ওয়ানডে-টেস্ট র‍্যাঙ্কিংয়ে লিটনের উন্নতি

সাম্প্রতিক সময়ে দুর্দান্ত ফর্মের পুরস্কারটি আইসিসি র‍্যাঙ্কিংয়ে পেলেন বাংলাদেশ দলের স্টাইলিশ ব্যাটার লিটন দাস। ওয়ানডের পাশাপাশি টেস্টেও ক্যারিয়ার সেরা র‍্যাঙ্কিংয়ে পৌঁছে গেছেন এ তরুণ ব্যাটার।

আফগানিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত ওয়ানডে সিরিজে একটি করে ফিফটি ও সেঞ্চুরিতে ২২৩ রান করার সুবাদে তিন ধাপ এগিয়ে ৩২ নম্বরে উঠে গেছেন লিটন। তার রেটিং এখন ৫৯২।

অন্যদিকে টেস্ট ক্রিকেটে গত কয়েক বছর ধরেই উজ্জ্বল পারফরম্যান্সের সুবাদে ক্যারিয়ার সেরা ৬৮৩ রেটিং পয়েন্ট নিয়ে ১২ নম্বরে উঠে গেছেন লিটন। বাংলাদেশের ব্যাটারদের মধ্যে আর কেউই তার আগে নেই।

লিটনের এমন উচ্চ লাফের আপডেটের দিন খারাপ সংবাদই পেয়েছেন বাংলাদেশের বাকিরা। আফগানদের বিপক্ষে সিরিজ জিতলেও ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে পিছিয়েছেন তামিম ইকবাল, মুশফিকুর রহিমরা।

বর্তমানে দুই ধাপ পিছিয়ে ১৩ নম্বরে নেমেছেন মুশফিক। সিরিজের দ্বিতীয় ম্যাচে ৮৬ রানের ইনিংসের সুবাদে ১১ নম্বরে উঠেছিলেন তিনি। ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালও পিছিয়েছেন দুই ধাপ, তার বর্তমান অবস্থান ২৩ নম্বরে।

অন্যদিকে বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়েছেন মেহেদি হাসান মিরাজ। বর্তমানে ৬৭৫ রেটিং নিয়ে সাত নম্বরে রয়েছেন তিনি। বোলারদের র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ পিছিয়ে ১২ নম্বরে আছেন সাকিব, এক ধাপ পিছিয়ে ১৬ নম্বরে নেমেছেন পেসার মুস্তাফিজুর রহমান।

ওয়ানডে অলরাউন্ডারের র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব আল হাসান। তবে খুইয়েছেন ১৬ রেটিং পয়েন্ট। তার বর্তমান রেটিং ঠিক ৪০০ পয়েন্ট। এখানে ১২ নম্বরে রয়েছেন মেহেদি হাসান মিরাজ।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //