অস্ট্রেলিয়ার কোচ হলেন ভেট্টোরি

সাবেক কিউই অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরিকে সহকারী কোচ হিসেবে নিয়োগ দিয়েছে অস্ট্রেলিয়া। শুধু ড্যানিয়েল ভেট্টোরিই নয়, আন্দ্রে বরোভেককেও সহকারী কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়েছে। প্রধান কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডসের কোচিং প্যানেলকে শক্তিশালী করতেই নিয়োগ দেয়া হলো ভেট্টোরি এবং বরোভেককে।

নতুন নিয়োগ পাওয়া এই দুজন আগামী জুন মাসের শেষ দিকে শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট সিরিজে অস্ট্রেলিয়া দলের হয়ে কাজ শুরু করবেন। একই সাথে গত এক বছর ধরে অস্ট্রেলিয়া দলের সঙ্গে কাজ করে আসা বরোভেক অস্ট্রেলিয়া ‘এ’ দলের কোচ হিসেবেও কাজ করবেন।

চলতি বছরের শুরুতে পাকিস্তান সফরে অস্ট্রেলিয়ার সীমিত ওভারের ক্রিকেটে কিছুদিন কাজ করেছিলেন ভেট্টোরি। আবার ইংল্যান্ডের দ্য হান্ড্রেড-এ বার্মিংহ্যাম পোনিক্স এর প্রধান কোচ হিসেবেও দায়িত্ব পালন করবেন তিনি।

গত বছর দ্য হান্ড্রেড-এর প্রথম আসরে বার্মিংহ্যাম পোনিক্স-এর অন্তর্বর্তিকালীন প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডই ছিলেন দলটির প্রধান কোচ। কিন্তু অস্ট্রেলিয়ার দায়িত্ব নিয়ে চলে যাওয়ার পর অন্তর্বর্তিকালীন প্রধান কোচ হিসেবে দায়িত্ব দেয়া হয়েছিল ভেট্টোরিকে এবং দলকে তিনি ফাইনালেও তুলে দিয়েছিলেন।

ভেট্টোরি বলেন, ‘আমি সত্যি অভিভূত। কারণ, পাকিস্তানে দায়িত্ব পালনকালে আমি দেখেছি অস্ট্রেলিয়ার এই দলটির অনুশীলন, পরিকল্পনা এবং সে অনুযায়ী তাদের খেলা। এটা সত্যিই দারুণ শক্তিশালী এবং একতাবদ্ধ একটি গ্রুপ। যাদের দারুণ সম্ভাবনা রয়েছে দারুণ কিছু করার এবং খুব সম্ভবত, সামনের সময়টাতে তারা দারুণ সাফল্য আশা করতেই পারে।’

ড্যানিয়েল ভেট্টোরি এবং অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডের একসঙ্গে খেলার, একসাথে কোচিং করানোর দারুণ এক লম্বা ইতিহাস রয়েছে। আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর হয়ে তারা একসাথে খেলেছেন। আবার এই দলে ভেট্টোরির অধীনে সহকারী কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন ম্যাকডোনাল্ড। দ্য হান্ড্রেড-এ এসেও এই দুজন একই সাথে কোচের ভূমিকায় নিয়েছিলেন। একজন আরেকজনের পরিবর্তে প্রধান কোচের ভূমিকা পালন করেছিলেন।

এর আগে বাংলাদেশের স্পিন বোলিং কনসালট্যান্ট হিসেবে দায়িত্ব পালন করেছেন ভেট্টোরি। ফ্রাঞ্চাইজি ক্রিকেটেও কোচিং করানোর দারুণ অভিজ্ঞতা রয়েছে তার। সিপিএলে বার্বাডোজ রয়্যালসে, বিগব্যাশে ব্রিসবেন হিট, আইপিএলে রয়েল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু এবং ইংল্যান্ডের ভাইটালিটি ব্লাস্টে মিডলসেক্সে প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন।

অন্যদিকে আন্দ্রে বরোভেকের কোনো পেশাদার ক্রিকেট খেলার অভিজ্ঞতা নেই। যদিও ম্যাকডোনাল্ডের সাথে তার ঘণিষ্ট যোগাযোগ রয়েছে। ম্যাকডোনাল্ড যখন ভিক্টোরিয়া এবং মেলবোর্ন রেনেগার্ডসের প্রধান কোচ ছিলেন, তখন তার সহকারী হিসেবে ব্যাটিং এবং স্ট্র্যাটেজি কোচের দায়িত্ব পালন করেছিলেন বরোভেক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //