ইতিহাসের সবচেয়ে বড় জয় ভারতের

রেকর্ড গড়ে বিশাল জয়ে দ্রাবিড়ের টেস্ট অধ্যায় শুরু করল ভারত। সফরকারী নিউজিল্যান্ডের বিপক্ষে মুম্বাই টেস্টের চতুর্থ দিনে জয়ের জন্য ভারতের প্রয়োজন ছিল ৫ উইকেট। খেলতে নেমে প্রথম সেশনেই তুলে নিল স্বাগতিকরা। পেল ৩৭২ রানের বিশাল জয়।

সোমবার (৬ ডিসেম্বর) মুম্বাইয়ে পাওয়া ৩৭২ রানের জয়টিই দেশটির টেস্ট ইতিহাসে সর্বোচ্চ জয়। এই জয়ে সিরিজটাও ১-০ ব্যবধানে জিতে নিয়েছে বিরাট কোহলির দল। তাতে কোচ রাহুল দ্রাবিড়কেও জয় দিয়ে বরণ করে নেওয়া হয়ে গেছে দলটির।

৫৪০ রান তাড়া করতে নেমে ১৪০ রানে ৫ উইকেট হারিয়ে ফেলে। নিউজিল্যান্ডের ছিল কেবল দুই স্বীকৃত ব্যাটার হেনরি নিকলস আর রাচিন রবীন্দ্র। এই জুটিকে শেষ করে দিতে পারলেই ভারতের জয়ের রাস্তা সোজা। তবে ভারতকে খুব বেশি অপেক্ষা করতে হলো না। চতুর্থ দিনে ৫২তম ওভারেই এলো সাফল্য।

জয়ন্ত যাদবের শিকার হয়ে ফেরেন আগের টেস্ট ড্রয়ের নায়ক রাচিন। এরপরই যেন নিউজিল্যান্ড ভেঙে পড়ল তাসের ঘরের মতো। পরের পাঁচ ওভারে খোয়ালো চার উইকেট, জয়ন্তের ঝুলিতেই গেল ৪টা, আর রবিচন্দ্রন অশ্বিন শিকার করলেন এক উইকেট। তাতেই বিধ্বংসী এক জয় পায় ভারত।

ওয়াংখেড়েতে টসে জিতেছিল ভারত। অধিনায়ক কোহলি নিয়েছিলেন প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত। প্রথম ইনিংসে মায়াঙ্ক আগারওয়ালের ১৫০ রানের ইনিংসের পরও ভারত তুলতে পারে মাত্র ৩২৫ রান, এজাজ পাটেলের ১০ উইকেটের সবকটি শিকারের কীর্তিই বড় সংগ্রহ করতে দেয়নি ভারতকে। তবে নিউজিল্যান্ডের জবাবটা ভালো হয়নি মোটেও। মাত্র ৬২ রানে শেষ হয়ে যায় তাদের প্রথম ইনিংস।

তবে অধিনায়ক কোহলি ফলো অন না করিয়ে ব্যাট করার সিদ্ধান্ত নেন। সে সিদ্ধান্তটা যে ভুল কিছু ছিল না, পারফর্ম্যান্স দিয়ে তা বুঝিয়ে দিয়েছেন ভারতীয় ক্রিকেটাররা। ৭ উইকেটে ২৭৬ রানে দ্বিতীয় ইনিংস ডিক্লেয়ার করে ভারত। ৫৪০ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে ১৬৭ রানে শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস।

এর আগে, ২০১৫ সালে দক্ষিণ আফ্রিকাকে ৩৩৭ রানে হারিয়ে রেকর্ডটা গড়েছিল দলটি। নিজেদের সেই রেকর্ডই আজ ভাঙল ভারত।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //