অস্ট্রেলিয়ার প্রথম বিশ্বকাপ জয়

টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে কোনো প্রতিরোধই গড়তে পারেনি নিউজিল্যান্ড। ১৭৩ রানের লক্ষ্য সহজেই অতিক্রম করে অস্ট্রেলিয়া। এই জয়ে প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা ঘরে তুলল অস্ট্রেলিয়া।

প্রথমে ব্যাট করে কেন উইলিয়ামসনের ঝড়ো ইনিংসে অস্ট্রেলিয়াকে ১৭৩ রানের লক্ষ্য দেয় নিউজিল্যান্ড। জবাবে ৭ বল ও ৮ উইকেট হাতে রেখেই লক্ষ্যে পৌঁছে যায় অস্ট্রেলিয়া। বৃথা যায় কেন উইলিয়ামসন ৪৮ বলে ৮৫ রানের ইনিংস। অন্যদিকে, ৫০ বলে ৭৭ রানের অপরাজিত ইনিংস খেলে অস্ট্রেলিয়ার জয়ে নেতৃত্ব দেন মিচেল মার্শ।

রবিবার (১৪ নভেম্বর) দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে ফাইনালে টস জিতে ফিল্ডিং বেছে নেন অজি অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

ব্যাটিংয়ে নেমে শুরুটা মোটেও ভালো হয়নি কিউইদের। ব্যাটিংয়ে নেমে দলীয় ২৮ রানে ওপেনার মিচেলের উইকেট হারায় নিউজিল্যান্ড। ইনিংসের চতুর্থ ওভারে অজি পেসার জশ হ্যাজেলউডের বলে উইকেটরক্ষক ম্যাথু ওয়েডের হাতে ক্যাচ তুলে দিয়ে বিদায় নেওয়ার আগে ৮ বলে ১১ রান করেন তিনি। পাওয়ার প্লের ৬ ওভারে মাত্র ৩২ রান করে নিউজিল্যান্ড।

এরপর হাল ধরেন উইলিয়ামসন ও গাপটিল। দুজনের জুটিতে ৫০ ছাড়িয়েছে কিউইদের সংগ্রহ। ১১তম ওভারে মিচেল স্টার্কের বলে টানা ৪ হাঁকান উইলিয়ামসন। কিন্তু পরের ওভারের প্রথম বলেই জাম্পার শিকার হন গাপটিল। স্লগ সুইপ খেলতে দিয়ে ডিপ মিড উইকেটে ক্যাচ তুলে দেন কিউই ওপেনার। তার ব্যাট থেকে আসে ৩৫ বলে ২৮ রান। এর আগে উইলিয়ামসনের সঙ্গে তার জুটিতে আসে ৪৫ বলে ৪৮ রান।

এরপরের গল্পটা শুধুই উইলিয়ামসনের। গ্লেন ম্যাক্সওয়েলের করা ১৩তম ওভারে ব্যাক টু ব্যাক ছক্কার মারে তুলে নেন ১৬ রান। সেই ওভারে ডিপ মিড উইকেট দিয়ে হাঁকানো দ্বিতীয় ছক্কায় মাত্র ৩২ বলে ফিফটি পূরণ হয় কিউই অধিনায়কের। 

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এটি তার ১৪তম ফিফটি। শুধু তাই নয়, টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে তার ৩২ বলের ফিফটিই দ্রুততম। এর আগে বিশ্বকাপ ফাইনালে আর কেউ এর চেয়ে দ্রুত পঞ্চাশ করতে পারেননি।

এরপর চড়াও হন স্টার্কের ওপর। তার এক ওভারেই ২২ রান নেন উইলিয়ামসন। এরপর উইলিয়ামসন বিদায় নিলে অন্য বাটারদের ব্যর্থতায় মাত্র ১৭২ রানে থামে নিউজিল্যান্ডের ইনিংস।

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2021 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //