লিটনকে সফলতার মন্ত্র শেখালেন রিজওয়ান-বাবর

গত টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের ব্যাটিং দুর্দশায় তুমুল সমালোচনার মুখে পড়েন মুশফিক ও রিয়াদের মতো সিনিয়র ক্রিকেটাররা। সবচেয়ে বেশি সমালেচিত হন ওই সময়ের ওপেনার লিটন দাস। রানখরায় ভুগছিলেন তিনি। 

তবে সেই দুঃসময় কাটিয়ে লিটন মাঠের পারফরম্যান্সে সমালোচকদের মুখ বন্ধ করেছেন। রানের ফোয়ারা বইয়ে দিচ্ছেন লিটন। নির্বাচক থেকে গণমাধ্যম, ক্রিকেটবোদ্ধা থেকে সোশ্যাল মিডিয়া-সবার প্রশংসায় সিক্ত হচ্ছেন তিনি। টি-টোয়েন্টিতে সময়ের সেরা ব্যাটার পাকিস্তানের বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ানের সঙ্গে পাল্লা দিয়ে রান করছেন লিটন।

ইতোমধ্যে এমন সব পারফরম্যান্সের সুফলও পেয়েছেন লিটন।  হয়েছেন অন্যতম বিশ্বসেরা ব্যাটার। তবে একজন ব্যাটারের ক্যারিয়ারে ভালো খারাপ দুই-ই আসতে পারে। খারপ সময় আসলে তখন কি করতে হবে? এ ব্যাপারটা নিয়েই লিটনকে ধারণা দিয়েছেন পাকিস্তানের দুই ওপেনার বাবর আজম ও মোহাম্মদ রিজওয়ান।

আজ বৃহস্পতিবার (১৩ অক্টোবর) ত্রিদেশীয় সিরিজে পাকিস্তানের বিপক্ষে ম্যাচশেষে দুই পাকিস্তানি ওপেনারের সঙ্গে দেখা করে এ কথা জানান লিটন।

পাকিস্তান ক্রিকেট দলের অফিসিয়াল ফেসবুকে সেই কথাপকথনের একটি ভিডিও ক্লিপ ছাড়া হয়েছে। তাতে দেখা যায়, লিটন রিজওয়ানের কাছে জিজ্ঞাসা করছেন, যখন ভালো খেলেন তখন তো সবকিছু ভালোই যায়। কিন্তু খারাপ সময়ে মানসিকভাবে কীভাবে ঠিক থাকেন?


জবাবে রিজওয়ান বলেন, ‘মানসিকভাবে নিজেকে এক জিনিসের জন্য তৈরি করে ফেলো। ক্যারিয়ারে এমন ১০ ইনিংস যাবে যেখানে আমি সব করে ফেলতে পারবো, আবার এমন ১০ ইনিংস যাবে যেখানে কিছু করতে পারবো না।’

লিটনকে বড় খেলোয়াড় হওয়ার মন্ত্রণা জপে দিয়ে পাকিস্তানের অন্যতম সফল ব্যাটার আরও বলেন, ‘যে বড় প্লেয়ার হবে সে এই ২০ ইনিংসে ৪ বার ফ্লপ হবে, ১৬ বার জিতবে।’

রিজওয়ানের কথার জবাবে লিটনকেও মাথা নাড়িয়ে সায় দিতে দেখা যায়। যেন বিজ্ঞ কোনো শিক্ষকের ক্লাসে মনোযোগী ছাত্র বাংলাদেশের বর্তমান সময়ের সেরা ওপেনার। লিটন বোধহয় জানেন, শেখার কোনো শেষ নেই। এটি চলমান একটি ধারা।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //