সুজনের জন্মদিনে আইসিসির শুভেচ্ছা

খালেদ মাহমুদ সুজন

খালেদ মাহমুদ সুজন

নিজেদের ভেরিফায়েড ফেসবুক পেজে ৩ মিনিট ৫৫ সেকেন্ডের একটি ভিডিও আপলোড করে সুজনকে শুভেচ্ছা জানায় আইসিসি। ভিডিওটিতে দেখা গেছে, সুজন কথা বলেছেন ১৯৯৯ বিশ্বকাপে পাকিস্তানকে হারানো প্রসঙ্গে।

খালেদ মাহমুদ সুজন একজন মিডিয়াম পেস বোলার এবং মিডল অর্ডারের ব্যাটসম্যান। ১৯৯৮ সালে ভারতের বিপক্ষে ওয়ানডেতে ও ২০০১ সালে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে তার অভিষেক হয়। বাংলাদেশের হয়ে তিনি খেলেছেন ২০০৬ সাল পর্যন্ত। শেষ ম্যাচে সম্মানজনক ৩৬ রান করেন।

১৯৯৯ ক্রিকেট বিশ্বকাপে পাকিস্তানকে হারাতে বিশেষ ভূমিকা রাখেন সুজন। ওই ম্যাচে তিনি ২৭ রান করেন ও ১০ ওভারে ৩১ রানের বিনিময়ে ৩ উইকেট লাভ করেন। এ জন্য তিনি ম্যাচসেরার পুরস্কারও পান।

এছাড়া, ২০০৩ থেকে ২০০৪ সাল পর্যন্ত জাতীয় দলের নেতৃত্ব দিয়েছেন তিনি। এসময় মুলতানে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় টেস্টে তিনি ৩৭ রানে ৪ উইকেট এবং ৬৮ রানে ৩ উইকেট নিয়েছিলেন। তার ক্রিকেটীয় অলরাউন্ডার দক্ষতার জন্য তিনি তার সময়ে বাংলাদেশের ক্রিকেটাঙ্গনে যোদ্ধা হিসেবে পরিচিত ছিলেন।

পরে তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। ২০১৮ সালে ত্রিদেশীয় সিরিজের আগে তিনি বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের প্রযুক্তি পরিচালক হিসেবে কাজ শুরু করেন। বর্তমানে তিনি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের একজন পরিচালক হিসেবে কাজ করছেন।


মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //