২৫৯ রানের লক্ষ্য তাড়া করে জয়, প্রোটিয়াদের বিশ্বরেকর্ড

দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় টি-২০ ম্যাচকে আপনি যেভাবেই ব্যাখ্যা করুন না কেন, আশ্চর্য হওয়ার মাত্রা সবকিছুকেই ছাড়িয়ে যাবে। 

আজ রবিবার (২৬ মার্চ) সেঞ্চুরিয়নে টস হেরে আগে ব্যাট করতে নেমে জনসন চার্লসের রেকর্ড সেঞ্চুরিতে ২৫৮ রানের রেকর্ড স্কোর গড়ে ওয়েস্ট ইন্ডিজ। সেই রান টপকেই বিশ্বরেকর্ড গড়েছে দক্ষিণ আফ্রিকা। ২৫৯ রানের লক্ষ্য তাড়ায় নেমে ৬ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা।

প্রোটিয়াদের ৬ উইকেটের এই জয় আন্তর্জাতিক টি-২০তে এখন সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।  

আন্তর্জাতিক ক্রিকেটে এতদিন সর্বোচ্চ রান তাড়ার রেকর্ড ছিল অস্ট্রেলিয়ার। ২০১৮ সালের ফেব্রুয়ারিতে অকল্যান্ডে নিউজিল্যান্ডের দেওয়া ২৪৪ রান তাড়া করে জিতে ইতিহাস গড়ে অস্ট্রেলিয়া। সেই রেকর্ড আজ ভাঙলো প্রোটিয়ারা। তাও ৬ উইকেট হাতে রেখে।

অবিশ্বাসের মাত্রায় এখানেই দাঁড়ি পড়ছে না! সুপারস্পোর্ট পার্কে আজ শুরু থেকেই ছিল একের পর এক চমক। শুরুতে জনসন চার্লস মাত্র ৩৯ বলে তুলে নেন সেঞ্চুরি। ওয়েস্ট ইন্ডিজের হয়ে যা দ্রুততম। এরপর পাহাড়সম লক্ষ্য তাড়ায় নেমে দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি ককও করেন সেঞ্চুরি। তার ৪৩ বলে করা সেঞ্চুরিটি আবার দক্ষিণ আফ্রিকার পক্ষে দ্রুততম।

দ্রুততম দুই সেঞ্চুরির দিনে রোমাঞ্চের সব মাত্রা ছাড়িয়ে গেছে দক্ষিণ আফ্রিকার অভূতপূর্ব এই জয়। ডি ককের ঠিক ১০০, এরপর রেজা হেনড্রিকসের ২৮ বলে ৬৮ এবং এইডেন মারক্রামের ২১ বলের ৩৮ রানের ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের কাছ থেকে জয় ছিনিয়ে নেয় স্বাগতিকরা।

ডি কক-হেনড্রিকসের ধ্বংসযজ্ঞ চলার আগে, চার্লসের ব্যাটে উড়ছিল ওয়েস্ট ইন্ডিজ। তার ১১৮, কাইল মেয়ার্সের ৫১ এবং রোমারিও শেফার্ডের ৪১ রানের সুবাদে স্কোরবোর্ডে ৫ উইকেট হারিয়ে ২৫৮ রান তোলে সফরকারীরা। যা তাদের টি২০ ইতিহাসের সর্বোচ্চ স্কোর। তবে রেকর্ড স্কোর গড়েও শেষ হাসি হাসা হলো না ক্যারিবিয়ানদের।

দক্ষিণ আফ্রিকার বিশ্বরেকর্ডের দিনে, দলটির সঙ্গে আরেকভাবে ইতিহাসের পাতায় ঠাই হয়েছে ওয়েস্ট ইন্ডিজেরও। এ ম্যাচে মোট রান হয়েছে ৫১৭! যেকোনো ধরণের প্রতিযোগিতামূলক টি-২০তে এর আগে এক ম্যাচে এতরান আগে কখনো দেখেনি বিশ্ব! এর আগে এই রেকর্ড ছিল কোয়েট্টা গ্ল্যাডিয়েটর্স এবং মুলতান সুলতানসের। কদিন আগেই রাওয়ালপিন্ডিতে দুই দল মিলে এক ম্যাচে করেছিল ৫১৫ রান।

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //