সাকিবের সুরে সুর মেলালেন মাশরাফি

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ হারের পর দেশের ক্রিকেট অঙ্গনে টেস্ট সংস্কৃতি গড়ে না ওঠার অভিযোগ করেছেন টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। বর্তমান অধিনায়কের সাথে সুর মিলিয়ে একই কথা বলেছেন সাবেক অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

উইন্ডিজের কাছে টেস্টে সিরিজে ধরাশায়ী হওয়ার পর অকপটে সত্যি কথাটাই বলে ফেলেছেন টেস্ট অধিনায়ক সাকিব। তিনি বলেন, টেস্ট ক্রিকেটকে যে আমরা খুব বেশি মূল্যায়ন করি সেটা আমি আসলে বলবো না। আমাদের ক্রিকেটে এখনো টেস্ট সংস্কৃতি গড়ে উঠেনি।

মাশরাফি সাকিবের সাথে সহমত পোষণ করে বলেন, টেস্ট সংস্কৃতি গড়ে না ওঠার কারণে আমরা টেস্টে সফলতা পাচ্ছি না। এটাই স্বাভাবিক। 

তিনি বলেন, দুর্বল ঘরোয়া কাঠামো, সুযোগ-সুবিধার অভাব আর মিস ম্যানেজমেন্ট এই বিষয়গুলো বেশ চিন্তার কারণ। পুরো পৃথিবী যেভাবে সফল হয়েছে আমাদেরকেও সেভাবে ভাবতে হবে। এখানে অন্যকিছু ভাবার সুযোগ নাই। কারণ সবাই কিন্তু এভাবেই সাকসেস। তাই আমি মনে করি ঘরোয়া ক্রিকেটর উন্নতি করতে হবে। 

তিনি আরো বলেন, বিশ্ব ক্রিকেটে অনেকেই রান করেছে। শেহওয়াগ, মাহেন্দ্র সিং ধোনি বা এরকম অনেক আছে। স্কিলসের দিকে তাকালে আপনি দেখবেন যে সবাই এক রকম না। শচীন টেন্ডুলকার বা দ্রাবিড় ভিন্ন ধরণের খেলোয়াড়। কিন্তু তারাও ডমিনেট করে ক্রিকেট খেলেছে। এমনকি টেস্ট ক্রিকেট খেলেছে। তারা কিভাবে পেরেছে? তাদের মেন্টালি স্ট্রং। তাই এ দুটির কম্বিনেশনও কিন্তু জরুরি। 

টিম ম্যানেজমেন্টের দায়ও চোখ এড়ায়নি ম্যাশের। সাবেক অধিনায়ক বলেন, সমস্ত আলোচনা হয়েছে বিজয় সাদা বলে পারফর্ম করেছে ঘরোয়া ক্রিকেটে। এখন বিজয়কে খেলিয়েছে ভেরিগুড। বিজয় ইনফর্ম। এখন বিজয়কে কিন্তু সুযোগ দিতে হবে। দুই ইনিংসে রান করেনি বলে বিজয়কে যদি বাদ দিয়ে দেওয়া হয়, বিষয়টি তার জন্য কঠিন হয়ে যাবে। তাই এ অস্থিরতা থেকে বের হয়ে আসতে হবে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //