আইপিএলের সর্বোচ্চ ভিত্তিমূল্যে সাকিব-মোস্তাফিজ

এবারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) মেগা নিলাম অনুষ্ঠিত হবে। কারণ এবার দল বেড়ে হয়েছে আটটি থেকে ১০টি। লক্ষ্ণৌ ও আহমেদাবাদ এবার নতুন ফ্র্যাঞ্চাইজি হিসেবে যোগ দিয়েছে আইপিএলে।

ফলে প্রতিযোগিতার নিলাম হতে যাচ্ছে আরও আকর্ষণীয় ও বড়। মেগা ইভেন্টের মেগা নিলামে সর্বোচ্চ ভিত্তিমূল্যের তালিকায় রয়েছেন সাকিব আল হাসান ও মোস্তাফিজুর রহমান। বাংলাদেশের এই দুই তারকার ভিত্তিমূল্য ধরা হয়েছে ২ কোটি রুপি।

এবারের আইপিএলের নিলামে নাম নিবন্ধন করেছেন মোট ১ হাজার ২১৪ জন ক্রিকেটার।  আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি হতে যাওয়া নিলামের আগে খেলোয়াড়দের এই তালিকা ১০টি ফ্র্যাঞ্চাইজি দলের কাছে পাঠানো হয়েছে।

ফ্র্যাঞ্চাইজিগুলোর কাছ থেকে চাহিদাপত্র পাওয়ার পর নিলামের দুই দিন আগে সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করবে আইপিএল কর্তৃপক্ষ। সেখান থেকে দলগুলো তাদের পছন্দের খেলোয়াড় বেছে নেওয়ার সুযোগ পাবে। আগামী ১২ ও ১৩ ফেব্রুয়ারি বেঙ্গালুরুতে হবে আইপিএলের মেগা নিলাম।

বাংলাদেশ থেকে এবারের নিলামে জায়গা পেয়েছেন ৯ ক্রিকেটার। যদিও নিয়মিত খেলে আসছেন শুধু সাকিব ও মোস্তাফিজ। ২০২২ সালের আইপিএল নিলামে সর্বোচ্চ ২ কোটি ভিত্তিমূল্যের ৪৯ ক্রিকেটারের তালিকায় নাম আছে বাংলাদেশের দুই তারকার। এই তালিকায় ৩২ বিদেশির মধ্যে উল্লেখযোগ্য ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, মিচেল মার্শ, ফাফ ডু প্লেসি, ইমরান তাহির, কুইন্টন ডি কক, কাগিসো রাবাদা, ডোয়াইন ব্রাভো ও ট্রেন্ট বোল্ট। নিলামে তাদের দাম শুরুই হবে দুই কোটি রুপি থেকে।

সাকিবের ভিত্তিমূল্য গত বছরও ২ কোটি রুপি ছিল। নিলামে তাকে ৩ কোটি ২০ লাখ রুপিতে কিনে নিয়েছিল কলকাতা নাইট রাইডার্স। অন্যদিকে এক কোটি ভিত্তিমূল্যের মোস্তাফিজকে ওই দামেই কিনেছিল রাজস্থান রয়্যালস।

দ্বিতীয় সর্বোচ্চ ভিত্তিমূল্য দেড় কোটি রুপি—এউইন মরগান, অ্যারন ফিঞ্চ, জনি বেয়ারস্টোরা রয়েছেন এ তালিকায়। তৃতীয় সর্বোচ্চ এক কোটি রুপি ভিত্তিমূল্যের তালিকায় রয়েছেন মারনাস লাবুশেন, মোহাম্মদ নবী, মিচেল স্যান্টনারদের মতো ক্রিকেটার।

নিলামের জন্য নাম নিবন্ধন করা খেলোয়াড়দের মধ্যে ২৭০ জন আন্তর্জাতিক ক্রিকেটে খেলেছেন। ৩১২ জনের আন্তর্জাতিক মঞ্চে অভিজ্ঞতা নেই। সহযোগী দেশ থেকে নাম লিখিয়েছেন ৪১ ক্রিকেটার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //