মান রক্ষার পরীক্ষায় উৎরে গেলো শ্রীলঙ্কা

নেদারল্যান্ডসকে ১৬ রানে হারিয়ে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের মূলপর্বে উঠেছে শ্রীলঙ্কা। বাছাই পর্বে নিজেদের প্রথম ম্যাচে নামিবিয়ার কাছে হেরে বিশ্বকাপের মূলপর্বে  শ্রীলঙ্কা উঠতে পারবে কি না তা নিয়েই শঙ্কা তৈরি হয়েছিলো। শেষ পর্যন্ত নিজেদের মান রক্ষা করতে পেরেছে দলটি।

আজ বৃহস্পতিবার (২০ অক্টোবর) গিলংয়ে টসে জিতে ব্যাট করতে নেমে কুশাল মেন্ডিসের ৭৯ রানের দুর্দান্ত ইনিংসে ভর করে ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৬২ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। জবাবে ব্যাট করতে নেমে শ্রীলঙ্কার আটসাট বোলিংয়ের সামনে পুরো ২০ ওভার ব্যাটিং করে ৯ উইকেট হারিয়ে ১৪৬ রানে থামে নেদারল্যান্ডসের ইনিংস।

লক্ষ্য তাড়া করতে নেমে ধীরে সুস্থে শুরু করেন দুই ডাচ ওপেনার ম্যাক্স ও’দাউদ ও বিক্রমজিৎ সিং। তবে চতুর্থ ওভারের পঞ্চম বলে এসেই ধরা খান বিক্রমজিৎ। সাত রানের মাথায় তাকে শানাকার তালুবন্দি করে বিদায় করেন মহেশ থিকসেনা।

এরপর ছোট একটি জুটি গড়ে দলকে এগিয়ে নিতে চেষ্টা করেন দাউদ ও বাস ডি লিড। তবে শ্রীলঙ্কার কিপটে বোলিংয়ের সামনে হাত খুলে খেলতে পারছিলেন না তারা। এর মাঝেই ১৪ রান করে বিদায় নেন লিড। এরপর টম কুপার (১৬) ও স্কট এডয়ার্ডস (২১) দুটি কার্যকরী ইনিংস খেললেও টিকতে পারেননি।

বাকি সময়টা দাউদ একপ্রান্ত আগলেও রাখলেও অপরপ্রান্তে চলতে থাকে আসা যাওয়ার মিছিল। এমতাবস্থায় ১৮তম ওভারে ফার্নান্দোকে টানা তিন বাউন্ডারি হাঁকিয়ে ৩৮ বলে অর্ধশতক তুলে নেন দাউদ। শেষ পর্যন্ত ৫৩ বলে ৬ চার ও ৩ ছক্কায় ৭১ রানে অপরাজিত থাকলেও বাকিদের ব্যর্থতায় ১৪৬ রানেই থেমে যায় নেদারল্যান্ডসের ইনিংস।

এর আগে ব্যাট করতে নেমে পাওয়ারপ্লে নিরাপদে কাটিয়ে দেন দুই ওপেনার পাথুম নিশাঙ্কা ও কুশাল মেন্ডিস। তবে খানিকবাদেই দলীয় ৩৬ রানের মাথায় ২১ বলে ১৪ রান করে বিদায় নেন নিশাঙ্কা। এরপর ধনঞ্জয়া ডি সিলভা ক্রিজে এসে ফিরে যান শূন্য রানে।

সিলভার বিদায়ে চারে নামা চারিথ আশালঙ্কাকে নিয়ে ৪৫ বলে ৬০ রানের দারুণ এক জুটি গড়েন কুশাল। দলীয় ৯৬ রানের মাথায় আশালঙ্কা ৩১ রান করে বিদায় নিলে ভাঙে এই জুটি। এরপর টপাটপ দুই উইকেট পরলেও একপ্রান্তে আগলে ছিলেন কুশাল।

এর মাঝে ৩৪ বলে সমানসংখ্যক তিন ও চারের মারে ফিফটি তুলে নেন এই ব্যাটার। ইনিংসের শেষ ওভারে এসে তুলে মারতে গিয়ে আউট হন তিনি। ততক্ষণে অবশ্য ভালো সংগ্রহ পেয়ে গেছে শ্রীলঙ্কা। ৪৪ বলে ৫টি করে চার  ও ছয়ে ৭৯ রান করেন এই উইকেটকিপার ব্যাটার।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //