টাইগারদের সামনে যত সমীকরণ

টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে ওমানের বিপক্ষে ২৬ রানে জয় পেয়েছে বাংলাদেশ। বাংলাদেশর দেয়া ১৫৪ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে দারুণ শুরু করেছিল ওমান। বাংলাদেশের বোলিংদের শাসন করে চলছিল। এতে বাঁধ সাধেন মুস্তাফিজুর রহমান। এরপর নিয়মিত বিরতিতে উইকেট তুলে নিয়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রনে নিয়ে জয় তুলে নিয়েছে মাহামুদউল্লাহ বাহিনী।

সুপার টুয়েলভের টিকিট পেতে বাঁচা-মরার ম্যাচে ওমানের বিপক্ষে আজ জিততেই হতো বাংলাদেশ দলকে। জিতেও যে নিশ্চিত হয়েছে পরবর্তী রাউন্ড, সেটিও নয়। আশা বেঁচে থাকল মাত্র।

তবে সবচেয়ে সুবিধাজনক অবস্থানে রয়েছে বাংলাদেশ ও স্কটল্যান্ড। দুই ম্যাচ জিতে ০.৫৭৫ রান রেটে চার পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে স্কটিশরা। বৃহস্পতিবার (২১ অক্টোবর) ওমানের বিপক্ষে ম্যাচটি জিতলেই তারা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সরাসরি সুপার টুয়েলভে চলে যাবে। আর যদি হেরে যায়, সেক্ষেত্রে রান রেটের হিসাব করতে হবে।

এক্ষেত্রে একইদিন বিকেলে অনুষ্ঠিত হয়ে যাওয়া ম্যাচে পাপুয়া নিউ গিনির বিপক্ষে বাংলাদেশ হারলে, রান রেটের হিসেবে পড়তে হবে না স্কটল্যান্ডকে। সরাসরি মূল পর্বে চলে যাবে। আর যদি বাংলাদেশ জয় পায়, তাহলে যে দলের নেট রান রেট বেশি তারাই কোয়ালিফাই করবে।

দুই ম্যাচে একটি জয় ও পরাজয়ে পয়েন্ট টেবিলের দ্বিতীয় স্থানে থাকা ওমানের রান রেট ০.৬১৩। অন্যদিকে, সমান ব্যবধানে তৃতীয় স্থানে থাকা বাংলাদেশের রান রেট ০.৫০০। এখন ওমানের বিপক্ষে স্কটল্যান্ড জয় পেলে এবং বাংলাদেশও তাদের শেষ ম্যাচ জিতে (৩ রানের বেশি ব্যবধানে হারালেই হবে) গেলে উভয় দল মূল পর্বে চলে যাবে।

কিন্তু যদি পাপুয়া নিউ গিনি অন্তত ৪৫ রানের ব্যবধানে বাংলাদেশকে হারায় এবং স্কটিশরা ওমানকে বড় ব্যবধানে হারায়, তাহলে আসাদ ভালারা দ্বিতীয় রাউন্ডে চলে যাবে। এক্ষেত্রে বাদ পড়বে বাংলাদেশ ও ওমান। অর্থাৎ চারটি দলেরই সুপার টুয়েলভে কোয়ালিফাই করার সম্ভাবনা রয়েছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //