৩৬৭ রানে থামল দক্ষিণ আফ্রিকা, খালেদের ৪ উইকেট

ডারবান টেস্টের প্রথম দিনে ম্লান ছিল বাংলাদেশ। তবে দ্বিতীয় দিনের শুরুর সেশন যেন শুধুই টাইগারদের। শুরুতেই খালেদ আহমেদের জোড়া আঘাত। এরপর মেহেদী মিরাজ ও ইবাদতের নিয়ন্ত্রিত বোলিং। এতেই আটকে গেলো দক্ষিণ আফ্রিকার রানের পাহাড় গড়ার যাত্রা। যদিও শেষ দিকে টেলএন্ডারদের ওপর ভর করে মোটামুটি ভালো পুঁজি পেয়েছে দক্ষিণ আফ্রিকা।

দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে ৩৬৭ রানে থামাল মুমিনুল হকের দল। দলের পক্ষে সর্বোচ্চ ৯৩ রান করেছেন তেম্বা বাভুমা।

আজ শুক্রবার (১ এপ্রিল) দ্বিতীয় দিন ঠিক এমন শুরুটাই চেয়েছিল বাংলাদেশ। লক্ষ্য ছিল—শুরুতেই গতকালের জমে যাওয়া তেম্বা বাভুমা ও কাইল ভারানের জুটি থামানো। অবশেষে সে লক্ষ্যে সফল বাংলাদেশ। পেসার খালেদ আহমেদ দিনের শুরুতেই এনে দিয়েছেন জোড়া সাফল্য।

কাইল ভেরেইনাকে ফিরিয়ে দিনের শুরুতেই জুটি ভাঙেন খালেদ। খালেদের করা বল একটু সামনে পিচ করে ভেতরে ঢোকে। ভেরেইনার ডিফেন্স ফাঁকি দিয়ে বল লাগে প্যাডে। সঙ্গে সঙ্গে আঙুল তোলেন আম্পায়ার। যদিও রিভিউ নেন ভেরেইনা। তবে, লাভ হয়নি। সাজঘরে ফেরেন ভেরেইনা। আর, দক্ষিণ আফ্রিকা হারায় রিভিউ। ৮১ বলে ২৮ রানে ভেঙেছে ভেরেইনার প্রতিরোধ।

ভেরেইনার পর ওইয়ানকেও থামান খালেদ। তাঁর জোড়া আঘাতে ডারবানে দ্বিতীয় দিন দারুণ শুরু করে বাংলাদেশ।

দুই উইকেট হারানোর পরও উইকেটে থেকে প্রতিরোধ গড়েন বাভুমা। ব্যক্তিগত সেঞ্চুরির পথে হাঁটছিলেন তিনি। তবে সেই লক্ষ্যে তাঁকে সফল হতে দিলেন না মিরাজ। ৯৩ রানের মাথায় তাঁকে বোল্ড করেন এই অফ স্পিনার। ১৯০ বলে তাঁর ইনিংসটি সাজানো ছিল ১২ টি বাউন্ডারি দিয়ে।

বাভুমা ফিরতেই আরেকটি উইকেট হারায় দক্ষিণ আফ্রিকা। এবার কেশব মহারাজকে আউট করেন ইবাদত হোসেন। ১৯ রান করা কেশবকেও বোল্ড করেন ইবাদত। এরপর শেষের দিকের ব্যাটারদের ওপর ভর করে শেষ পর্যন্ত প্রথম ইনিংসে ৩৬৭ রানের পুঁজি পায় স্বাগতিকরা।

গতকাল টেস্টের প্রথম দিনটা খুব একটা ভালো কাটেনি বাংলাদেশের। প্রথম সেশনে কন্ডিশনের সুবিধা কাজে লাগানোর বদলে ওই সেশনেই সবচেয়ে বেশি ভুগেছে বাংলাদেশ। এর পরের দুই সেশনে ৪ উইকেট তুলে নিয়ে দিন শেষ করে সফরকারীরা।

এ টেস্টে ভালো করতে হলে আজ দ্রুতই অলআউট করতে হবে দক্ষিণ আফ্রিকাকে। সে লক্ষ্যেই আজ শুক্রবার টেস্টের দ্বিতীয় দিন মাঠে নামে বাংলাদেশ। সেই লক্ষ্যে মোটামুটি সফল মুমিনুলের দল।

কিংসমিডে গতকাল বৃহস্পতিবার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টে আগে ব্যাট করতে নেমে ৪ উইকেটে ২৩৩ রান নিয়ে প্রথম দিন শেষ করে দক্ষিণ আফ্রিকা।

গতকাল দিনের শুরুতে সাইট স্ক্রিন জটিলতা দেখা দেয় আর শেষে দেখা দেয় আলোর স্বল্পতা। সব মিলে প্রথম দিন খেলা হয়েছে মোটে ৭৬.৫ ওভার। ১৩.১ ওভার খেলা কম হয়েছে প্রথম দিনে।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা : ১২১ ওভারে ৩৬৭/১০ (এলগার ৬৭, এরউইয়া ৪১, পিটারসেন ১৯, রিকলটন ২১, তেম্বা ৯৩, কাইল ২৮, উইয়ান ০, কেশব ১৯, সিমন ৩৮, উইলিয়ামস ১২, অলিভার ১২; তাসকিন ২৩-৪-৬৯-০, ইবাদত ২৯-১০-৮৬-২, মিরাজ ৪০-৮-৯৪-৩ , খালেদ ২৫-৩-৯২-৪, মুমিনুল ৪-০-১৭-০)।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //