আইসিসি অলরাউন্ডার র‌্যাঙ্কিং

সাকিবের সামনে এখন শুধু জাদেজা

অ্যান্টিগা টেস্টের দুই ইনিংসেই ফিফটি, সঙ্গে একটি উইকেট। তাতে আইসিসির অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। রবিচন্দ্রন অশ্বিন ও জেসন হোল্ডারকে পেছনে ফেলে উঠে এসেছেন দ্বিতীয় স্থানে। তার সামনে আছেন কেবল ভারতের রবীন্দ্র জাদেজা।

বুধবার (২২ জুন) আইসিসির প্রকাশিত টেস্ট র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয়স্থানে উঠে এসেছেন সাকিব। সবশেষ রেটিং পয়েন্ট থেকে ১৯ পয়েন্ট বেড়েছে তার। বর্তমান র‌্যাঙ্কিংয়ে সাকিবের রেটিং পয়েন্ট ৩৪৬। তার উপরে থাকা জাদেজার পয়েন্ট ৩৮৫। তাকে পেছনে ফেলার সুযোগটা থাকছে সেইন্ট লুসিয়ায়।

অ্যান্টিগায় প্রথম ইনিংসে ৫১ রান করার পর দ্বিতীয় ইনিংসে ৬৩ রান করায় ব্যাটিংয়েও উন্নতি হয়েছে সাকিবের। ১৪ ধাপ এগিয়ে বর্তমানে ৩২ নম্বরে উঠে এসেছেন এ অলরাউন্ডার। বোলিংয়ে অবশ্য আগের মতোই ২৮ নম্বরে আছেন তিনি। এগিয়েছেন নুরুল হাসান সোহান। শীর্ষ একশতে ঢুকেছেন এ উইকেটরক্ষণ-ব্যাটার। তার অবস্থান ৯৯ নম্বরে।

এক ধাপ পিছিয়েছেন ক্যারিবিয়ান সফরে না যাওয়া মুশফিকুর রহিম। ১৭ নম্বরে আছেন তিনি। দুই ধাপ পিছিয়েছেন তামিম ইকবালও। তার অবস্থান ৩৬ নম্বরে। মুমিনুল হক সাত ধাপ পিছিয়ে নেমে গেছেন ৭৩ নম্বরে। নাজমুল হোসেন শান্তর অবনতি চার ধাপ। পিছিয়ে নেমে গেছেন ১০০ নম্বরে।

বোলিংয়ে উন্নতি হয়েছে অফ স্পিনার মেহেদী হাসান মিরাজের। ছয় ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩০ নম্বরে। দুই ধাপ এগিয়েছেন প্রায় দেড় বছর পর টেস্ট খেলা মোস্তাফিজুর রহমান। উঠেছেন ৮০ নম্বরে। এক ধাপ এগিয়ে ৮৪ নম্বরে আছেন ইবাদত। পাঁচ উইকেট নেওয়া সৈয়দ খালেদ আহমেদ আছেন ৯৭ নম্বরে।

আগের সপ্তাহের মতো যথারীতি টেস্ট র‌্যাঙ্কিংয়ে ব্যাটিং ও বোলিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছেন ইংল্যান্ডের জো রুট ও অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স। ওয়ানডেতে শীর্ষে আছেন পাকিস্তানের বাবর আজম ও নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট। অলরাউন্ডার তালিকায় শীর্ষে আছেন সাকিব।

টি-টোয়েন্টিতেও হয়নি কোনো পরিবর্তন। ব্যাটিংয়ে পাকিস্তানের বাবর আজম ও বোলিংয়ে জশ হ্যাজলউড আছেন শীর্ষে। অলরাউন্ডার তালিকায় শীর্ষে আছেন আফগানিস্তানের মোহাম্মদ নবী।

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //