শীর্ষে সাকিব, পাঁচে মিরাজ

আইসিসি বছরের সবশেষ র‍্যাঙ্কিং হালনাগাদ প্রকাশ করেছে। সেখানে টেস্ট, টি-টোয়েন্টি ও ওয়ানডেতে নিজ নিজ বিভাগে শীর্ষে থেকেই বছর শেষ করেছেন মারনাস ল্যাবুশেইন, বাবর আজম ও সাকিব আল হাসান। 

ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বোলারদের মধ্যে শীর্ষ পাঁচে আছেন বাংলাদেশেরে মেহেদী মিরাজ।

ওয়ানডেতে অলরাউন্ডার র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে আছেন বাংলাদেশের সাকিব আল হাসান। ৪১৬ র‍্যাঙ্কিং পয়েন্ট নিয়ে আফগানিস্তানের মোহাম্মদ নাবি ও ইংল্যান্ডের ক্রিস ওকসকে পেছনে ফেলেছেন এ অভিজ্ঞ অলরাউন্ডার।

টেস্টে চার নম্বরে আছে সাকিব। লাল বলের ফরম্যাটে শীর্ষ অলরাউন্ডার হিসেবে বছর শেষ করেছেন ওয়েস্ট ইন্ডিজের জেসন হোল্ডার।

টি-টোয়েন্টিতে সাকিব আছেন দুই নম্বরে। সংক্ষিপ্ত ফরম্যাটে শীর্ষে থেকে বছর শেষ করেছেন নাবি।

ওয়ানডেতে সেরা ব্যাটারের শীর্ষস্থান পেয়েছেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। আর নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট আছে বোলারদের শীর্ষে।

ওয়ানডের সেরা দশ ব্যাটারে নেই কোনো বাংলাদেশি। মুশফিকুর রহিম আছেন ১৩ নম্বরে। বোলারদের মধ্যে সেরা দশের পাঁচে আছেন মেহেদি মিরাজ আর নয়ে আছেন সাকিব।

টেস্টের শীর্ষ ব্যাটার হিসেবে জো রুটকে সরিয়ে এক নম্বর জায়গা দখল করেছেন অস্ট্রেলিয়ার মারনাস ল্যাবুশেইন। টাইগারদের সেরা র‍্যাঙ্কিং মুশফিকের। টেস্টের ২১ নম্বরে আছেন এ অভিজ্ঞ ব্যাটার। টেস্টে সেরা বোলার প্যাট কামিনস। আর বাংলাদেশি বোলারদের সর্বোচ্চ ২২ নম্বরে আছেন স্পিনার তাইজুল ইসলাম।

টি-টোয়েন্টিতে সেরা ব্যাটার হিসেবে বছর শেষ করেছেন ইংল্যান্ডের ডাউয়িড মালান। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে সবচেয়ে এগিয়ে নাঈম শেখ বছর শেষ করেছেন ২৩ নম্বরে থেকে।

টি-টোয়েন্টির শীর্ষ বোলার শ্রীলঙ্কার স্পিনার ওয়ানিন্দু হাসারাঙা। বাংলাদেশের তরুণ স্পিনার মাহেদী হাসান আছেন ১৩ নম্বরে।

এ বছর সূচি অনুযায়ী আর দুটি টেস্ট ম্যাচ বাকি আছে। অস্ট্রেলিয়া বনাম ইংল্যান্ড ও ভারত বনাম সাউথ আফ্রিকা দুটি ম্যাচই শুরু হবে বক্সিং ডে অর্থাৎ ২৬ ডিসেম্বর। ফলে এ বছরের র‍্যাঙ্কিংয়ে এ দুই ম্যাচের প্রভাব ফেলার সম্ভাবনা নেই।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //