লিটনের চোখ ধাঁধানো সেঞ্চুরি

ফলো-অনে পড়ে মাথায় বিশাল রানের বোঝা। আর ১০৫ রানে ৩ উইকেট পড়লে ক্রিজে এসেছিলেন লিটন কুমার দাস। তিনি আসার পর পড়ে যায় আরও দুই উইকেট। 

এরপর নুরুল হাসান সোহানকে এক পাশে রেখে গড়েন শতরানের জুটি। নান্দনিক ব্যাটিংয়ে স্ট্রোকের পসরা মেলে ধরেন লিটন। ধ্বংসস্তূপে দাঁড়িয়ে চলে তার শৈল্পিক পথচলা। এক পাশে সঙ্গী হারানো চললেও লিটন ঠিকই পেয়ে যান তার দ্বিতীয় টেস্ট শতক। 

ক্রাইস্টচার্চ টেস্টে আজ মঙ্গলবার (১১ জানুয়ারি) লিটন শুরুতে ছিলেন সতর্ক, ছুটছিলেন ধীরলয়ে। পরে মেলে ধরেন ডানা। সেঞ্চুরি এলো অনেকটা ওয়ানডে গতিতেই। কাইল জেমিসনের বলে তিন অঙ্ক স্পর্শ করেন লিটন। এজন্য তিনি ব্যয় করেন ১০৭ বল।

সেঞ্চুরি করার খানিক পরই অবশ্য আউট হয়ে যান লিটন। জেমিসনের ভেতরে ঢোকা বলে ১০২ রানে থামেন লিটন। ১১৪ বলের ইনিংসে ডানহাতি এই ব্যাটসম্যান মেরেছেন দৃষ্টিননন্দন ১৪ চার ও এক ছক্কা। 

বাংলাদেশের একরকম হার নিশ্চিত হয়ে যায় আগের দিনই। সেই অনুমিত পথেই গড়াল ম্যাচ। তবে তার আগে লিটন উপহার দিলেন ব্যাটিং মাস্টারক্লাস। দারুণ বিনোদনে মোহিত করলেন মাঠে আর টিভির পর্দার সামনে সবাইকে।

ম্যাচে নিউজিল্যান্ডের জয় ইনিংস ও ১১৭ রানে। প্রথম টেস্ট হারের ধাক্কা সামলে বিশাল জয়ে সিরিজ ড্র করতে পারল টেস্টের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এদিন লিটনের ইনিংসকে ভাগ করা যায় দুই ভাগে। প্রথম ১৫ রান করেন ৪৭ বলে। পরের ৮৫ রান এলো কেবল ৬০ বলে। দ্রুত গতিতে রান এলেও কোনও শটেই ছিল না বাড়তি ঝুঁকি। খেলেছেন ক্রিকেটীয় সব শটই। কম্পাস টেনে দেওয়ার মতো স্ট্রেট ড্রাইভ, চাবুকের মতো পুল, নিখুঁত স্কয়ার কাট, মোহনীয় কাভার ড্রাইভে রাঙিয়ে গেছেন নিজের ইনিংস। 

সেঞ্চুরির পথে ষষ্ঠ উইকেটে লিটনকে সঙ্গ সোহান। জুটিতে ১০৫ বলে আসে ১০১ রান। যাতে সোহানের অবদান ৫৪ বলে ৩৬। সোহান ফেরার পরই উলটোপথে হাঁটে বাংলাদেশ। মেহেদী হাসান মিরাজ করেন মাত্র ৩ রান। পরে তাসকিন আহমেদকে একপাশে রেখে সেঞ্চুরি তুলেন লিটন। 

দারুণ প্রতি-আক্রমণে এরপর লিটন করেন দেশের বাইরে প্রথম শতক, তবে তৃতীয় দিনই বাংলাদেশের ইনিংস পরাজয় আটকাতে পারেননি তিনিও। টেলরের ওই উইকেট পাওয়ার পর দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ গুটিয়ে গেছে ২৭৮ রানে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //