চমকহীন দল নিয়ে বাংলাদেশের বিশ্বকাপ মিশন

জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো চেয়েছিলেন নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে টোয়েন্টি-২০ বিশ্বকাপের জন্য ঘোষিত দল নিয়ে খেলতে; কিন্তু রহস্যজনক কারণে দল ঘোষণায় সময় নেয় জাতীয় দলের নির্বাচকরা।

পরে জানা যায়, মূল কারণ ছিলেন তামিম ইকবাল। তাকে দলে পেতেই নাকি বিলম্বে বিশ্বকাপের দল ঘোষণা করা হয়। পাঁচ ম্যাচের সিরিজ শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে বাংলাদেশ ক্রিকেট বোর্ড-বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে জিজ্ঞেস করা হয়, তামিমকে ফোন করেছিলেন কি-না। কিছুটা অবাক হয়ে তিনি জানতে চান- কেন ফোন করবেন? এতে বোঝা যায়, জাতীয় দলের ওয়ানডে অধিনায়কের ওপর কিছুটা হলেও ক্ষুব্ধ তিনি। 

সবমিলিয়ে বিশ্বকাপে যাবার আগে সিরিজ জয়ের স্বস্তি থাকলেও বেশ কিছু ঘটনায় মন স্থির রাখা সম্ভব হচ্ছে না। আর এতেই চমকহীন দল উপহার দিতে বাধ্য হয়েছে নির্বাচক প্যানেল। যেখানে লক্ষ্য আর উদ্দেশ্য কি, সেটিও থেকে যাচ্ছে অপরিষ্কার। দেশের বাইরে জিম্বাবুয়ের পর দেশে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডকে সিরিজ হারিয়েছে লাল-সবুজের প্রতিনিধিরা। সব সিরিজের মূলেই বিসিবির পরিকল্পনা ছিল বিশ্বকাপের জন্য খেলোয়াড়দের প্রস্তুত করার পাশাপাশি দল গঠনে সহায়ক হওয়া।

এবার সরাসরি বিশ্বকাপে খেলতে পারছে না বাংলাদেশ। সমসাময়িক দল হিসেবে একমাত্র শ্রীলঙ্কাকে মূলপর্বে যাবার আগে বাছাইপর্ব খেলে যেতে হবে। শেষ ম্যাচে ১৬১ রান তাড়া করতে নেমে ২৭ রানে পরাজয়ও অস্বস্তি বাড়িয়েছে। সেটি অকপটে স্বীকার করে নিয়েছে বিসিবি সভাপতি। চমকহীন দল থেকে বাদ পড়েছেন তাইজুল ইসলাম ও মোসাদ্দেক হোসেন সৈকত। আর বিশ্বকাপ দলে স্ট্যান্ড বাই হিসেবে রাখা হয়েছে আমিনুল ইসলাম বিপ্লব ও রুবেল হোসেনকে। বলা যায় সর্বশেষ খেলা তিনটি সিরিজ থেকেই ওমান আর সংযুক্ত আরব আমিরাতের জন্য দল বেছে নিতে হয়েছে।

সবচেয়ে বড় কথা, বিসিবির টোয়েন্টি-২০-এর কেন্দ্রীয় চুক্তির বাইরে থেকে বিশ্বকাপ দলে সুযোগ পাননি কোনো ক্রিকেটার। বিশ্বকাপের দল ঘোষণার আগেই নিজের নাম প্রত্যাহার করে নেওয়াতে তামিম ইকবালের না থাকাটাই ছিল স্বাভাবিক। তবে তার সঙ্গে বিসিবির পক্ষ যোগাযোগ করা হয়েছে বলে মনে হয়েছে। বিশ্বকাপ স্কোয়াডে ওপেনার হিসেবে লিটন দাসের সঙ্গে রয়েছেন সৌম্য সরকার ও নাঈম শেখ।

ব্যাটিং ইউনিটে যাদের ওপর নির্ভর করতে হচ্ছে, তারা হলেন- সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন ধ্রুব, কাজী নুরুল হাসান সোহান ও শামিম হোসেন পাটোয়ারী। বোলিং ইউনিটে সাকিবের সঙ্গে রাখা হয়েছে মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফুদ্দিন, নাসুম আহমেদ ও তাসকিন আহমেদ। এবার বাংলাদেশের বিশ্বকাপ স্কোয়াডে শক্তির জায়গা বলতে গেলে অলরাউন্ডাররা। সাকিব ছাড়াও মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ, সাইফুদ্দিন, মেহেদি রয়েছেন। এ ছাড়া উইকেটের পিছনে দেখা যাবে নুরুল হাসান সোহানকে। এরই মধ্যে আন্তর্জাতিক টোয়েন্টি-২০তে আর উইকেটরক্ষকের দায়িত্ব পালন না করার সিদ্ধান্ত নির্বাচকদের জানিয়ে দিয়েছেন মুশফিক।

১৭ অক্টোবর থেকে ওমানে শুরু হবে বিশ্বকাপের প্রথম রাউন্ড। যেখানে উদ্বোধনী দিনেই মাঠে নামবে বাংলাদেশ। ‘বি’ গ্রুপে বাংলাদেশের সঙ্গে রয়েছে স্কটল্যান্ড, ওমান ও পাপুয়া নিউগিনি। প্রথম রাউন্ডের খেলা শেষ হবে ২২ অক্টোবর। সেখানে প্রতি গ্রুপ থেকে দুটি করে দল যাবে পরের রাউন্ডে অর্থাৎ মূল পর্বে। প্রতিটি গ্রুপের চ্যাম্পিয়ান দল ও রানার্সআপ দল খেলবে মূল পর্বে।

সরাসরি খেলা দল হিসেবে ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, দক্ষিণ আফ্রিকা ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান, নিউজিল্যান্ড আফগানিস্তান এবং ভারতের সঙ্গে বাকি চারটি দল যোগ হবে। এরপর ২৩ অক্টোবর থেকে শুরু হবে ‘সুপার টুয়েলভ’। দ্বিতীয় রাউন্ডের দুই গ্রুপ থেকে চারটি দল বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে। ১০ নভেম্বর প্রথম ও ১১ নভেম্বর দ্বিতীয় সেমিফাইনালের পর ফাইনাল অনুষ্ঠিত হবে ১৪ নভেম্বর দুবাইয়ে। নাটকীয়তা না থাকলেও চমকহীন দল নিয়ে আশাবাদী টাইগাররা। নিউজিল্যান্ডের কাছে সিরিজের শেষ ম্যাচের হার নিয়ে হতাশা থাকলেও সিরিজ জেতাতে খুশি ছিলেন অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। বিশ্বকাপের আগে টানা তিন সিরিজ জয়ের পর বাংলাদেশের অধিনায়ক আশাবাদী হয়েছেন বিশ্বকাপেও ভালো খেলে বড় কয়েকটা দলের বিপক্ষে ম্যাচ জিতবে বাংলাদেশ।

তবে টোয়েন্টি-২০তে যেমন দল দরকার বাংলাদেশ দল তেমন না বলেও অনেক দিক থেকে বলা হচ্ছে। বাংলাদেশ টোয়েন্টি-২০র সেরা দল হতে এখনো তরুণ ক্রিকেটারদের নিয়ে বিভিন্ন পরীক্ষার ভেতর রয়েছেন। এই পরীক্ষা-নিরীক্ষার অংশ হিসেবেই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে নিয়মিত পারফরমারদের বিশ্রাম দেওয়া হয়েছিল। তবে ফলাফল পক্ষে আনতে পারেনি স্বাগতিকরা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //