রিজওয়ানের বিশ্ব রেকর্ড

পাকিস্তানি ব্যাটারদের মধ্যে নিয়মিত ছন্দে আছেন মোহাম্মদ রিজওয়ান। এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে পাঁচ ম্যাচে দুটি ফিফটি করা রিজওয়ান শেষ ম্যাচে করেছেন মাত্র ১৫ রান! আর এই ১৫ রান করেই বিশ্ব রেকর্ড গড়ে ফেলেছেন পাকিস্তানের ওপেনার। ওয়েস্ট ইন্ডিজের ওপেনার ক্রিস গেইলকে ছাড়িয়ে স্বীকৃত টি-টোয়েন্টিতে এক বছরের সর্বোচ্চ রান সংগ্রাহক এখন রিজওয়ান।

গেইলের রেকর্ডটি ছয় বছরের পুরনো। ২০১৫ সালে স্বীকৃত টি-টোয়েন্টিতে ২৬ ইনিংস খেলে গেইল করেছিলেন ১৬৬৫ রান। সেই রান ছাড়িয়ে যেতে মাত্র ৫ রানেরই দরকার ছিল রিজওয়ানের। সেই রান তিনি দ্বিতীয় ওভারের পঞ্চম বলেই করে ফেলেন। রিজওয়ান এই রান করেছেন পাকিস্তান জাতীয় টি-টোয়েন্টি কাপের দল খাইবার পাখতুনখাওয়া, পাকিস্তান সুপার লিগের দল মুলতান সুলতান ও পাকিস্তান জাতীয় দলের হয়ে।

গেইলকে ছাড়ানোর আগে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপে এক বছরে বেশি রানের তালিকায় রিজওয়ান ছাড়িয়েছেন বিরাট কোহলিকে। ভারতের অধিনায়ক ২০১৬ সালে স্বীকৃত টি-টোয়েন্টিতে সব মিলিয়ে করেছিলেন ১৬১৪ রান। কোহলি সেবার এই রান করেছিলেন আইপিএলের দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু ও ভারতের হয়ে।

স্বীকৃতি টি-টোয়েন্টির রেকর্ডের আগে এই বছর আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে সবচেয়ে বেশি রানের রেকর্ডও রিজওয়ান করে ফেলেন বেশ আগেই। এখন তার সামনে হাতছানি প্রথম ব্যাটসম্যান হিসেবে আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এক পঞ্জিকাবর্ষে হাজার রান ছোঁয়ার। স্কটল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে তার রান এ বছর ৯৬৬।

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের শুরু থেকেই দুর্দান্ত ছন্দে আছেন রিজওয়ান। পাকিস্তানকে সেমিফাইনালে তুলতে রেখেছেন অসাধারণ ভূমিকা। ভারতের বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচেই অপরাজিত ৭৯ রান করে দলকে এনে দিয়েছেন ১০ উইকেটের জয়। নিজেদের চতুর্থ ম্যাচে নামিবিয়ার বিপক্ষেও একই স্কোর করেন রিজওয়ান। এখন দেখার বিষয় সেমিফাইনালেও রিজওয়ানের ব্যাটে একইরকম ঝলক দেখা যায় কি-না।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //