ক্যারিবীয়দের হোয়াইটওয়াশে বাংলাদেশের দরকার ১৭৯ রান

প্রথম দুই ওয়ানডেতে বড় জয়ে সিরিজ নিশ্চিত করেছে বাংলাদেশ। আজ জিতলেই হোয়াইটওয়াশ হবে স্বাগতিকরা। আর এর জন্য বাংলাদেশের দরকার ১৭৯ রান। টস হেরে আগে ব্যাটিং করে ১৭৮ রানে অলআউট হয়েছে ওয়েস্ট ইন্ডিজ।

গতকাল শনিবার (১৬ জুলাই) সন্ধ্যা সাড়ে সাতটায় গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে টস জিতে ফিল্ডিং বেছে নেন টাইগার সেনাপতি তামিম ইকবাল। বল হাতে শুরুতেই ক্যারিবীয়দের আটকে দেন দুই বছর পর ওয়ানডে খেলতে নামা তাইজুল এবংয় মুস্তাফিজুর। ১৬ রানেই ৩ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

ইনিংসের তৃতীয় ওভারের প্রথম বলে ওপেনার ব্রেন্ডন কিংকে (৮) বোল্ড করেন তাইজুল। এরপরে ৫ম ওভারেই তুলে নেন আরেক ওপেনার শাই হোপকে (২)। পরের ওভারে বোলিংয়ে এসে শেমরাহ ব্রুকসকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন মুস্তাফিজুর রহমান।

এরপর হঠাৎ ক্রিজে থিতু হয়ে দারুণ জুটি গড়েন কিয়েসি ক্যার্টি ও নিকোলাস পুরান। ৩ উইকেটে দলীয় ১৬ রানকে টেনে ৮৩ রানে নেন এ দুজন। ৬৭ রানের এই জুটিকে ভেঙেছেন নাসুম আহমেদ। মিড অন অঞ্চলে তামিমের হাতে ক্যাচ দিয়ে ফেরেন ক্যার্টি। ফেরার আগে স্কোর বোর্ডে তুলে দেন নিজের ব্যক্তিগত ৩৩ রান। ৬৬ বলের এই ইনিংসে ২টি চার ও ১টি ছক্কা হাঁকিয়েছিলেন তিনি।

পরে আর বড় কোনো জুটি তৈরি না হলেও ক্যারিবীয় সেনাপতি নিকোলাস পুরান ছন্দময় ব্যাটিং করতে থাকেন। তাইজুলের শিকারে ফেরার আগে খেলেন ৭৩ রানের ঝলমলে ইনিংস। রোভম্যান পাওয়েল (১৮) বড় ইনিংসের ইঙ্গিত দিলেও তাইজুলের ঘূর্ণিতে ফেরেন বোল্ড হয়ে। শেষ দিকে রোমারিও শেফার্ড ১৯ রানের ইনিংস খেলে দলকে পৌনে দুশো রানের সংগ্রহ এনে দেন। বাংলাদেশের হয়ে তাইজুল ইসলাম ২৮ রানে ৫টি উইকেট শিকার করেন। এছাড়া মুস্তাফিজুর রহমান ও নাসুম আহমেদ দুটি করে এবং মোসাদ্দেক হোসেন উইকেট নেন।

বাংলাদেশ একাদশ: বাংলাদেশ একাদশ সাজিয়েছে এক পেসার ও তিন বিশেষজ্ঞ স্পিনার নিয়ে। পেসার শরিফুলের পরিবর্তে একাদশে স্পিনার তাইজুল ইসলাম। একমাত্র পেসার হিসেবে খেলছেন মোস্তাফিজুর রহমান।

তামিম ইকবাল (অধিনায়ক), লিটন দাস, নাজমুল হোসেন শান্ত, মাহমুদউল্লাহ রিয়াদ, আফিফ হোসেন, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, মোসাদ্দেক হোসেন, মোস্তাফিজুর রহমান, তাইজুল ইসলাম ও নাসুম আহমেদ।

ওয়েস্ট ইন্ডিজ একাদশ: ওয়েস্ট ইন্ডিজও নামছে এক পরিবর্তন নিয়ে। মায়ার্সের পরিবর্তে একাদশে এসেছেন কার্টি।

শাই হোপ, ব্রেন্ডন কিং, নিকোলাস পুরান (অধিনায়ক), সামারা ব্রুকস, কিচে কার্টি, রোভম্যান পাওয়েল, আকিল হোসেন, কিমো পাওয়েল, রোমারিও শেইফার্ড, আলঝারি জোসেফ ও গুদাকেশ মতি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //