঠান্ডা থাকতে হবে। ডিসিপ্লিনড থাকতে হবে। সুযোগের সসদ্ব্যবহার করতে হবে। মানসিকভাবে শক্তিশালী হয়ে বিষয়গুলো নিয়ন্ত্রণ করতে হবে।

এখনও হারারের পিচ দেখার সৌভাগ্য হয়নি বাংলাদেশের। ডমিঙ্গোর ভাষায়, ‘দুর্ভাগ্যবশত গ্রাউন্ডসম্যানরা এখনও পিচ দেখতে দেয়নি আমাদের। সুতরাং যখন আমরা পিচ দেখতে পারব কালকে বা পরশুদিন তখন বোলিং অ্যাটাক নিয়ে ভালো ধারণা নিতে পারব। ব্যাটিংয়ের ক্ষেত্রেও তাই।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //