অবসরের ঘোষণা হাশিম আমলার

দক্ষিণ আফ্রিকার অন্যতম সেরা ব্যাটার হাশিম আমলা সব ধরনের ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। আন্তর্জাতিক ক্রিকেটকে আগেই বিদায় বলা আমলা এবার ঘরোয়া ক্রিকেটকেও বিদায় বলে দিলেন।

২০১৯ সালেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলে দিয়েছিলেন আমলা। তবে ইংল্যান্ডের কাউন্টি ক্রিকেটে খেলা চালিয়ে গেছেন গত বছর পর্যন্ত।

৩৯ বছর বয়সী আমলা গত মৌসুমে সারের কাউন্টি চ্যাম্পিয়নশিপ জয়ে অবদান রাখেন। শিরোপা ধরে রাখার অভিযানে ইংলিশ কাউন্টি দলটিতে যোগ না দেওয়ার কথা ক্লাবকে নিশ্চিত করে দিয়েছেন তিনি। গত সেপ্টেম্বরে ল্যাঙ্কাশায়ারের বিপক্ষে ম্যাচটি হয়ে থাকল তার শেষ ম্যাচ। 

দক্ষিণ আফ্রিকার ইতিহাসের সেরা ব্যাটসম্যানদের একজন আমলা দুই দশকের পেশাদার ক্যারিয়ারে সব সংস্করণ মিলিয়ে করেছেন ৩৪ হাজার ১০৪ রান। এর মধ্যে ২০০৪ থেকে ২০১৯ সাল পর্যন্ত দক্ষিণ আফ্রিকার হয়ে ১২৪ টেস্টে তার রান ৯ হাজার ২৮২। দেশটির হয়ে জ্যাক ক্যালিসের পর যা দ্বিতীয় সর্বোচ্চ। সাদা পোশাকে তার সেঞ্চুরি ২৮টি।

২০১২ সালে ইংল্যান্ডের বিপক্ষে লন্ডনের কেনিংটন ওভালে খেলেন ক্যারিয়ার সর্বোচ্চ অপরাজিত ৩১১ রানের ইনিংস। টেস্টে দক্ষিণ আফ্রিকার কারো প্রথম ট্রিপল সেঞ্চুরি সেটি।   

এছাড়া ১৮১ ওয়ানডেতে ৪৯.৫ গড়ে ২৭ সেঞ্চুরিসহ ৮ হাজার ১১৩ আর ৪৪ টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১৩২.০৫ স্ট্রাইক রেটে ১ হাজার ২৭৭ রান করেন। এরই মধ্যে কোচিংয়ে পা রেখেছেন তিনি। দক্ষিণ আফ্রিকায় চলমান এসএটোয়েন্টি লিগে কেপটাউনের ব্যাটিং কোচের দায়িত্বে আছেন তিনি।

ক্যারিয়ারের গোধূলি বেলায়ও সারের হয়ে শেষ দুই মৌসুমে ব্যাট হাতে আলো ছড়ান ডানহাতি এই ব্যাটসম্যান। এই সময়ে প্রথম শ্রেণির ক্রিকেটে তিনি সেঞ্চুরি করেন পাঁচটি। যার মধ্যে সর্বোচ্চ ইনিংস অপরাজিত ২১৫, ২০২১ সালে। সব মিলিয়ে ২৬৫ প্রথম শ্রেণির ম্যাচে ৪৮.৫৫ গড়ে তার রান ১৯ হাজারের বেশি। সেঞ্চুরি ৫৭টি।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

Ad

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2023 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //