ডারবানে আত্মবিশ্বাস নিয়েই মাঠে নামছে বাংলাদেশ

ডারবানে শুরু হচ্ছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে বাংলাদেশের টেস্ট সিরিজ। আজ বৃহস্পতিবার (৩১ মার্চ) বাংলাদেশ সময় দুপুর ২টায় শুরু হবে এই সিরিজের প্রথম টেস্ট ম্যাচ। টি-স্পোর্টস আর জি টিভি (গাজী টিভি) সরাসরি সম্প্রচার করবে টেস্ট ম্যাচটি।

ওয়ানডে ফরম্যাটে জয়ের পর বাংলাদেশের ক্রিকেট দলের মধ্যে যে স্বস্তির সুবাতাস বইছে সেটাকে কাজে লাগাবে বলছেন বাংলাদেশের ক্রিকেটার নাজমুল হোসেন শান্ত। তাসকিন আহমেদ, রাসেল ডমিঙ্গোর মুখেও আশাবাদী বক্তব্য শোনা গেছে।

ডারবানে মাঠে নামার আগে পেস বোলিং আক্রমণ, দক্ষিণ আফ্রিকার এক ঝাঁক ক্রিকেটারের আইপিএল চলে যাওয়া বাংলাদেশের জন্য ইতিবাচক ইঙ্গিত। 

আইপিএলে চলে গেছেন কাগিসো রাবাদা, লুঙ্গি এনগিডি, মার্কো ইয়ানসেন, রাসি ফন ডার ডাসেন, এইডেন মারক্রামরা। টেস্ট সিরিজে প্রথম পছন্দের পেস আক্রমণের একজনকেও পাচ্ছে না প্রোটিয়ারা, থাকছে না ব্যাটিংয়ের বড় দুই ভরসা। কুইন্টন ডি কক তো টেস্টকে বিদায়ই জানিয়ে দিয়েছেন কদিন আগে।

দক্ষিণ আফ্রিকার গোটা দলের অভিজ্ঞতা ২০৬ টেস্টের। এর মধ্যে অধিনায়ক ডিন এলগার, টেম্বা বাভুমা ও কেশভ মহারাজ মিলেই খেলেছেন ১৬৩ টেস্ট। বাকিদের অনভিজ্ঞতা তাই খুবই স্পষ্ট। বাংলাদেশের স্কোয়াডের সম্মিলিত টেস্ট সেখানে ৩৬২টি।

নিজেদের এমন উত্তুঙ্গ আত্মবিশ্বাস, এমন কমজোরি দক্ষিণ আফ্রিকা দল, বাংলাদেশের জন্য এর চেয়ে বড় সুযোগ আর কী হতে পারে!

তবে বিশ্লেষক ও ম্যানেজমেন্টের নজর প্রথম সেশনে খেলা নিয়ন্ত্রণে নেয়ার দিকে। দলের সাথে ম্যানেজমেন্টের অংশ হিসেবে আছেন নির্বাচক হাবিবুল বাশার সুমন। তিনি এর আগে ডারবানে অধিনায়কত্বও করেছেন বাংলাদেশের।

তার মতে, টপ অর্ডারের ব্যাটিং আর স্ট্রাইক বোলারদের বোলিং টেস্ট ম্যাচের টোন সেট করে দেয়। আগে ব্যাটিং করলে টপ অর্ডারের পারফরম্যান্স খুব গুরুত্বপূর্ণ। ওয়ানডে সিরিজের মতো এখানেও নতুন বল সামলানো খুব তাৎপর্যপূর্ণ। নতুন বলে উইকেট না হারালে পরের দিকে রান করা সহজ হয়ে যাবে। তাই শুরুর ব্যাটিংটা খুব গুরুত্বপূর্ণ।

তিনি আরো বলেন, আগে বোলিং করলেও একই বিষয় মনে রাখতে হবে। একইভাবে শুরুতে উইকেট নেওয়া খুব গুরুত্বপূর্ণ। এমন উইকেটে ব্যাটাররা উইকেটে সেট হয়ে গেলে বড় রান করা সহজ হয়ে যায়। তাই আগে বোলিং করি বা ব্যাটিং- প্রথম ইনিংস খুব গুরুত্বপূর্ণ।

অভিজ্ঞতায় এগিয়ে থাকার সুবিধাও মানছেন ক্যারিয়ারের ৫০তম টেস্ট খেলার অপেক্ষায় থাকা মুমিনুল হক। তবে স্বাগতিক হিসেবে দক্ষিণ আফ্রিকার এগিয়ে থাকার কথাও তিনি মনে করিয়ে দিলেন।

তিনি বলেন, অভিজ্ঞতার দিক থেকে হয়তো আমরা বাড়তি সুবিধা পেতে পারি। তবে ওদেরও কিন্তু সুবিধা থাকবে। কারণ ঘরের মাঠের সুবিধা ওরা পাবে। কিন্তু সবচেয়ে বড় ব্যাপার হলো, পাঁচদিন ১৫টা সেশন যারা ভালো ক্রিকেট খেলবে, চাপ ধরে রাখতে পারবে, ভালো জায়গায় বল করতে পারবে, ব্যাটিং ভালো করতে পারবে, তারাই ম্যাচটা জিততে পারবে। এখানে চাপের ব্যাপারগুলো ধরে রাখা জরুরি, কীভাবে সাড়া দিচ্ছেন, কীভাবে ব্যাটিং-বোলিং করছেন।

এদিকে সাকিব আল হাসান না থাকলেও দীর্ঘ ১১ মাস লাল বলের ক্রিকেটে তামিম ইকবালকে পাচ্ছে বাংলাদেশ। ব্যাটিংয়ে এটা বড় প্রাপ্তি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //