আর্জেন্টিনার সফর নিয়ে ধূম্রজাল বাফুফের

আগামী জুনে বাংলাদেশে খেলতে আসছে কাতার বিশ্বকাপ চ্যাম্পিয়ন আর্জেন্টিনা- এমন দাবি করেন কাজী সালাউদ্দিন। যা নিয়ে দেশের খেলাপাগল মানুষদের মধ্যে সৃষ্টি হয়েছিল ব্যাপক উৎসাহ। তবে সেই উৎসাহে পানি ঢেলে দেওয়ার মতো খবর আসতেও দেরি হয়নি। কারণ আর্জেন্টিনা ফুটবল ফেডারেশন (এএফএ) বাংলাদেশ আসার বিষয়ে কিছুই জানে না। 

গত সপ্তাহে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) সভাপতি কাজী সালাউদ্দিন দাবি করেন, আগামী জুনে আর্জেন্টিনা দল ঢাকায় আসার বিষয়টা চূড়ান্তের কাছাকাছি। এখন কেবল টার্মস অ্যান্ড কন্ডিশন নিয়ে আলোচনা চলছে। তিনি আরও জানান, আর্জেন্টিনা দলকে ঢাকায় আনতে খরচ হবে কমপক্ষে ১০০ কোটি টাকা।

তবে বিপুল খরচে আর্জেন্টিনা দলকে ঢাকায় এনে বাংলাদেশের ফুটবলের কতটা উন্নতি হবে, এমন সমালোচনায় মেতেছিলেন অনেকে। কারণ বিশ্বকাপজয়ীরা ঢাকায় এলেও বাংলাদেশের সঙ্গে খেলবে না। খেলবে ভিনদেশি কোনো দলের বিপক্ষে। 

আর্জেন্টিনা এলে বাংলাদেশের ফুটবলে জোয়ার বইবে এমন ভাবারও কোনো কারণ নেই। যা উন্মাদনা সব থাকবে মেসি আর ডি মারিয়াদের দেখার জন্য। মানুষ উচ্চমূল্যে টিকিট কিনবে, খেলাও দেখতে যাবে। কিন্তু খেলা শেষ হওয়ার পর আর বাংলাদেশের ফুটবল নিয়ে মাথা ঘামাবে না। ২০১১ সালে আর্জেন্টিনা খেলে গেছে বাংলাদেশে। প্রতিপক্ষ ছিল নাইজেরিয়া। কিন্তু তার কোনো প্রভাব পড়েনি দেশের ফুটবলে। ফিফা র‍্যাংকিং কিংবা আন্তর্জাতিক অঙ্গন- কোনো হিসেবেই উন্নতি হয়নি।

এদিকে আর্জেন্টিনার সফর বিষয়ে বিস্তারিত জানাতে গত ১৮ জানুয়ারি সংবাদ সম্মেলন আয়োজন করেছিল বাফুফে। কিন্তু হঠাৎ করে সেই সংবাদ সম্মেলন স্থগিতের ঘোষণা আসে বাফুফের পক্ষ থেকে। যা আর্জেন্টিনার বাংলাদেশ সফর নিয়ে নতুন করে সৃষ্টি করে ধূম্রজালের। অপরদিকে আর্জেন্টিনার ক্রীড়া সাংবাদিক গাসটোন ইদুল বলছেন, সফর নিয়ে এএফএর সঙ্গে বাফুফের কোনো আলাপই হয়নি।

ইদুল তার টুইটার পোস্টে জানিয়েছেন, আগামী জুনে প্রীতি ম্যাচ নিয়ে আর্জেন্টিনা ও বাংলাদেশের মধ্যে কোনো আলোচনা হয়নি। আর্জেন্টিনা জাতীয় দলের কোচ লিওনেল স্কালোনির চুক্তি নবায়ন না হওয়া পর্যন্ত ফুটবল ফেডারেশন কোনো বড় পদক্ষেপ নেবে না। সেই চুক্তির ব্যাপারটা না মিটলে এএফএ অন্য কিছু ভাবছে না।

গত ১৯ জানুয়ারি সন্ধ্যায় বাফুফে এক বিবৃতিতে জানিয়েছে, ‘বাংলাদেশ ফুটবল ফেডারেশন হতে বর্ণিত বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে যথাসময়ে অবহিত করা হবে। বিশেষভাবে উল্লেখ্য, বর্ণিত বিষয়ে (আর্জেন্টিনার বাংলাদেশে আগমন) বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কার্যক্রম পূর্ণাঙ্গরূপে চলমান আছে। এমতাবস্থায় উপরোক্ত বিষয়ে সংশ্লিষ্ট সবার সহযোগিতা কাম্য।’

অনেকেই কাজী সালাউদ্দিনের দাবিকে এখন ‘স্টান্টবাজি’ বলছেন। দেশের ফুটবলকে এগিয়ে নিতে না পারার ব্যর্থতা ঢাকতে বাফুফে বিশ্বকাপ চ্যাম্পিয়নদের আনতে চাইছে। সমালোচকরা মনে করছেন, আর্জেন্টিনাকে না এনে বাংলাদেশ বরং নিজেদের জন্য আন্তর্জাতিক ম্যাচের ব্যবস্থা করুক।

গাঁটের টাকা খরচ করে হলেও এশিয়া বা ইউরোপের মাঝারি মানের দল আনুক, যাদের সঙ্গে নিজেরা খেলা যাবে। তাতে এই দেশের খেলোয়াড়রা বড় দলের সঙ্গে খেলার সুযোগ পাবে। সাহস আর অভিজ্ঞতা বাড়বে খেলোয়াড়দের, উন্নতি হবে ফুটবলের। যা হবে না শতকোটি টাকা খরচে ভিনদেশি দুই দলকে ঢাকার মাঠে খেলিয়ে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //