বিপিএলে কোন ক্যাটাগরির ক্রিকেটাররা কত টাকা পাবেন

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পরবর্তী তিন আসরের জন্য সাত ফ্র্যাঞ্চাইজির নাম চূড়ান্ত করা হয়েছে গতকাল রবিবার। আজ সোমবারই আসন্ন বিপিএলে খেলতে যাওয়া দেশি-বিদেশি সব শ্রেণির খেলোয়াড়দের পারিশ্রমিক নির্ধারণ করেছে বিপিএল গভর্নিং কাউন্সিল। আসন্ন আসরে সর্বোচ্চ ‘এ’ ক্যাটাগরির দেশি ক্রিকেটার পারিশ্রমিক পাবেন ৮০ লাখ টাকা, সর্বনিম্ন ‘জি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ৫ লাখ টাকা।

আজ মিরপুরে সংবাদ সম্মেলন বিষয়টি জানিয়েছে বিপিএল গভর্নিং কাউন্সিল। কাউন্সিলের সদস্য সচিব ইসমাইল হায়দার মল্লিক ও চেয়ারম্যান শেখ সোহেল বিস্তারিত সব তথ্য জানান। ইসমাইল হায়দার মল্লিক বলেন, ‘আগামী ২ সপ্তাহ সময় দেয়া হবে দল পাওয়া এ সাত প্রতিষ্ঠানকে, এর মধ্যে গ্যারান্টি মানি (প্রায় ১০ কোটি) জমা দিয়ে নিজেদের ফ্র্যাঞ্চাইজি নিশ্চিত করতে হবে।’

২০২৩ সালের ৬ জানুয়ারি পর্দা উঠবে বিপিএলের পরবর্তী আসরের। আসন্ন আসরেও খেলা হবে তিনটি ভেন্যুতে। ভেন্যুগুলো হলো-মিরপুর শের-ই-বাংলা ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম। সবমিলিয়ে মোট ৪৬টি ম্যাচ অনুষ্ঠিত হবে।

আসন্ন আসরে বিশেষ একটা পরিবর্তন থাকছে।  থাকছে না কোনো আইকন ক্রিকেটার। তবে ফ্র্যাঞ্চাইজিগুলো একজন করে ক্রিকেটারের সঙ্গে সরাসরি চুক্তি করতে পারবেন। এর বাইরে প্লেয়ার্স ড্রাফট থেকে ক্রিকেটার কিনতে হবে দলগুলোকে।

আসন্ন আসরের দেশি ক্রিকেটারদের জন্য ৭টি ক্যাটাগরি নির্ধারণ করা হয়েছে। দেশি ক্রিকেটারদের সর্বোচ্চ ক্যাটাগরি ‘এ’ এবং সর্বনিম্ন ‘জি’। এছাড়া বিদেশি ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পারিশ্রমিক ৮০ হাজার মার্কিন ডলার।  বাংলাদেশি মুদ্রায় অঙ্কটা ৮২ লাখ ৯৮ হাজার ৩৩৬ টাকা।

এবারের বিপিএলের আরও একটা বিশেষ দিক, হবে না কোনো উদ্বোধনী অনুষ্ঠান। হ্যাঁ, খরচ কমাতে উদ্বোধনী অনুষ্ঠান না করার সিদ্ধান্তই নেওয়া হয়েছে।



সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //