সাকিবের দলে ৩ জনের করোনা শনাক্ত

আজ মাঠে গড়িয়েছে বিপিএলের অষ্টম আসর। উদ্বোধনী দিনের প্রথম ম্যাচে মাঠে নেমেছে ফরচুন বরিশাল এবং চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এই ম্যাচ ছাপিয়ে আলোচনায় করোনাভাইরাস আতঙ্ক। সাকিব আল হাসানের দল বরিশাল মাঠে নামার আগেই শুনেছে দুঃসংবাদ। করোনায় আক্রান্ত হয়েছেন দলটির ২ ক্রিকেটার এবং কোচিং স্টাফের এক সদস্য।

কোভিড পজিটিভ হওয়ায় খেলতে পারছেন না নুরুল হাসান সোহান এবং মুনিম শাহরিয়ার। সঙ্গে আক্রান্ত হয়েছেন দলটির পরামর্শক নাজমুল আবেদীন ফাহিম।

বরিশাল দলের মিডিয়া বিভাগ থেকে বিষয়টি জানানো হয়েছে। যদিও তাদের ওমিক্রন হয়েছে কি না, সে বিষয়ে এখনো নিশ্চিন্ত হওয়া যায়নি।

এ ছাড়াও জৈব সুরক্ষা বলয়ে ঢোকার আগে ডাবল টেস্টে পজিটিভ হয়েছেন আরো দুই ক্রিকেটার। খুলনা টাইগার্সের সৌম্য সরকার এবং মিনিস্টার ঢাকার লেগ স্পিনার রিশাদ হোসেন। ক্রিকেটার ছাড়াও সাপোর্টিং স্টাফের বেশ কয়েকজন সদস্য আক্রান্ত হয়েছেন বলে খবর পাওয়া গেছে। আক্রান্তের তালিকায় আছেন বিসিবির ফটো সাংবাদিক রতন গোমেজও।

যারা করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন তাদের হোটেলে ওঠার সুযোগ নেই। আপাতত দলের বাইরে থাকতে হচ্ছে। আক্রান্তদের ক্ষেত্রে টোকিও অলিম্পিকের প্রটোকল ফলো করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। কোনো উপসর্গ না থাকলে ১০ দিন পর তারা সরাসরি যোগ দিতে পারবেন দলের সঙ্গে। এর মধ্যে তাদের আর কোনো পরীক্ষা হবে না। তবে নিজ উদ্যোগে ফ্র‍্যাঞ্চাইজি চাইলে পরীক্ষা করাতে পারবে।

করোনার কারণে মাঝের দুই মৌসুম বিরতি গেছে বিপিএলে। এ টুর্নামেন্টের সর্বশেষ আসর হয়েছে ২০১৯–২০ মৌসুমে। এবার অনেক সীমাবদ্ধর মধ্যেও বিপিএল আয়োজনের সিদ্ধান্ত নিয়েছে বিসিবি। গত ২৭ ডিসেম্বর অনুষ্ঠিত খেলোয়াড় ড্রাফট থেকে এবারের দল নির্বাচন করেছে ফ্র্যাঞ্চাইজিগুলো। এর আগে-পরে সরাসরি চুক্তিতে ছয় দল দেশি-বিদেশি ক্রিকেটারদের দলে টেনেছে।

এবারও রাউন্ড রবিন পদ্ধতিতে হবে বিপিএল। যেখানে লিগ পর্বে প্রতি দল সবার সঙ্গে দুইবার করে খেলবে। সেখানে থেকে শীর্ষ ৪ দল খেলবে প্লে-অফ পর্বে। পয়েন্ট টেবিলের শীর্ষ দুই দল মুখোমুখি হবে কোয়ালিফায়ার-১ এ। সেই ম্যাচের জয়ী সোজা চলে যাবে ফাইনালে। তৃতীয় ও চতুর্থ হয়ে প্লে অফে ওঠা দল খেলবে এলিমিনেটর ম্যাচ। কোয়ালিফায়ার-১ এর জয়ী দল ও এলিমিনেটরের জয়ী মুখোমুখি হবে কোয়ালিফায়ার-২ এ। ওই ম্যাচের জয়ী দল হবে দ্বিতীয় ফাইনালিস্ট।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //