২০ ফেব্রুয়ারি বাংলাদেশে আসছে ইংল্যান্ড

২০২৩ সালের ১ মার্চ মিরপুরের শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে প্রথম ওয়ানডে দিয়ে শুরু হচ্ছে ইংল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের সিরিজ। এ সফরে তিনটি ওয়ানডের সাথে তিনটি টি-টোয়েন্টিও খেলবে দুই দল। বিসিবি নিশ্চিত করার পর আজ মঙ্গলবার (২৭ ডিসেম্বর) এ সূচি প্রকাশ করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)।

পরে আলাদা এক বিবৃতিতে ইংল্যান্ডের বাংলাদেশ সফরের পূর্ণাঙ্গ সূচি প্রকাশ করেছে বিসিবি। দুটি সিরিজ খেলতে আগামী ২০ ফেব্রুয়ারি বাংলাদেশে এসে পৌঁছাবে ইংল্যান্ড। 

২০১৬ সালের পর এই প্রথম দ্বিপাক্ষিক সিরিজ খেলতে বাংলাদেশ আসছে ইংল্যান্ড। সীমিত ওভারের সিরিজটি হবে ঢাকা ও চট্টগ্রাম, এ দুই ভেন্যুতে।

ওয়ানডে সিরিজের আগে ইংল্যান্ড দুটি প্রস্তুতি ম্যাচ খেলবে বলেও জানিয়েছে ইসিবি। বিসিবি জানিয়েছে, ম্যাচ দুটি হবে ২৪ ও ২৬ ফেব্রুয়ারি।

১ মার্চ মিরপুরে প্রথম ওয়ানডের পর পরের ম্যাচটি হবে ৩ মার্চ। সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটি হবে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে, ৬ মার্চ। ওয়ানডে সিরিজটি বিশ্বকাপ সুপার লিগের অংশ। অবশ্য আগামী বছর ভারতে হতে যাওয়া বিশ্বকাপে দুই দলের অংশগ্রহণই এর মধ্যে নিশ্চিত হয়ে গেছে। 

চট্টগ্রামেই ৯ মার্চ শুরু হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের শেষ দুটি ম্যাচের জন্য আবারো দুই দল ফিরবে ঢাকায়, ম্যাচগুলো হবে ১২ ও ১৪ মার্চ।

এ সফরের ব্যাপারে বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি বলেছেন, ‘বিশ্বকাপের বছরে দুই দলের জন্যই নিজেদের শক্তিমত্তা দেখার দারুণ সুযোগ এ সিরিজ। বাংলাদেশ এবং বিশ্বজুড়ে থাকা সমর্থকদের জন্য ওয়ানডে ও টি-টোয়েন্টি ম্যাচগুলো হবে জিবে জল আনার মতোই। দেশের মাটিতে বাংলাদেশের রেকর্ড অসাধারণ, আর আমরা সবাই জানি ইংল্যান্ড দলটি কতটা দুর্দান্ত।’

ইসিবির ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ক্লেয়ার কনর বলেছেন, ‘২০১৬ সালের পর ইংল্যান্ডের ছেলেদের সাদা বলের দলের বাংলাদেশে ফেরা রোমাঞ্চকর। আগ্রহ জাগানিয়া এ সফরে ঢাকা ও চট্টগ্রামে যে আবহ থাকবে, সেটি হবে দুর্দান্ত। বাংলাদেশজুড়েই ক্রিকেটের জন্য দারুণ ভালোবাসা দেখা যায়, দেশের মাটিতে দুর্দান্ত রেকর্ডের এক দলের সাথে আমরা কঠিন এক চ্যালেঞ্জই আশা করছি।’

২০১৬ সালে সর্বশেষ সফরে ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জিতেছিল ইংল্যান্ড। সেবার টেস্ট সিরিজ ড্র হয়েছিল ১-১ ব্যবধানে, তবে এবার লাল বলের কোনো ম্যাচ নেই।

ইংল্যান্ডের বাংলাদেশ সফরের সূচি, ২০২৩

১ মার্চ, প্রথম ওয়ানডে, মিরপুর

৩ মার্চ, দ্বিতীয় ওয়ানডে, মিরপুর

৬ মার্চ, তৃতীয় ওয়ানডে, চট্টগ্রাম

৯ মার্চ, প্রথম টি-টোয়েন্টি, চট্টগ্রাম

১২ মার্চ, দ্বিতীয় টি-টোয়েন্টি, মিরপুর

১৪ মার্চ, তৃতীয় টি-টোয়েন্টি, মিরপুর

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //