মিরপুরের চেয়েও খারাপ গায়ানার উইকেট: তামিম

গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামের উইকেট প্রচলিত ক্যারিবিয়ান ঘরানার নয়, বরং স্পিনারদের জন্য দারুণ সহায়ক। তাই একে মিরপুরের চেয়েও খারাপ উইকেট বলে মন্তব্য করেছেন বাংলাদেশ দলের অধিনায়ক তামিম ইকবাল।

গতকাল (১৩ জুলাই) ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ জেতার পর সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এ কথা বলেন।

মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের উইকেট বরাবরই স্পিন সহায়ক। ওই সুবিধা কাজে লাগিয়ে বাংলাদেশও ম্যাচ জিতে নেয় বলে অভিযোগ আছে। তবে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বাংলাদেশের প্রথম দুই ওয়ানডের ভেন্যু প্রভিডেন্স পার্ক যেন এর চেয়েও বেশি স্পিনারদের জন্য স্বর্গ।

এতোটাই স্পিন বান্ধব যে ঘরের মাঠেও তিন পেসার নিয়ে খেলা বাংলাদেশকে নামতে হচ্ছে দুই পেসার নিয়ে। বল হাতে কাজটা সেরে ফেলছে স্পিনাররাই। তাই হয় তো ওয়েস্ট ইন্ডিজ সফরে গায়ানায় টানা দুই ওয়ানডে জিতেও তামিম সেখানকার উইকেটকেই বাজে বলছেন।

তামিম বলেন, আমার মনে হয় এসব উইকেটে ব্যাটারদের বিচার করা ঠিক না। বলা যায় মিরপুরের চেয়ে বাজে উইকেট। কারণ এই উইকেটে আপনি কখন কোন বলে আউট হয়ে যাবেন আগে থেকে বোঝা কঠিন। এর প্রতিচ্ছবিতো দেখতেই পাচ্ছেন দুই ম্যাচেই, ১০০ আর ১৫০ রানের খেলায়।

তার মন্তব্যের প্রমাণ মেলে দুই ওয়ানডের দিকে নজর দিলে। প্রথম ম্যাচে আগে ব্যাট করা ওয়েস্ট ইন্ডিজ ৯ উইকেটে তোলে মাত্র ১৪৯ রান। শেষ উইকেট জুটিতে ৩৯ রান যোগ না হলে আরও কমেই থেমে যেত স্বাগতিকরা।

যেখানে টাইগার স্পিনাররা শুরুতেই চেপে ধরেছিল। অভিষিক্ত নাসুম আহমেদ উইকেট না পেলেও ৮ ওভারে ৩ মেডেনে মাত্র ১৬ রান খরচ করেন। মেহেদী হাসান মিরাজ নেন ৩৬ রানে ৩ উইকেট। লক্ষ্য তাড়ায় নেমে বাংলাদেশের হারানো ৪ উইকেটের তিনটিই নেন ওয়েস্ট ইন্ডিজ স্পিনাররা।

গতকাল দ্বিতীয় টি-টোয়েন্টিতে যে কারণে একজন বাড়তি স্পিনার নিয়ে নামে বাংলাদেশ। ১০ ওভারে ৩৭ রান খরচায় ১ উইকেট নিয়ে যৌক্তিকতা প্রমান করেন মোসাদ্দেক হোসেন।

তবে আরেক দফা দুর্দান্ত বোলিং করে ৩ উইকেট নাসুমের, ১০ ওভারে খরচ মাত্র ১৯ রান। প্রথম ওয়ানডেতে ম্যাচ সেরা মিরাজের ঝুলিতে ২৯ রানেই ৪ উইকেট। ওয়েস্ট ইন্ডিজ থামে মাত্র ১০৮ রানে।

জবাবে বাংলাদেশ ৯ উইকেটে ম্যাচ জিতেছে। তবে ফিফটি তুলে অপরাজিত থাকা তামিম বলছেন উইকেট কঠিন ছিল। যে কারণে দীর্ঘ বিরতির পর ওয়ানডে খেলতে নামা নাজমুল হোসেন শান্তর ব্যাটিং নিয়ে আলাদা করে বাছ-বিচারে যেতে চাননি।

দুই দিনই শান্ত ক্রিজে থিতু হয়ে আউট হয়েছেন। প্রথম ওয়ানডেতে তিন নম্বরে নেমে ৩৭ এবং দ্বিতীয় ম্যাচে ওপেন করতে নেমে ২০ রান করেন। তার ব্যাটিং নিয়ে বলতে গিয়েই উইকেটের প্রসঙ্গ টানেন বাংলাদেশ অধিনায়ক।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2022 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //