ইমরান খানের অনুরোধেও মন গলেনি নিউজিল্যান্ডের

খেলা শুরুর কয়েক ঘণ্টা আগে নিরাপত্তার ঝুঁকিতে পাকিস্তান-নিউজিল্যান্ড সিরিজ স্থগিত হয়েছে। শুক্রবার (১৭ সেপ্টেম্বর) ওয়ানডে ম্যাচ দিয়ে মাঠে নামার কথা ছিল দুই দলের, এর আগেই নিরাপত্তার ঝুঁকিতে স্থগিত হয় সিরিজ।

তবে এ বিষয়ে আশ্বস্ত করতে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করেছিলেন খোদ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। তাতেও মন গলেনি কিউইদের। সফরটা শেষমেশ বাতিলই করেছে দলটি। 

সবাইকে চমকে দেওয়া নিউজিল্যান্ডের বিবৃতিটির কিছু পরেই নিজেদের দৃষ্টিকোণ থেকে বিষয়টি জানায় পাকিস্তান ক্রিকেট বোর্ড। সেখানেই জানানো হয় ইমরান খানের যোগাযোগের কথা। 

সেখানে আরও জানানো হয়, সিরিজটা নিউজিল্যান্ড বাতিল করেছে একপাক্ষিকভাবেই। প্রথম ওয়ানডের কিছু আগে তারা পিসিবিকে জানায়, দেশ ও মাঠে থাকা নিরাপত্তা উপদেষ্টারা ‘বিশেষভাবে সতর্ক’ করে দিয়েছিল তাদের। সে নির্দেশনার ওপর ভিত্তি করেই মূলত সফরটি বাতিল করেছে নিউজিল্যান্ড। 

তবে তার আগে পাকিস্তানের পক্ষ থেকে সর্বোচ্চ চেষ্টাটাই করা হয়েছে সিরিজটা মাঠে গড়ানোর। পিসিবির বিবৃতিতে বলা হয় যে, প্রধানমন্ত্রী ইমরান খান নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাচিন্দা আরদার্নের সঙ্গে যোগাযোগ করেছিলেন। জানিয়েছিলেন, ‘বিশ্বের অন্যতম সেরা নিরাপত্তা আছে পাকিস্তানের’, আর তাদের দেশে এখন সফরকারী দলের জন্য ‘কোনো কিছুর শঙ্কাই নেই।’

সিরিজ শুরুর ঠিক আগ মুহূর্তে নিউজিল্যান্ডের এমন সিদ্ধান্তে যারপরনাই অবাক হয়েছে পিসিবি। তাদের পক্ষ থেকে আসা বিবৃতিতেই সেটা পরিষ্কার। সেখানে বলা হয়েছে, ‘নিউজিল্যান্ড দলের জন্য যে নিরাপত্তার আয়োজন করেছিল পাকিস্তান সরকার, তাতে তাদের সঙ্গে আসা নিরাপত্তা কর্মকর্তারা সফরের শুরু থেকেই সন্তুষ্ট ছিলেন।’ কিন্তু শেষ মুহূর্তে এসে বেঁকে বসেছে নিউজিল্যান্ড দল। 

সেই বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘পাকিস্তান ও বিশ্বজুড়ে ছড়িয়ে ছিটিয়ে থাকা ক্রিকেট ভক্তদের কাছে তাদের এই শেষ মুহূর্তে পিছিয়ে যাওয়াটা বড় হতাশা নিয়েই আসবে।’

পাকিস্তানের মাটিতে প্রায় ১৮ বছর পর খেলতে গিয়েছিল নিউজিল্যান্ড। সেখানে তিনটি ওয়ানডে ও পাঁচটি টি-টোয়েন্টি খেলার কথা ছিল তাদের। ওয়ানডে সিরিজের সবকটি ম্যাচ হওয়ার কথা ছিল রাওয়ালপিন্ডি স্টেডিয়ামে। এরপর সিরিজের বাকি পাঁচ টি-টোয়েন্টির আয়োজন হতো গাদ্দাফি স্টেডিয়ামে। কিন্তু ‘নিরাপত্তার শঙ্কায়’ তা আর মাঠে গড়ালো কই!

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //