যুক্তরাষ্ট্রকে হারিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

দেশে প্রথম বারের মতো সাফ জয় নারী ফুটবল দলকে দেওয়া হলো বিরোচিত সংবর্ধনা। একই দিনে বাংলাদেশ নারী ক্রিকেট দল ছিনিয়ে আনল বড় এক জয়। টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইপর্বের এক ম্যাচে যুক্তরাষ্ট্রকে ৫৫ রানের বিশাল ব্যবধানে হারিয়েছে নিগার সুলতানা জ্যোতির দল।

বড় এই জয়ের মধ্যদিয়ে বাংলাদেশ গ্রুপ চ্যাম্পিয়ন হয়েই পা রাখল সেমিফাইনালে। সেমিতে বাংলাদেশ খেলবে বি গ্রুপের রানার্সআপ দলের বিপক্ষে। বি গ্রুপ থেকে রানার্সআপ হওয়ার দৌড়ে আছে জিম্বাবুয়ে, থাইল্যান্ড ও পাপুয়া নিউগিনি।

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে অনুষ্ঠিত ম্যাচে প্রথমে ব্যাট করে মাত্র এক উইকেট হারিয়ে ১৫৮ রানের পুঁজি গড়েছিল বাংলাদেশ। জবাবে যুক্তরাষ্ট্র ৩ উইকেট হারিয়ে করতে পেরেছে মাত্র ১০৩ রান।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ে নামা বাংলাদেশ দলীয় ২০ রানের মাথায়ই হারিয়ে বসে শামীমা সুলতানার উইকেট। মাত্র ১০ রান করে ফিরে যান তিনি। এরপর অন্য ওপেনার মুর্শেদা খাতুনের সঙ্গে ১৩৮ রানের রানের অভিচ্ছন্ন জুটি গড়েন অধিনায়ক নিগার সুলতানা। যা টি-টোয়েন্টি ক্রিকেটে বাংলাদেশ নারী ক্রিকেট দলের দ্বিতীয় সর্বোচ্চ দলীয় স্কোর। সর্বোচ্চ দলীয় স্কোরটি ২৫৫ রানের, ২০১৯ সালে যে রেকর্ডটি গড়েছিল মালদ্বীপের বিপক্ষে।

দলীয় এই কীীর্তর পাশাপাশি অধিনায়ক নিগার সুলতানা পেরিয়েছেন টি-টোয়েন্টিতে হাজার রানের মাইলফলক। একটি ছক্কা ও ৬টি চারের সহায়তায় ৪০ বলে অপরাজিত ৫৬ রানের ইনিংস খেলেছেন নিগার সুলতানা। গত তিন ম্যাচে এটা তার দ্বিতীয় হাফসেঞ্চুরি। টি-টোয়েন্টি ক্যারিয়ারেও নিগার সুলতানার হাফসেঞ্চুরি এই দুটিই। আজকের ৫৬ রানের ইনিংসের সুবাদে টি-টোয়েন্টিতে তার মোট এখন ১০৩৯ রান।

রান করায় নিগার সুলতানার চেয়েও আজ এগিয়ে থেকেছেন মুর্শেদা খাতুন। ওপেনিংয়ে নেমে ইনিংস শেষ করে আসা শামীমা খেলেছেন ৬৪ বলে ৭৭ রানের ক্যারিয়ার সেরা ইনিংস। ইনিংসে ৯টি চার মেরেছেন তিনি। নিগার সুলতানার মতো মুর্শেদারও টি-টোয়েন্টিতে দ্বিতীয় হাফসেঞ্চুরি।

১৫৯ রানের লক্ষ্য তাড়ায় যুক্তরাষ্ট্র মাত্র ১২ রানেই হারিয়ে ফেলে ৩ উইকেট। শুরুর এই ধাক্কা খেয়ে যুক্তরাষ্ট্র জয়ের আশা একেবারেই জয়ের আশা মন থেকে ঝেড়ে ফেলে! জয়ের কথা ভুলে বেছে নেয় দেখে-শুনে খেলার পথ। তাতে সফলও তারা। সিন্ধু সিহার্শ ও লিসা রঞ্জিত মিলে ইনিংসের বাকি পথটুকু কাটিয়ে দিয়েছেন। আর কোনো উইকেট পড়তে দেননি।

চতুর্থ উইকেটে দুজনে মিলে ৯১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়েন। সিন্ধু সিহার্শ খেলেছেন ৭১ বলে ৭৪ রানের অপরাজিত থাকেন। লিসা অপরাজিত ছিলেন ৪১ বলে ২৬ রান করে। ম্যাচ সেরার পুরস্কারটি উঠেছে বাংলাদেশের মুর্শেদা খাতুনের ঝুলিতে।

বাংলাদেশ টুর্নামেন্টের দ্বিতীয় সেমিফাইনালে খেলবে ২৩ সেপ্টেম্বর।

 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //