পাকিস্তানের বিপক্ষে মাঠে নামছেন সাকিব

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে আগামীকাল থেকে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে পাকিস্তানের মুখোমুখি হবে বাংলাদেশ। এই টেস্ট দিয়ে সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপের পর আবারো জাতীয় দলের হয়ে দেখা যাবে দেশ সেরা অলরাউন্ডার সাকিব আল হাসানকে।

সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়েন সাকিব। যে কারণে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ও প্রথম টেস্টে খেলতে পারেননি সাকিব।

তবে কাল মিরপুরে তিন বছর পর টেস্ট খেলতে নামবেন সাকিব। সর্বশেষ ২০১৮ সালের ৩০ নভেম্বর মিরপুরের ভেন্যুতে দেশের হয়ে টেস্ট খেলেছিলেন সাকিব।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট ছিলো সেটি। ঐ টেস্টের অধিনায়ক ছিলেন সাকিব। ম্যাচটি  ইনিংস ও ১৮৪ রানে জিতেছিলো বাংলাদেশ। ঐ ম্যাচে ব্যাট হাতে প্রথম ইনিংসে ৮০ রান করেছিলেন সাকিব। ওয়েস্ট ইন্ডিজ ইনিংস ব্যবধানে হারায় ম্যাচে দ্বিতীয়বার ব্যাট করতে হয়নি বাংলাদেশকে। বল হাতে প্রথম ইনিংসে ৩ ও দ্বিতীয় ইনিংসে ১ উইকেট নেন সাকিব।

ঐ ম্যাচের পর মিরপুরের ভেন্যুতে মাত্র ৩ টেস্ট খেলেছে বাংলাদেশ। মিরপুরের ভেন্যুতে এ পর্যন্ত  ১৭ ম্যাচে ব্যাট হাতে ১টি সেঞ্চুরি ও ৯টি হাফ-সেঞ্চুরিতে ৪৫ দশমিক ২৭ গড়ে ১৩১৩ রান করেছেন সাকিব। বল হাতে ৬৩ উইকেট শিকার করেছেন সাকিব। ইনিংসে পাঁচবার ও ম্যাচে ১০বার পাঁচ বা ততোধিক উইকেট নেন তিনি।

এ বছরের ফেব্রুয়ারিতে দেশের হয়ে চট্টগ্রামের মাঠে সর্বশেষ টেস্ট খেলেছিলেন সাকিব। কাইল মায়ার্সের অপরাজিত ২১০ রানের সুবাদে নাটকীয়ভাবে ঐ টেস্টটি ৩ উইকেটে জিতে নেয় ওয়েস্ট ইন্ডিজ।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //