নারী টি-টোয়েন্টি বিশ্বকাপ

শেষ খেলায় জিততে চায় বাংলাদেশ

আইসিসি নারী টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরে নিজেদের শেষ ম্যাচে খেলতে গ্রুপ-১-এ স্বাগতিক দক্ষিণ আফ্রিকার বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ নারী ক্রিকেট দল।

গ্রুপ পর্বে প্রথম তিন ম্যাচ হেরে যাওয়ায় ইতোমধ্যে টুর্নামেন্ট থেকে বিদায় নিশ্চিত হয়েছে নিগার সুলতানার দলের। তবে জয় দিয়ে বিশ্বকাপ শেষ করার লক্ষ্য এখন বাংলাদেশের।

মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) কেপ টাউনে বাংলাদেশ সময় রাত ১১টায় শুরু হবে বাংলাদেশ-দক্ষিণ আফ্রিকার ম্যাচটি। বিশ্বকাপের আগের চার আসরে অংশ নিয়ে মোট ১৭টি ম্যাচ খেলে মাত্র ২টিতে জয় ও ১৫টিতে পরাজিত হয়েছে বাংলাদেশ। দক্ষিণ আফ্রিকার মাটিতে ভালো কিছু করার স্বপ্ন নিয়ে পঞ্চমবারের মত বিশ্বকাপ খেলতে নামে বাংলাদেশ। কিন্তু গ্রুপ পর্বে প্রথম তিন ম্যাচেই হেরে যায় বাংলাদেশ। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার কাছে ৭ উইকেটে হার দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করে বাংলাদেশ। প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ১২৬ রান করে তারা। ১২৭ রানের টার্গেট স্পর্শ করতে মাত্র ৩ উইকেট হারায় শ্রীলঙ্কা।

দ্বিতীয় ম্যাচে অধিনায়ক নিগার সুলতানা জ্যোতির হাফ-সেঞ্চুরির সত্বেও অন্যান্য ব্যাটারদের ব্যর্থতায় হার বরণ করতে হয় বাংলাদেশকে। শক্তিশালী অস্ট্রেলিয়ার কাছে ৮ উইকেটে হারের স্বাদ নেয় জ্যোতির দল। প্রথমে ব্যাট করে ৭ উইকেটে ১০৭ রানের মামুলি সংগ্রহ পায় বাংলাদেশ। এরমধ্যে নিগার ৫০ বলে ৫৭ রানের লড়াকু ইনিংস খেলেন। জবাবে ২ উইকেট হারিয়ে জয়ের বন্দরে পৌঁছে যায় অস্ট্রেলিয়া।

তৃতীয় ম্যাচে নিউজিল্যান্ডের কাছে পাত্তাই পায়নি বাংলাদেশ। কিউই ব্যাটারদের ব্যাটিং তাণ্ডবে ৩ উইকেটে ১৮৯ রানের বড় সংগ্রহ পায় নিউজিল্যান্ড। জবাবে ৮ উইকেটে ১১৮ রানের বেশি করতে পারেনি বাংলাদেশ। ৭১ রানে ম্যাচ হেরে এবারের আসরের গ্রুপ পর্ব থেকে বিদায় নিশ্চিত হয় বাংলাদেশের। সেইসঙ্গে বিশ্বকাপের মঞ্চে হারের বৃত্তেই বন্দি থাকতে হয় বাংলাদেশকে। এখন পর্যন্ত টানা ১৫ ম্যাচে হার তাদের।

হারের বৃত্ত ভেঙ্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় তুলে নিয়ে বিশ্বকাপ শেষ করার লক্ষ্য বাংলাদেশের। তবে কাজটি বেশ কঠিন হবে বাংলাদেশের জন্য। কারণ বাংলাদেশের বিপক্ষে জিতলেই সেমিফাইনালের টিকিট পাবে দক্ষিণ আফ্রিকা। এজন্য জয় ছাড়া অন্য কিছুই ভাবছে না প্রোটিয়ারা।

এখন পর্যন্ত ১০টি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। এরমধ্যে বাংলাদেশের জয় ১টিতে ও প্রোটিয়াদের জয় ৯টিতে। ২০১২ সালে প্রথম দেখাতেই দক্ষিণ আফ্রিকাকে হারিয়েছিলো বাংলাদেশ। মিরপুরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচে প্রোটিয়াদের ৭ উইকেটে হারিয়েছিলো বাংলাদেশ। এরপর আর দক্ষিণ আফ্রিকার বিপক্ষে জয় পায়নি বাংলাদেশ।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //