এলবিডব্লিউ থেকে কীভাবে বাঁচবেন তামিম?

শরীরের পজিশন ও ফুটওয়ার্ক নিয়ে বিপাকে পড়েছেন তামিম ইকবাল! যদি এমনই হয় তাহলে এটা অবাক হওয়ার মতোই কথা। কারণ, আন্তর্জাতিক ক্রিকেটে ১৫ বছর পার করে ফেলা তামিম কিনা এ সমস্যায় ভুগবেন, তা বিশ্বাস করা কিছুটা কঠিন।

যদিও আফগানিস্তানের বিপক্ষে দুই ওয়ানডেতে এলবিডব্লিউতে তামিমের আউট ধরন দেখার পর তেমন মনে হওয়ার কথা নয়। দ্বিতীয় ওয়ানডেতে তার আউট দেখে ধন্ধই তৈরি হয়। মনে হচ্ছিল, বাংলাদেশের ওয়ানডে অধিনায়কের প্রথম ম্যাচের আউটটিই হয়তো টেলিভিশনে রিপ্লে করে দেখানো হলো।

দুই ম্যাচে একইভাবে আউট হয়েছেন তামিম। বোলারও একজন, আফগানিস্তানের বাঁহাতি পেসার ফজল হক ফারুকী। ফজলের ভেতরের দিকে ঢোকানো ডেলিভারিতে দুইবারই সামনে পা বাড়িয়ে খেলতে গিয়ে এলবিডব্লিউ হয়েছেন তামিম। এই সমস্যা কাটিয়ে উঠতে কী করতে হবে, সেটার উপায় জানালেন বাংলাদেশের নতুন ব্যাটিং পরামর্শক জেমি সিডন্স। অজি এই কোচের মতে, আরও তিন-চার বছর খেলা চালিয়ে যেতে চাইলে ব্যাটিংয়ের সময় তামিমকে তার সামনের পা কিছুটা সোজা করতেই হবে। 

এই সমস্যাটা যে তামিমের পুরনো, সেটার সাক্ষ্য দেয় পরিসংখ্যান। বাংলাদেশের হয়ে ২১৯ ওয়ানডেতে ব্যাটিং করে ২১০ বার আউট হয়েছেন তামিম। এর মধ্যে এলবিডব্লিউ হয়েছেন ২০ বার, বোল্ড হয়েছেন ৩১ বার। ফুটওয়ার্কে গড়বড় হলে বিপাকে পড়তে হয় ব্যাটসম্যানকে, তবে এলবিডব্লিউ ও বোল্ড হওয়ার সম্ভাবনা থাকে সবচেয়ে বেশি। 

তামিমের ক্ষেত্রে সেটাই হচ্ছে। আগে ব্যাটিং করার সময় সামনের পা সোজা রাখতেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। তামিম এখন সামনের পা কিছুটা অন সাইডের দিকে রাখেন, এতে বোলার বরাবর তার বুক কিছুটা উন্মুক্ত থাকে। ফলে ঘুরিয়ে অন সাইডে খেলতে গেলে ভারসাম্য হারিয়ে এলবিডব্লিউ হওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

চলতি মাসের শুরুতেই বাংলাদেশ দলে যোগ দেওয়া সিডন্স পুরনো শিষ্যের সমস্যা ধরতে সময় নেননি। তামিমও বুঝতে পারছেন নিজের সমস্যা। এ নিয়ে শনিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিডন্স বলেন, 'ব্যাটিংয়ের সময় সামনের পা সোজা রাখতে চায় তামিম। এটা একেবারে চোখের পলকেই হয়ে যাবে না, কিন্তু আমরা দীর্ঘমেয়াদের কথা চিন্তা করে আলোচনা করছি। সে যদি আরও তিন-চার বছর খেলতে চায়, ব্যাটিংয়ের সময় তার সামনের পা কিছুটা সোজা করতেই হবে।'

সামনের পা সোজা রেখে ব্যাটিং করলে আরও বেশি রান পাবেন তামিম, আশা সিডন্সের। একইসঙ্গে বাংলাদেশ অধিনায়কের সেরা সময় সামনে পড়ে আছে বলে বিশ্বাস তার। অজি এই কোচ বলেন, 'পা সোজা রাখলে সে আরও বেশি সাফল্য পাবে। এলবিডব্লিউতে তামিম আউট না হলে তাকে আউট করার উপায় বের করা কঠিন। সে আরও অনেক রান করবে। আমি দেখতে পাচ্ছি, তামিমের সেরা ক্রিকেট এখনও সামনে পড়ে আছে।'

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //