বুঝতে পারি না এটা ভারত না বাংলাদেশ: সৌরভ

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে নামার কথা ছিল আজ বৃহস্পতিবার (২৩ ফেব্রুয়ারি) সকালে, তবে ফ্লাইট বিলম্ব হওয়ায় সৌরভ গাঙ্গুলী ঢাকায় আসেন বিকেলে।

পরে ঢাকা উত্তর সিটি করপোরেশনের উদ্যোগে আয়োজিত মেয়র কাপের গ্র্যান্ড লাউঞ্চিং শেষে ঢাকার স্থানীয় একটি হোটেলে কথা বলেছেন তিনি। জানিয়েছেন বাংলাদেশ নিয়ে তার আবেগ, অনুভূতি এবং ভালোবাসার কথা।

প্রধান অতিথির বক্তব্যে সৌরভ বলেন, যতবারই আমি এখানে আসি, এত মানুষের ভালোবাসা পাই আমি বুঝতে পারি না এটা ভারত না বাংলাদেশ।

তিনি বলেন, আমাকে এত ভালোবাসা, এত নিজের মনে করার জন্য আন্তরিক শুভেচ্ছা। মেয়র কাপ যেটি দ্বিতীয় সিজনের উদ্বোধন হলো, এটি কিন্তু পশ্চিম বাংলাতেও হয়। কলকাতায় আমরা ফুটবল করি, ক্রিকেট করি। এখানে ভলিবল, বাস্কেটবল, ক্রিকেট, ফুটবল বিভিন্ন ধরনের খেলা হয়।

সৌরভ গাঙ্গুলী বলেন, আমি প্রথম বাংলাদেশে আসি ১৯৮৯ সালে। সেবার অনূর্ধ্ব-১৯ দলের এশিয়া কাপ খেলতে ঢাকায় আসি। তখন থেকেই এই দেশের মানুষের সঙ্গে আমার ভালবাসার সম্পর্কটা জড়িয়ে আছে। এখানে আমার প্রচুর বন্ধু আছে। ইফতেখার রহমান মিঠু (বিসিবির পরিচালক) আমার অনেক পুরনো বন্ধু। হয়ত অনেক বছর আমি আসিনি তবে তার সঙ্গে বন্ধুত্বটা ঠিকই আছে, আমাদের যোগাযোগ হয়।

তিনি বাংলাদেশকে মনে করেন তার অনেক প্রথমের স্বাক্ষী হিসেবে। তিনি বলেন, আমার প্রথম টেস্ট অধিনায়কত্ব শুরু হয় বাংলাদেশ সফর থেকে। বাংলাদেশ ক্রিকেটের সঙ্গে আমার নাম আজীবন জড়িয়ে থাকবে, কারণ ওটা ছিল বাংলাদেশের অভিষেক টেস্ট। আমার মনে আছে তখন বাংলাদেশে নতুন স্টেডিয়াম হয়নি (বঙ্গবন্ধু স্টেডিয়ামে হয়েছিল ম্যাচটি)। সম্ভবত বাংলাদেশ প্রথম ইনিংসে লিডও নিয়ে নেয়। ড্রেসিংরুমে গিয়ে আমি ভাবছিলাম, জীবনের প্রথম অধিনায়কত্বে হেরে যাব? তবে দ্বিতীয় ইনিংসে আমরা ঘুরে দাঁড়াই। আমার জীবনের অনেক মূল্যবান মুহূর্ত রয়ে গেছে এখানে। যা আমি ভুলতে পারব না কখনও।

সৌরভ আরো বলেন, ভারতে অনুষ্ঠিত প্রথম পিঙ্ক টেস্টের সময় আমি ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ছিলাম। আমার নিমন্ত্রণে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা গিয়েছিলেন। আমি বাংলাদেশের অনেক মানুষের সঙ্গে মিশেছি। এখানকার অনেক সঙ্গীত শিল্পী ভারতে গেয়েছেন, তাদের অনেকের সঙ্গে আমার পরিচয় আছে।

অনুষ্ঠানের সভাপতি মেয়র আতিক বলেন, আমি সৌরভ গাঙ্গুলীকে বলেছিলাম দাদা তোমাকে এখানে আসতে হবে মাদকমুক্ত সমাজ গড়তে। আগামীর ভবিষ্যতকে সামনে এগিয়ে নেওয়ার জন্য খেলাধুলার সাথে যুক্ত রাখলে মাদক মুক্ত সমাজ গড়তে পারবো। তখন দাদা বললেন, আমি আসবো। তবে একটি টাকাও পারিশ্রমিক নেবো না।

এ সময় ‘দাদা’কে ঢাকা উত্তর সিটি করপোরেশন মেয়রস কাপের গুড উইল অ্যাম্বাসেডর ঘোষণা করেন আতিকুল ইসলাম।

তিনি আরো বলেন, মাদক মুক্ত সমাজ গড়তে গেলে এপার বাংলা, ওপার বাংলার একটা সংমিশ্রণ লাগবে। ঢাকার উত্তর সিটি কর্পোরেশনের মেয়রস কাপের গুড উইল অ্যাম্বাসেডর সৌরভ গাঙ্গুলী।

তাকে উদ্দেশ করে ডিএনসিসি মেয়র আরও বলেন, দাদা তুমি বিনা পারিশ্রমিকে এসে মাদক মুক্ত সমাজ গড়ার জন্য সারা পৃথিবীতে একটি উদাহরণ সৃষ্টি করলে। সৌরভ গাঙ্গুলী টাকার জন্য নয়, একটি মাদক মুক্ত সমাজ গড়ার জন্য সারা বিশ্বে গিয়েছে। আজকে তুমি বাংলাদেশে এসেছ। আমাদেরকে সুস্থ থাকতে হবে। সুস্থ থাকতে হলে খেলাধুলার কোনো বিকল্প নেই।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ক্রিকেট জাতীয় দলের প্রথম অধিনায়ক রকিবুল হাসান, সাবেক অধিনায়ক- আকরাম খান, নাঈমুর রহমান দুর্জয়, হাবিবুল বাসার সুমন, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু, খালেদ মাসুদ পাইলট, আতহার আলী খান, ফুটবলার কায়সার হামিদ, ভলিবল জাতীয় দলের অধিনায়ক হরিদাস প্রমুখ।

প্রসঙ্গত, মার্চের প্রথম সপ্তাহে শুরু হবে মেয়রস কাপ। টুর্নামেন্টে থাকছে ক্রিকেট, ফুটবল ও ভলিবল। মেয়র কাপ মাদক ব্যবহারের বিরুদ্ধে ভবিষ্যৎ প্রজন্মকে বার্তা দেওয়ার জন্য আয়োজন করা হচ্ছে।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //