সাকিবের ঝড়ো ব্যাটিংয়ের পরও টাইগারদের বড় হার

চট্টগ্রাম টেস্টের ফলাফল কী হবে, তা আগেই অনুমান করা গিয়েছিল। কিন্তু সকালে সাকিব আল হাসানের ঝড়ো ব্যাটিংয়ে রানের গতি কিছুটা বাড়লে, টাইগারপ্রেমীদের মনে আশার আলো দেখা দেয়।

শেষ পর্যন্ত মিরাজের আউটের পর ফিরে যান সাকিবও। এরপরই বদলে গেলো চিত্রনাট্য, মাত্র ৪৯ মিনিটেই চট্টগ্রাম টেস্টের রেজাল্ট বেরিয়ে গেলো। বাংলাদেশ হারলো ১৮৮ রানের বড় ব্যবধানে।   

ভারতের বিপক্ষে টাইগারদের লক্ষ্য ছিল ৫১৩ রানের। যেটি টপকাতে ইতিহাসই গড়তে হতো সাকিব-মুশফিকদের। কারণ টেস্ট ইতিহাসেই ৪১৮ রানের বেশি তাড়া করার রেকর্ড নেই। তবে আশা দেখিয়েছিলো ওপেনিং জুটি।

ভারতের বিপক্ষে রেকর্ড জুটি গড়েও শেষ পর্যন্ত পেরে উঠলো না বাংলাদেশ। এত বড় লক্ষ্যে নেমে বাংলাদেশ অলআউট হয়েছে ৩২৪ রানে। ফলে দুই ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে ভারত। ২২ ডিসেম্বর ঢাকায় শুরু হবে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচটি।

দ্বিতীয় ইনিংসে ৬ উইকেটে ২৭২ রান নিয়ে পঞ্চম দিন শুরু করেছিল বাংলাদেশ। উইকেটে অধিনায়ক সাকিবের সঙ্গে ছিল ফর্মে থাকা মিরাজ। সাকিব একপ্রান্ত থেকে খেললেও দিনের তৃতীয় ওভারে মিরাজকে হারাল বাংলাদেশ। মোহাম্মদ সিরাজের বলে যাদবকে ক্যাচ দেন মিরাজ। তার বিদায়ে ভাঙে ৪২ রানের জুটি, মিরাজ করেন ১৩ রান। 

মিরাজের বিদায়ের পর আগ্রাসী হয়ে উঠেন সাকিব। তবে সাকিব এভাবে অনেকক্ষণ টিকতে পারেননি। ব্যক্তিগত ৮৪ রানের মাথায় কুলদ্বীপ যাদবের বলে লাইন মিস করে সরাসরি বোল্ড হন বাংলাদেশ অধিনায়ক।

তারপর বাকিরা আর দাঁড়াতেই পারেননি। ৪ রানের মধ্যে ভারত তুলে নিয়েছে বাকি দুই উইকেট। তাইজুল ইসলাম ৪ আর এবাদত আউট হন শূন্য রানে। অক্ষর প্যাটেল ৭৭ রান খরচায় নেন ৪টি উইকেট। ৩ উইকেট শিকার প্রথম ইনিংসে ফাইফার নেওয়া কুলদ্বীপ যাদবের।

গতকাল বাংলাদেশের হয়ে অভিষিক্ত জাকির হাসান ঠিক ১০০ রান করেছিলেন। ভারতের হয়ে ৪ উইকেট পেয়েছেন অক্ষার প্যাটেল। ৩ উইকেট নিয়েছেন কুলদ্বীপ যাদব।

চট্টগ্রাম টেস্টের প্রথম ইনিংসে ৪০৪ রান তুলেছিল ভারত। পরে বাংলাদেশের প্রথম ইনিংস গুটিয়ে যায় ১৫০ রানেই। ভারত ২ উইকেটে ২৫৮ রান তুলে দ্বিতীয় ইনিংস ঘোষণা করলে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৫১২ রানের। সাকিব আল হাসানের দল শেষ পর্যন্ত গুটিয়ে গেল ৩২৪ রানে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //