জাকিরের সেঞ্চুরিতে রূপগঞ্জের কাছে হারল চ্যাম্পিয়ন আবাহনী

ঢাকা প্রিমিয়ার লিগের উদ্বোধনী ম্যাচেই অঘটন ঘটালো নবাগত দল রূপগঞ্জ টাইগার্স। বর্তমান চ্যাম্পিয়ন আবাহনী লিমিটেডকে রীতিমতো উড়িয়ে দিয়েছে দলটি। জাকির হাসানের সেঞ্চুরি ও মিজানুর রহমানের দারুণ ব্যাটিংয়ে ৭ উইকেটের সহজ জয় পেয়েছে তারা। তাও কি না ৪৮ বল হাতে রেখে।

অবশ্য দলটি প্রিমিয়ার লিগে নতুন হলেও, দলের খেলোয়াড় সবাই ঘরোয়া ক্রিকেটের নিয়মিত পারফরমার। জাকির-মিজান ছাড়াও মার্শাল আইয়্যুব, ফরহাদ রেজা, ফজলে রাব্বি, এনামুল জুনিয়র, আরিফুল হক, শফিকুল ইসলাম, মুকিদুল ইসলাম মুগ্ধদের মতো পরীক্ষিত পারফরমারদের নিয়েই দল সাজিয়েছে রূপগঞ্জ টাইগার্স।

আগে ব্যাট করে নাইম শেখের সেঞ্চুরির পর সাইফউদ্দিনের ফিনিশিংয়ে নির্ধারিত ৫০ ওভারে ২৫৫ রান সংগ্রহ করে আবাহনী। জবাবে মাত্র ৩ উইকেট হারিয়ে ৪২ ওভারেই জয়ের বন্দরে পৌঁছে যায় রূপগঞ্জ।

২৫৬ রানের লক্ষ্য তাড়া করতে নেমে উদ্বোধনী জুটিতেই ১৬৬ রান যোগ করেন দুই ওপেনার জাকির ও মিজানুর। টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়া সবশেষ প্রিমিয়ার লিগে ৪১৮ রান করে সর্বোচ্চ স্কোরার ছিলেন মিজানুর। এবারের আসরেও প্রথম ম্যাচে তার ব্যাট থেকে এলো ১২ চার ও ৩ ছয়ের মারে ৮২ বলে ৯৩ রানের ইনিংস।

অন্যদিকে ২০২১ সালে প্রথম শ্রেণির ক্রিকেটে হাজারের বেশি রান করেছিলেন জাকির হাসান। এ বাঁহাতি উইকেটরক্ষক ব্যাটার এবার তুলে নিলেন ক্যারিয়ারের প্রথম লিস্ট 'এ' সেঞ্চুরি। দলের জয় প্রায় নিশ্চিত করে দিয়ে তিনি আউট হন ১১৬ বলে ১৫ চার ও ২ ছয়ের মারে ১১৭ রান করে।

এছাড়া রুপগঞ্জের ভারতীয় রিক্রুট বাবা অপরাজিত ২৬ বলে ১১ রান করে আউট হন। অধিনায়ক মার্শাল আইয়্যুব ১৫ বলে ২৩ ও ফজলে রাব্বি ১০ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। আবাহনীর পক্ষে কামরুল রাব্বি নেন দুইটি উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে শুরুটা তেমন ভালো ছিল না আবাহনীর। হালের আলোচিত ওপেনার মুনিম শাহরিয়ার আউট হয়ে যান মাত্র ১ রান করে। এরপর ব্যর্থ হন জাকের আলি অনিক (৪), তৌহিদ হৃদয় (৭) ও বিদেশি রিক্রুট নাজিবউল্লাহ জাদরান (৩)। ফলে ৪৮ রানেই পড়ে যায় ৪ উইকেট।

সেখান থেকে অধিনায়ক মোসাদ্দেক হোসেন সৈকতের সঙ্গে মিলে বিপর্যয় সামাল দেন নাইম শেখ। ধীরে সুস্থে খেলে নাইম নিজের ফিফটি পেলেও, দলীয় ১২৫ রানে ব্যক্তিগত ৩৭ রানের মাথায় আউট হন মোসাদ্দেক সৈকত। এই জুটির সংগ্রহ ছিল ৭৭ রান।

এরপর শামীম পাটোয়ারী ও নাইম শেখ গড়েন ৫৮ রানের জুটি। সাজঘরে ফেরার আগে শামীম করেন ১৫ রান। শামীম ফেরার পর নিজের সেঞ্চুরি তুলে নেন নাইম। তিন অঙ্কে পৌঁছতে তিনি খেলেন ১১৩ বল, যেখানে ছিল ৯টি চার ও ২টি ছয়ের মার।

শেষ পর্যন্ত ফরহাদ রেজার করা ৪৬তম ওভারের শেষ বলে আরিফুল হকের হাতে ক্যাচ দিয়ে আউট হন। তার ব্যাট থেকে আসে ১৩২ বলে ১০ চার ও ২ ছয়ের মারে ১১৫ রানের ইনিংস। শেষ দিকে ৪৩ বলে ৪০ রানের ইনিংস খেলে দলকে ২৫৫ রানে পৌঁছে দেন সাইফউদ্দিন।

রুপগঞ্জের পক্ষে বল হাতে সর্বোচ্চ ৩টি উইকেট নিয়েছেন মুকিদুল মুগ্ধ। এছাড়া শরিফউল্লাহর শিকার ২ উইকেট। অতিরিক্ত খাত থেকে ২৮ রান পেয়েছে আবাহনী।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //