আয়ারল্যান্ডের বিপক্ষে বাংলাদেশের রেকর্ড সংগ্রহ

আয়ারল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে মুখোমুখি হয়েছে বাংলাদেশ। টস হেরে আগে ব্যাটিংয়ে নেমে রেকর্ড রান সংগ্রহ করে তামিম ইকবালের নেতৃত্বাধীন স্বাগতিকরা।

এদিন সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে টসে জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন আয়ারল্যান্ড অধিনায়ক অ্যান্ড্রু বালবার্নি। শুরুতেই বাংলাদেশ অধিনায়ক তামিমকে সাজঘরে ফেরান মার্ক অ্যাডেয়ার। তখন বালবার্নির সিদ্ধান্তকে সঠিকই মনে হচ্ছিল। 

কিন্তু এদিন ব্যাটে ঝড় তুলেন সাকিব আল হাসান এবং তৌহিদ হৃদয়, বড় সংগ্রহ করে বাংলাদেশ। আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ৮ উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে তামিমের দল। ওয়ানডে ক্রিকেটেই এটি বাংলাদেশর সর্বোচ্চ সংগ্রহ। আগের সর্বোচ্চ ছিলো ২০১৯ বিশ্বকাপে নটিংহ্যামে  অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮ উইকেটে ৩৩৩ রান।  

বাংলাদেশের হয়ে ভালো শুরু করেও ইনিংস বড় করতে পারেননি লিটন দাস ও নাজমুল হোসেন শান্ত। দুজনই আউট হন যথাক্রমে ২৬ এবং ২৫ রান করে। ৮১ রানে ৩ উইকেট হারিয়ে একটু চাপেই পড়ে বাংলাদেশ। 

এরপরই ইনিংসের সবচেয়ে বড় এবং গুরুত্বপূর্ণ জুটিটি গড়েন সাকিব এবং অভিষিক্ত তৌহিদ হৃদয়। সাকিব নিজের স্বভাবজাত আক্রমণাত্মক ব্যাটিং দিয়ে চাপ সরানোর কাজটি করেন। হৃদয়ের ব্যাটিংও ছিলো সাবলীল। 

মাত্র ১২৫ বলে ১৩৫ রানের জুটি গড়েন সাকিব ও হৃদয়। এর মাঝেই ওয়ানডেতে ব্যক্তিগত ৭ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন সাকিব। দেশের হয়ে তামিম ইকবালের পরই এখন সাকিব। ২৩৫ ওয়ানডেতে ১৪টি সেঞ্চুরি ও ৫৫টি হাফ সেঞ্চুরিসহ ৩৬.৬৯ গড়ে ৮ হাজার ১৪৬ রান নিয়ে সবার উপরে তামিম। পরের জায়গাটি সাকিবের দখলে এলো। 

২২৮তম ওয়ানডেতে সাত হাজার রানের মাইলফলক ছুঁলেন সাকিব। ৯টি সেঞ্চুরি ও ৫৩টি হাফ সেঞ্চুরি করা অভিজ্ঞ এই ক্রিকেটারের ব্যাটিং গড় ৩৭.৯৭। দেশের পক্ষে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে ৭ হাজার রান পূর্ণ করা সাকিব বিশ্বের ৪৪তম ক্রিকেটার হিসেবে এই মাইলফলকে পৌঁছালেন। 

ক্যারিয়ারের দশম সেঞ্চুরি যখনই হাতছানি দিচ্ছিল তখনই হিউমের বলে টাকারকে ক্যাচ দেন বাঁহাতি অলরাউন্ডার। ৮৯ বলে ৯ চারে ৯৩ রান করেন সাকিব। 

এরপর ক্রিজে আসেন মুশফিকুর রহিম। শুরু থেকেই চালিয়ে খেলতে থাকেন তিনি। সাথে হৃদয়ও আগের চেয়ে কিছুটা আক্রমণাত্মক ব্যাটিং করেন। দুজনে বাংলাদেশের ইনিংসে যোগ করেন ৭৬ রান, যা করতে তারা খেলেন মাত্র ৪৯ বল। ২৬ বলে ৩ চার ও ৩ ছয়ে ৪৪ রান করে আউট হন মুশফিক। 

সাকিবের মতোই নিজের সেঞ্চুরির খুব কাছে এসেও হতাশ হতে হয় হৃদয়কে। অভিষেকেই সেঞ্চুরি করা প্রথম বাংলাদেশি হওয়া থেকে হাতছোঁয়া দূরত্বে এসে হিউমের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ২২ বছর বয়সী এই ব্যাটসম্যান। ৮৫ বলে ৮ চার ও ২ ছয়ে ৯২ রান করেন হৃদয়। এই ইনিংসটিই ওয়ানডে অভিষেকে বাংলাদেশের কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ সংগ্রহ। এর আগে কেবল দুটি অর্ধশতক ছিলো ফরহাদ রেজা এবং নাসির হোসেনের। 

স্বীকৃত ব্যাটসম্যানদের মধ্যে শেষদিকে ক্রিজে ছিলেন ইয়াসির আলি। তাসকিন-নাসুমদের সঙ্গে নিয়ে দলের সংগ্রহ ৩০০ পার করেন তিনি। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে ৩৩৮ রান সংগ্রহ করে বাংলাদেশ। 

আয়ারল্যান্ডের হয়ে গ্রাহাম হিউম ৬০ রান দিয়ে একাই নেন ৪ উইকেট। 

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //