আফিফ বীরত্বে বাংলাদেশের ১৫৮

সামনেই টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে হারের বৃত্ত থেকে বেরিয়ে এসে জয়ের অভ্যাস গড়া এবং তলালিতে থাকা দলের আত্মবিশ্বাস বৃদ্ধি করার লক্ষ্য নিয়েই সংযুক্ত আমিরাতে গেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। কিন্তু দুবাইতে আজ প্রথম টি-টোয়েন্টি  ম্যাচে যেভাবে ব্যাটিং করল বাংলাদেশ দল, তাতে দলের আত্মবিশ্বাস বৃদ্ধি হবে কি না, প্রশ্ন থাকছেই। প্রতিপক্ষ আরব আমিরাত। বিশ্ব ক্রিকেটে দেশটির ভাগ্যে ‘পুঁচকে’ দলের তকমাও হয়তো জুটে না। এই আরব আমিরাতের বিপক্ষেই কি না বাংলাদেশের সংগ্রহ ৫ উইকেটে মাত্র ১৫৮ রান।

বাংলাদেশ যে এই দেড়শ পেরোনো স্কোর পেয়েছে, এটাও আফিফ হোসেনের বীরত্বে। ব্যর্থতার মিছিলের উল্টো স্রোতে দাঁড়িয়ে তিনি ৭৭ রানের ইনিংস খেলেছেন বলেই এই পুঁজি পেয়েছে বাংলাদেশ। নয়তো অন্যরা ব্যাট হাতে ব্যর্থতার যে নজির গড়েছেন, আফিফও সেই মিছিলে যোগ দিলে বাংলাদেশের সংগ্রহ ১০০ ছুঁত কি না সন্দেহ।

দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিং পাওয়া বাংলাদেশ শুরুতেই খেই হারিয়ে ফেলে। আমিরাতের বোলারদের দারুণ বোলিংয়ের মুখে এক পর্যায়ে ৪৭ রানেই ৪ উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। সেখান থেকে ৫ উইকেটে ৭৭। এরপর অধিনায়ক নুরুল হাসান সোহানকে নিয়ে ষষ্ঠ উইকেটে অবিচ্ছিন্ন ৮১ রানের জুটি গড়ে আফিফ দলকে পৌঁছে দিয়েছেন দেড়শ’র উপরে।

জয়ের অভ্যাস গড়া এবং আত্মবিশ্বাস বাড়ানোর লক্ষ্যে ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই আউট হন সাব্বির রহমান। ৩ বল খেলে ডাক মেরেছেন তিনি। দলকে ২৬ রানে রেখে প্যাভিলিয়নে ফিরে যান দুর্দান্ত শুরু করা লিটন কুমার দাস। ৮ বলে ১৩ রান করে ফিরে যান তিনি। এরপর  অন্য ওপেনার মেহেদী হাসান মিরাজও প্যাভিলিয়নের পথ ধরেন। দলের রান তখন ৩৫। মিরাজ করেন ১২ রান।

তাদেরকে অনুসরণ করে দ্রুতই সাজঘরের বাসিন্দা হয়ে যান ইয়াসির আলি (৪) ও মোসাদ্দেক হোসেন (৩)। তবে ব্যতিক্রমী দৃষ্টান্ত হয়ে আফিফ দলকে সম্মানজনক অবস্থায় পৌঁছে দেওয়ার লড়াইটা করেছেন। এক্ষেত্রে তাকে ভালোই সঙ্গ দিয়েছেন অধিনায়ক সাকিবের অনুপস্থিতিতে অধিনায়কত্ব পাওয়া নুরুল হাসান।

তিনি শেষ পর্যন্ত অপরাজিত ছিলেন ২৫ বলে ৩৫ রানের ইনিংস খেলে। এই ইনিংসের পথে তিনি সমান দুটি করে ছক্কা-চার মেরেছেন। ৫৫ বলে অপরাজিত ৭৭ রানের ইনিংসের পথে আফিফ ৭টি চারের সঙ্গে ৩টি ছক্কা হাঁকিয়েছেন।


সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //