বৃষ্টিতে ভেসে গেল আয়ারল্যান্ড-দক্ষিণ আফ্রিকার প্রথম ওয়ানডে

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ম্যাচ শুরুর আগ থেকেই ছিল বৃষ্টি। মাঝে প্রকৃতি শান্ত হওয়ায় খেলা হল ৪০ ওভার। এরপর আবার বৃষ্টি। তাতেই পরিত্যাক্ত আয়ারল্যান্ড-দক্ষিণ আফ্রিকার মধ্যকার সিরিজের প্রথম ওয়ানডে। ৪০ ওভার ২ বল শেষে আইরিশরা স্কোরবোর্ডে তুলেছিল ১৯৫ রান। 

হাফ সেঞ্চুরি হাঁকিয়েছিলেন উইলিয়াম পোর্টারফিল্ড ও অ্যান্ডি বালবার্নি। ৮৭ বলে ৬৩ রান করে তাব্রাইজ শামসির বলে আউট হয়েছেন পোর্টারফিল্ড। আর ৭৯ বলে ৬৫ রান করে কাগিসো রাবাদার শিকার হন বালবার্নি।

প্রায় এক ঘণ্টা দেরিতে টস হলেও তখন কমানো হয়নি ওভার। মাঝের বাধায় ম্যাচ নেমে আসে ৪৩ ওভারে। কিন্তু সেটাও খেলা সম্ভব হয়নি পুরোপুরি। আয়ারল্যান্ড ৪০ ওভার ২ বলে ৪ উইকেটে ১৯৫ রান তোলার পর আবারও শুরু হয় বৃষ্টি।

এরপর আর খেলাই হয়নি। প্রায় দেড় ঘণ্টা অপেক্ষা শেষে স্থানীয় সময় পাঁচটার একটু পর ম্যাচ পরিত্যক্ত ঘোষণা করেন দুই আম্পায়ার। মঙ্গলবার ১৩জুলাই ডাবলিনে হবে সিরিজের দ্বিতীয় ওয়ানডে। 

রবিবার সেই ভেন্যুতেই টস হেরে ব্যাটিংয়ে নামা আয়ারল্যান্ডের শুরুটা ছিল সাবধানী। পাওয়ার প্লেতে কোনো উইকেট পড়তে দেননি দুই ওপেনার পোর্টারফিল্ড ও পল স্টার্লিং। এই সময় দুইজনে রান তোলেন কেবল ২৮।

ভালো সময় উইকেটে থেকেও থিতু হতে পারছিলেন না স্টার্লিং। ৪০ বলে ১৩ রান করা এই ব্যাটসম্যানের ভোগান্তি থামান আন্দিলে ফেলুকওয়ায়ো। এরপর বালবার্নির সঙ্গে দারুণ এক জুটি গড়েন পোর্টারফিল্ড। তাদের ৮৭ রানের জুটি ভাঙে ৯ চারে ৬৩ করা পোর্টারফিল্ডের বিদায়ে।

দারুণ ব্যাটিংয়ে ৬৮ বলে ফিফটি তুলে নেন বালবার্নি। এরপরই আবার হানা দেয় বৃষ্টি। এক ঘণ্টার বেশি সময় পর খেলা শুরু হলে ম্যাচ নেমে আসে ৪৩ ওভারে। ৩৫ ওভারে শেষে আয়ারল্যান্ডের রান তখন ১৪৮/২।

এরপর দ্রুত রান তোলায় মনোযোগ দেন বালবার্নি ও হ্যারি টেক্টর। কিন্তু আইরিশ অধিনায়ক টিকতে পারেননি বেশিক্ষণ। ৬ চারে ৬৫ করা বালবার্নিকে থামান কাগিসো রাবাদা। ওই ওভারেই ফেরেন টেক্টর।

মার্ক অ্যাডায়ার লুঙ্গি এনগিডি ও রাবাদাকে একটি করে ছক্কায় উড়িয়ে দলের রান নিয়ে যান দুইশর কাছে। এরপর আবারও বৃষ্টি। থামার কোনো নাম নেই। ফলে ম্যাচ হয় পরিত্যক্ত। আগামী মঙ্গলবার তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।

সংক্ষিপ্ত স্কোর:

আয়ারল্যান্ড: ৪০.২ ওভারে ১৯৫/৪Q (পোর্টারফিল্ড ৬৩, স্টার্লিং ১৩, বালবির্নি ৬৫, টেক্টর ২৫, অ্যাডায়ার ১৬*, ডকরেল ১*; রাবাদা ৮.২-২-৪৩-২, এনগিডি ৮-০-৩৩-০, ফেলুকওয়ায়ো ৭-১-৩৯-১, মহারাজ ৯-০-৩৮-০, শামসি ৮-০-৩৫-১)।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh