ছয় বলে ছয় ছক্কা হাঁকালেন যুক্তরাষ্ট্রের ব্যাটসম্যান

যুক্তরাষ্ট্রের ব্যাটসম্যান জাসকরন মালহোত্রা

যুক্তরাষ্ট্রের ব্যাটসম্যান জাসকরন মালহোত্রা

ছয় বলে ছয় ছক্কা মারার রেকর্ডে নাম জড়ালেন যুক্তরাষ্ট্রের ব্যাটসম্যান জাসকরন মালহোত্রা। বৃহস্পতিবার (৯ সেপ্টেম্বর) ওমানের আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে পাপুয়া নিউগিনির বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে এক ওভারে ছয় ছক্কা হাঁকিয়েছেন তিনি।

আন্তর্জাতিক ক্রিকেটে চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এই বিরল রেকর্ড গড়েছেন মালহোত্রা। তার আগে ওভারে ছয় ছক্কা হাঁকানোর কৃতিত্ব আছে দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, ভারতের যুবরাজ সিং আর ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ডের।

এদের মধ্যে যুবরাজ আর পোলার্ড রেকর্ডটি গড়েছেন টি-টোয়েন্টি ফরম্যাটে। ওয়ানডেতে আগে ছিলেন কেবল একজন-গিবস। এই ফরম্যাটে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ওভারে ছয় ছক্কার এলিট ক্লাবে ঢুকেছেন মালহোত্রা।

মজার ব্যাপার হলো, ওভারেই ৩৬ রান নেয়া ব্যাটসম্যানের ওয়ানডে ক্রিকেটে আগের সর্বোচ্চ ইনিংসটি ছিল মাত্র ১৮ রানের। আজ পাপুয়া নিউগিনির পেসার গাওদি তোকার ওপর ইনিংসের শেষ ওভারে চড়াও হন মালহোত্রা।

৩১ বছর বয়সী এই ব্যাটসম্যান যখন ক্রিজে এসেছিলেন তখন দশম ওভার চলছে যুক্তরাষ্ট্রের ইনিংসে। ২৯ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছে দল। সেই জায়গায় দাঁড়িয়ে হার না মানা ১৭৩ রান করেছেন মালহোত্রা। যা কিনা যুক্তরাষ্ট্রের ইতিহাসে কোনো ব্যাটসম্যানের দ্বিতীয় ব্যক্তিগত সেরা।

দল ওয়ানডে মর্যাদা পাওয়ার পর সেঞ্চুরি করা প্রথম আমেরিকান ব্যাটসম্যানও মালহোত্রা। সেইসঙ্গে ওয়ানডে ক্রিকেটে পাঁচ নম্বরে নেমে সবচেয়ে বড় ইনিংসের মালিক এখন তিনি। ২০১৫ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ডি ভিলিয়ার্সের ৬৬ বলে ১৬২ ছিল এতদিন এই পজিশনের সেরা।

সবমিলিয়ে ১২৪ বলে ১৭৩ রানের ইনিংসে ১৬টি ছক্কা হাঁকিয়েছেন মালহোত্রা। একটি ছক্কার জন্য ২০১৯ বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যানের ১৭ ছক্কার রেকর্ডটি ছুঁতে পারেননি।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //