হাথুরুসিংহের দ্বিতীয় অধ্যায়ের মিশন ইংল্যান্ড সিরিজ

ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) নিয়ে এমনিতেই চাপে রয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিগব্যাশসহ আরও কয়েকটি দেশে লিগ চলমান থাকা কুড়ি ওভারের এই ক্রিকেটে খেলোয়াড় সংকটে রয়েছে লাল-সবুজের দেশ।

এই অবস্থার মধ্যে আবার নতুন সমস্যা তৈরি হয়েছে ইংল্যান্ডের বাংলাদেশ সফর নিয়ে। ইংলিশ দলের অনেক খেলোয়াড়ই বাংলাদেশে আসছে না। তাদের কাছে পাকিস্তানের লিগ খেলাই বেশি গুরুত্বপূর্ণ মনে হয়েছে। 

চলতি মাসের শেষদিকে বাংলাদেশ সফরে আসবে ইংল্যান্ড জাতীয় ক্রিকেট দল। সফরে তিনটি করে এক দিনের ম্যাচ ও টি-টোয়েন্টি খেলবে ইংলিশরা। একাধিক কারণেই মূল শক্তির দল নিয়ে বাংলাদেশে আসতে পারছে না তারা। বাংলাদেশ বিপক্ষে সিরিজ শুরু হওয়ার আগে নিউজিল্যান্ডের মাটিতে দুটি সাদা পোশাকের ম্যাচ খেলবে ইংল্যান্ড। সিরিজের দ্বিতীয় টেস্ট শুরু হবে ২৪ ফেব্রুয়ারি।

ব্ল্যাক ক্যাপসদের বিপক্ষে সিরিজের জন্য বাংলাদেশ সফরে আসতে পারবেন না বেন ডাকেট, হ্যারি ব্রুক, উইল জ্যাকস, অলি স্টোনরা। তারা সম্ভাব্য টি-টোয়েন্টি দলে ছিলেন। 

এই সিরিজ দিয়েই আবার বাংলাদেশে চন্ডিকা হাথুরুসিংহের দ্বিতীয় অধ্যায় শুরু হতে যাচ্ছে। সাড়ে পাঁচ বছর পর বাংলাদেশ ক্রিকেট দলের কোচ হিসেবে পুনরায় নিয়োগ পেয়েছেন এই লংকান-অস্ট্রেলিয়ান। হাথুরুসিংহের ২০১৪-২০১৭ সালের মেয়াদকালকে পুরোপুরি ‘সোনালি অধ্যায়’ বলা যাবে না। কিন্তু তার তিন বছরের কোচিংকে নিশ্চিত করেই টাইগারদের ক্রিকেট ইতিহাসের সেরা হিসেবে বলা যায়।

নতুন করে সাকিব, তামিম, মাহমুদউল্লাহ ও মুশফিকদের দায়িত্ব নিয়ে সাবেক টাইগার কোচ কতটা সাফল্য পাবেন, এ নিয়ে জোর আলোচনা ক্রিকেটাঙ্গনে। তার অন্তর্ভুক্তিতে যদিও মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন সাবেক ও বর্তমান ক্রিকেটাররা।

তাদের মধ্যে সবচেয়ে সফল টাইগার ওয়ানডে অধিনায়ক মাশরাফি বিন মোর্ত্তজা জানিয়েছেন, ‘আমার কাছে সবচেয়ে বড় বিষয় হচ্ছে, ক্রিকেটাররা তাকে কীভাবে ড্রেসিং রুমে গ্রহণ করেন সেটা। এখনকার দলে হাতে গোনা ২-৪ জন ক্রিকেটার ছাড়া বাকিরা সবাই হাথুরুসিংহের পরিচিত।’ 

হাথুরুসিংহে ২০১৪ সালে প্রথমবার দায়িত্ব নেন। তার কোচিংয়ে বাংলাদেশ প্রথমবারের মতো ২০১৫ ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল খেলে। ঘরের মাঠে পাকিস্তানকে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজে হোয়াইটওয়াশ করে। ২-১ ব্যবধানে ওয়ানডে সিরিজ জেতে ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষেও। টেস্টে হারিয়েছে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার মতো পরাশক্তিদের।

সে কারণেই তার কোচিং দক্ষতা ও সামর্থ্য নিয়ে কোনো প্রশ্ন নেই। তবে হেডমাস্টারি আচরণে ক্রিকেটারদের সঙ্গে একটি দূরত্ব তৈরি হয়েছিল। চুক্তি শেষ হওয়ার আগেই তিনি দায়িত্ব ছেড়ে দেন। অবশ্য তাকে দলে রাখতে সর্বোচ্চ চেষ্টা করেছিল বিসিবি। কিন্তু নিজ সিদ্ধান্তে অনড় হাথুরুসিংহে দায়িত্ব ছাড়ার আগে ক্রিকেটারদের সম্পর্কে বিস্তর সব অভিযোগ করেন। এখন তাকে সেই সমস্যাগুলো নিয়েই ক্রিকেটারদের সঙ্গে কাজ করতে হবে। 

এদিকে কিউইদের বিপক্ষে টেস্ট সিরিজের চেয়ে ইংলিশ নির্বাচকদের বড় সমস্যার নাম ছিল ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট। টি-টোয়েন্টি ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্ট পিএসএলে ইংল্যান্ডের বেশ কয়েকজন ক্রিকেটার চুক্তিবদ্ধ। তারা জাতীয় দলের চেয়ে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে বেশি গুরুত্ব দিচ্ছেন তারা। ইংল্যান্ডের দৈনিক টেলিগ্রাফ জানিয়েছে, অন্তত ১৫ জন ক্রিকেটারকে পাওয়া যাবে না বাংলাদেশ সফরে।

পিএসএলের কারণে অ্যালেক্স হেলসকে বাংলাদেশ সফরে পাওয়ার সম্ভাবনা নেই। ডানহাতি এই ওপেনার পিএসএলের একটি ফ্র্যাঞ্চাইজির সঙ্গে মোটা অঙ্কে চুক্তিবদ্ধ। কাজেই জাতীয় দলের চেয়ে পিএসএলে খেলতে বেশি আগ্রহী তিনি। একইভাবে ইংলিশদের হয়ে বাংলাদেশ সফরে আসছেন না স্যাম বিলিংস, জেমস ভিন্স ও লিয়াম ডসন।

এছাড়া প্রস্তুতি ম্যাচও বাতিল করেছে ইংল্যান্ড। চোটের কারণে বাংলাদেশ সফরে আসতে পারবেন না জনি বেয়ারস্টো ও লিয়াম লিভিংস্টোন। বর্তমানে দক্ষিণ আফ্রিকা সফরে থাকায় পাওয়া যাচ্ছে না বেন ডাকেট ও হ্যারি ব্রæকসকে। আর নিউজিল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজের জন্য বাংলাদেশ সফর থাকছেন না জো রুটও।

বাংলাদেশ সফরে সেরা দল না পেয়ে চরম হতাশা প্রকাশ করেছেন অধিনায়ক জস বাটলার। ভারতের মাটিতে চলতি বছরই ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। উপমহাদেশীয় কন্ডিশনের সঙ্গে মানিয়ে নিতে স্বাভাবিকভাবেই বাংলাদেশ সফর ইংল্যান্ডের জন্য বেশ গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করা হচ্ছে।

সেরা দল না পাওয়ায় হতাশ হলেও তাদের এই সিদ্ধান্তে নারাজ নন বাটলার। কিম্বার্লিতে দক্ষিণ আফ্রিকার কাছে ২-১-এ সিরিজ হারের পর বাটলার বাংলাদেশ সফর নিয়ে বলেছেন, ‘বাংলাদেশ সফর নিয়ে যা হয়েছে, এটা একেবারেই অন্যরকম পরিস্থিতি।

এই সময়ে ভালো পরিস্থিতির মধ্য দিয়ে যাচ্ছি না আমরা। যেভাবে ম্যাচগুলোর সূচি হয়েছে, আমি দুই দিক থেকেই নানারকম চিন্তা করতে পারি। ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে আপনি মনে করতে পারেন প্রত্যেকে ইংল্যান্ডের হয়ে খেলাকে প্রধান বিষয় মনে করবে এবং সুযোগটা লুফে নেবে।’

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //