বড় টার্গেট ছুড়েও হারল স্কটল্যান্ড

সুপার ১২ এর রেসে টিকে থাকতে স্কটল্যান্ডকে হারাতে হতো আয়ারল্যান্ডের। অন্যদিকে আয়ারল্যান্ডকে হারানোর স্বপ্নে বিভোর ছিল আগের ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে বড় ব্যবধানে হারানো স্কটিশরা। তবে শেষ পর্যন্ত হয়নি সেটি। বড় টার্গেট ছুড়েও ৬ উইকেটে হারতে হয়েছে স্কটিশদের।

৬ বল হাতে রেখে দারুণ জয়ে সুপার ১২ খেলার আশা টিকে রইল আইরিশদের।

স্কটল্যান্ডের দেওয়া বিশাল লক্ষ্যে ব্যাট করতে নেমে ২৯ রানেই দুই ওপেনারকে হারিয়ে বসে আয়ারল্যান্ড। এরপর থিতু হয়েও ইনিংস বড় করতে পারেনি লোরকান টাকার ও হ্যারি টেক্টর। এরপরও ৬১ রানে ৪ উইকেট হারানো দলকে জয়ের পথ দেখিয়েছে কার্টিস ক্যাম্পার ও জর্জ ডকরেল। এ দুজনের জুটিতে ভর করে জয়ের পথে এগোতে থাকে আইরিশরা। দুজনেই ছিলেন আগ্রাসী মেজাজে। মেরে খেলে লক্ষ্যটাকে সহজ করে ফেলেন দু’জন। শেষ তিন ওভারে জয়ের জন্য প্রয়োজন হয় ২৪ রান।

এরপর নাটকীয়তার প্রয়োজন ছিল স্কটল্যান্ডের। তবে শেষ পর্যন্ত কোনো নাটকীয়তার জন্ম দেয়নি আয়ারল্যান্ড। দলকে চাপ মুক্ত রেখে সময়ের সাথে সাথে জয়ের পথে এগিয়েছে তারা। উইকেটে হানা দিতে পারেনি স্কটিশরা। হেসে খেলেই জয় তুলে নেয় আয়ারল্যান্ড। জয়ের পথে ক্যাম্পারের ব্যাট থেকে আসে ৩২ বলে ২ ছয় ও ৭ চারে ৭২ রান। ডকরেলের ব্যাট থেকে আসে ২৭ বলে ৩৯ রান।

এর আগে বিশ্বকাপের সুপার ১২ নিশ্চিত করার দৌড়ে দ্বিতীয় ম্যাচে আইরিশদের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করায় স্কটল্যান্ড। আয়ারল্যান্ডের বিপক্ষে নির্ধারিত ওভারে ৫ উইকেট খরচায় ১৭৬ রান তুলে স্কটিশরা।

এ দিন টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় গত ম্যাচে শুরুতে ব্যাট করে জয় তোলা স্কটল্যান্ড। তবে শুরুতেই ওপেনার জর্জ মুন্সির উইকেট হারিয়ে চাপে পড়ে স্কটিশরা। তবে এরপর আর চাপ বাড়তে দেননি আরেক ওপেনার মাইকেল জোন্স। ম্যাথিউ ক্রসকে নিয়ে বড় রানের পথে ছুটেন তিনি।  

ক্রস ২১ বলে ২৮ রানে ফিরে গেলে আবারও জুটি গড়ার চেষ্টা চালান জোন্স। এবার তার সঙ্গী হয় অধিনায়ক রিচি বেরিংটন। বেরিংটন ২৭ বলে ৩৭ রান করে ফিরলেও দলকে নির্ভার রাখেন জোন্স। এরপর মাইকেল লিস্ককে নিয়ে বড় লক্ষ্যের পেছনে ছুটতে থাকেন জোন্স। শুরুতে কিছুটা সাবধানী ব্যাট চালালেও সময়ের সাথে সাথে আক্রমণাত্মক হতে শুরু করেন তিনি। তবে বেশিক্ষণ স্থায়ী হয়নি সেই ঝড়।  

তাকে থামান আইরিশ গতি তারকা জোশ লিটল। তার আগে ৫৫ বলে ৪ ছয় ও ৬ চারে ৮৬ রান আসে তার ব্যাট থেকে। জোন্স ফেরার পর খুব বেশি এগোতে পারেনি স্কটিশরা। তার ব্যাটে চড়েই শেষ পর্যন্ত আইরিশদের ১৭৭ রানের লক্ষ্য ছুড়ে স্কটিশরা। তবে শেষ পর্যন্ত জয়ের জন্য যথেষ্ট হয়নি সেটিও।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //